পিতার জন্মদিনে মেয়ের আবেগঘন স্ট্যাটাস

‘মির্জা আলমগীরের সারাজীবনের রাজনীতি বৃথা যাবে না’

স্টাফ রিপোর্টার

ফেসবুক ডায়েরি ২৬ জানুয়ারি ২০২১, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৯:৫০ অপরাহ্ন

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের ৭৩তম জন্মবার্ষিকী আজ। পরিচ্ছন্ন রাজনীতিবিদ হিসেবে পরিচিত বিএনপি মহাসচিব কখনই আড়ম্বরপূর্ণভাবে জন্মদিন পালন করেন না। এদিন দলীয় নেতাকর্মীরা তাকে শুভেচ্ছা জানান। অন্যদিনের মতোই নিয়মিত কাজ চালিয়ে যান। তাই অন্য বারের মতো এবারও থাকছে না জন্মদিনের বিশেষ কোনও আয়োজন। এদিকে বাবার জন্মদিনকে ঘিরে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে এক আবেগঘন স্ট্যাটাস দিয়েছেন তার বড় মেয়ে শামারূহ মির্জা। মানবজমিনের পাঠকদের এ ফেসবুক স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো- আমরা দুই বোন যখন ছোট্ট ছিলাম, আমার বাবা চাকরি ছেড়ে, পুরো পরিবারকে ঢাকায় ফেলে ঠাকুরগাঁয়ে চলে যান। এক-দুদিন না, বছরের পর বছর আমরা বড় হয়েছিলাম বাবাকে কাছে না পেয়ে, কারণ তিনি চেয়েছিলেন বাংলাদেশের সাধারণ মানুষের জন্য কিছু করবেন।
খুব কঠিন ছিলো আমাদের বড়ো হওয়া।
আমরা কষ্ট পেয়েছি, বিরক্ত হয়েছি কিন্তু আমার বাবাকে কোনোদিন নিরাশ হতে দেখি নি।
৩০ বছর পেরিয়ে গেলো, আমরা টুক টুক করে বড় হলাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছি, পিএইচডি করেছি, চষে বেড়িয়েছি পৃথিবী। প্রায়ই ভাবি, আমার বাবাও শিক্ষক ছিলেন, তার জন্যও আমার এই জীবনটা সম্ভব ছিলো। কিন্তু তিনি কঠিনকে ভালোবেসেছিলেন-আপনাদের জন্য। সত্যিই বলছি আপনাদের জন্য।
মির্জা আলমগীর এই ৭৩ বছরেও হতোদ্যম হন নি। আজকে এই জেলে তো কালকে ওই কোর্টে। শরীরটাও ভালো না। আমি তার মেয়ে-আমার দুশ্চিন্তার কোনও শেষ নেই। জিজ্ঞেস করলেই আব্বু বলে, লড়াই আমাদের করতেই হবে শেষ পর্যন্ত। মির্জা আলমগীর বাসায় আমাদের যা বলেন, যে ভাষায় বলেন, আপনাদেরকেও ঠিক তাই বলেন-মন থেকে বলেন। তার চেহারা একটাই।
মির্জা আলমগীর প্রতিশোধের জন্য রাজনীতি করেননি। তিনি শুধু একটাই জিনিস চেয়েছেন সারা জীবন- গণতন্ত্র, সাধারণ মানুষের উন্নতির রাজনীতি। বাংলাদেশের আজকের পরিস্থিতিটা খুবই সহজ আসলে, আপনি যদি চিন্তা করেন। হয় আপনি সাধারণ মানুষের বেঁচে থাকার অধিকারের পক্ষে, না হলে আপনি শহরের কিছু কোটিপতির আরো বড়োলোক হওয়ার পক্ষে। হয় আপনি ইনসাফের পক্ষে, না হয় আপনি বিনা বিচারে মানুষকে হত্যার পক্ষে, রামদা আর হাতুড়ির পক্ষে।
ক্লিশে মনে হতে পারে কিন্তু আব্বুর সারা জীবন না হলেও অন্তত আমার সারা জীবনটুকু তিনি বাংলাদেশের সাধারণ মানুষের জন্যেই দিয়েছেন। আজকে তার প্রয়োজন আপনাদের। আপনারা কেন ধরেই নিয়েছেন যে লুটপাট আর হত্যাই বাংলাদেশের একমাত্র পরিণতি। আপনারা কি স্বপ্ন দেখতে ভুলে গেছেন? মানুষটা তার যৌবন দিয়েছেন এই দেশের সাধারণ মানুষের জন্য, এই শেষ বয়সে এসে ক্ষমতাধর আর লুটেরাদের বিরুদ্ধে লড়ছেন।
আমি বিশ্বাস করি বাংলাদেশ ঘুরে দাঁড়াবে। মির্জা আলমগীরের সারা জীবনের রাজনীতি বৃথা যাবে না। আপনি আর আমি এই ঘুরে দাঁড়ানোর রাজনীতির অংশ হবো। আমরা আমাদের সন্তানদের এমন বাংলাদেশ দিয়ে যাবো যেনো তারা গর্ব বোধ করতে পারে। শুধু বাংলাদেশ স্বাধীন হলে চলবে না, বাংলাদেশের মানুষকেও স্বাধীন হতে হবে।! উল্লেখ, মির্জা ফখরুলের বড় মেয়ে মির্জা শামারুহ ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশুনা করে এই প্রতিষ্ঠানেই শিক্ষকতা করেছেন। বর্তমানে তিনি অস্ট্রেলিয়ায় পোস্ট ডক্টরাল ফেলো হিসেবে কর্মরত আছেন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

মোঃ দেলোয়ার হোসেন বা

২০২১-০৪-২৩ ০৭:৫৬:২০

জনাব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্যার বি,এন,পির মতো একটি বৃহৎ রাজনৈতিক দলের মহাসচিব হয়েছেন এর চেয়ে বেশী কিছু আর কি চাওয়া পাওয়া থাকতে পারে। দলের ক্রাইসিস মোকাবিলা তিনি কতটুকু অবদান রেখেছেন সেটাই মূল্যায়ন করার সময় এসেছে। তাইতো মির্জা আব্বাস দলের অন্যতম নেতা ইলিয়াস আলী নিখোঁজ হওয়ায় সরকারকে না জড়িয়ে নিজ দলের নেতাদের দিকে ইঙ্গিত করলেন।

Rintu Bhattacharjee

২০২১-০৪-০৩ ১৮:০৯:১২

"আব্বুর সারা জীবন না হলেও অন্তত আমার সারা জীবনটুকু তিনি বাংলাদেশের সাধারণ মানুষের জন্যেই দিয়েছেন। আজকে তার প্রয়োজন আপনাদের। আপনারা কেন ধরেই নিয়েছেন যে লুটপাট আর হত্যাই বাংলাদেশের একমাত্র পরিণতি। আপনারা কি স্বপ্ন দেখতে ভুলে গেছেন? মানুষটা তার যৌবন দিয়েছেন এই দেশের সাধারণ মানুষের জন্য, এই শেষ বয়সে এসে ক্ষমতাধর আর লুটেরাদের বিরুদ্ধে লড়ছেন।" -- আপনার বাবা সাধারণ মানুষের জইন্যে তার যৌবন দেননি। দিয়েছেন এক লুটেরা থেকে আরেক লুটেরা কে বাঁচাতে। পক্ষান্তরে আরেক লুটেরা রাজ্ কায়েম করার জইন্যে। অন্তত অতীত ইতিহাস তাই বলে। আমার ধারণা আপনার মতো একজন উচ্চ শিক্ষিত মহিলা তা ভালো করেই জানেন। শুধু পিতৃ ভক্তি বা অন্ধ রাজনৈতিক বিশ্বাসে কথাগুলো বলছেন! এটাই আমরা বাঙালিদের দূরভাইগ্য! শিক্ষিত অশিক্ষিত কেউই এসবের উর্দ্ধে উঠতে পারছিনা।

Badiul Islam

২০২১-০৩-১০ ১১:২৪:০৩

জনাব মির্জা ফখরুল ইসলাম স্যারকে আমি ছোট বেলা থেকেই চিনি এবং জানি। আমার জীবনের শ্রেষ্ঠ বাঙ্গালী- হিসেবে আমি ওনার বাইরে আর কাউকে আমার জীবনে দেখিনি। আল্লাহ উনার দীর্ঘায়ু দান করুন-আমীন।

M.I HOSSAIN

২০২১-০১-২৭ ১৮:৫৯:৫৩

He is a great leader not only bangladesh I thinks he is Wold Leader

Md shekh sadi

২০২১-০১-২৭ ১২:০৫:২২

He is a great leader not only bangladesh I thinks he is Wold Leader.

AKM Mahfuzunnabi

২০২১-০১-২৬ ১০:৪৫:৪৮

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বাংলাদেশের একজন সৎ, নিলোভ ও পরিচ্ছন্ন রাজনীতিবিদ। মানুষের দোয়ায় আপনি এগিয়ে যাবেন ইনশাআল্লাহ।

মোহাম্মদ আইয়ুব

২০২১-০১-২৬ ০৮:৪৩:৩৫

বাবা ও মেয়ের জন্য শুভকামনা রইলো।

মো: শফিকুল ইসলাম

২০২১-০১-২৬ ০৮:১০:৩৮

শুভ কামনা রইল ।

Yousuf Ali

২০২১-০১-২৬ ১৯:৫৩:৩৩

Mirza Alamgir is politician no doubt but he is NOT capable to handle current political situations.

golam

২০২১-০১-২৬ ১৯:১৭:১০

He is a real honest and humble person but in our society such people have no value . you and me we can feel only, other then we can,t do nothing.

Harun

২০২১-০১-২৬ ১৯:০৮:৩০

" শুধু বাংলাদেশ স্বাধীন হলে চলবে না, বাংলাদেশের মানুষকেও স্বাধীন হতে হবে।! " , Bangladeshi people forgot it! বাংলাদেশের মানুষের স্বাধীনতা ভারতের উপর নিরভর করছে। ভারত এক পার্টিকে ক্ষমতায় রাখবে, তাঁকে ব্যাক দিয়ে বিরোধী যেঁ কাউকে অত্যাচার করবে।

Monir

২০২১-০১-২৬ ১৮:২৮:১৪

ধ্বংস প্রায় জাতিকে রক্ষার জন্য আল্লাহ মহামানব প্রেরন করেন, মির্জা ফকরুলকে আল্লাহ বাংলাদেশীদের ধ্বংসের হাত থেকে রক্ষার জন্য পাঠিয়েছেন । মানুষের ভালোবাসায় তিনি সফল হবেন ।

Azizul Dulal

২০২১-০১-২৬ ০৪:৪৬:১৩

খমতা নাই কথা ভাল বলছেন। খমতা এলে সুর পাল্টে যাবে।

didarul islam

২০২১-০১-২৬ ১৭:১৭:৫৭

i liked her written speech ,its note a speech from a daughter, its like some one who knew him closely mr alomgir is a true gentle man . we love him too.may Allah protect him form all .

AKM Nurul Islam

২০২১-০১-২৬ ১৬:৪১:৩২

She deserve appreciation. She has given real picture and mind blowing desire of common people. Time has come for all politicians to think and set laws by which corruption can be uprooted from our society.Rolling party must reform electoral process by which a fair and free election can be hold in coming GENERAL ELECTION to restore democracy in BANGLADESH>

বাবুল চৌধুরী

২০২১-০১-২৬ ১৬:৩২:০৫

কূখ্যাত রাজাকার চুখা মির্জা কি আপনার দাদা?

samsulislam

২০২১-০১-২৬ ০৩:১৯:১৯

খুব ভাল লিখেছেন।তবে বি এন পির রাজনীতি করছেন কেন?বন্দুকের নল নাকি বোমা হামলা বেশি পছন্দ করেন এইজন্য?

এ এইচ ভুঁইয়া

২০২১-০১-২৬ ০৩:১৫:৩৯

এটা তার পরিবার বলতে পারে, বাস্তবে কি? সে কি কোন তৃনমুল থেকে উঠে আসা একটি দলে আছেন? সৈরাচার জিয়ার দেয়া উচ্ছিস্ট খাওয়া নেতা হয়েছেন। বড় গলায় কথা বলে লাভ হবেনা।

আপনার মতামত দিন

ফেসবুক ডায়েরি অন্যান্য খবর



ফেসবুক ডায়েরি সর্বাধিক পঠিত



পিতার জন্মদিনে মেয়ের আবেগঘন স্ট্যাটাস

‘মির্জা আলমগীরের সারাজীবনের রাজনীতি বৃথা যাবে না’

DMCA.com Protection Status