বশেমুরবিপ্রবির ইইই বিভাগে তালা ঝুলিয়ে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

বশেমুরবিপ্রবি প্রতিনিধি

শিক্ষাঙ্গন (১ মাস আগে) জানুয়ারি ২৬, ২০২১, মঙ্গলবার, ১১:২২ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ১:১৮ অপরাহ্ন

গোপালগঞ্জে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) ইলেকট্রনিক্স অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইটিই) বিভাগকে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সাথে একীভূতকরণের প্রতিবাদে ইইই বিভাগের পরীক্ষা সহ একাডেমিক এবং প্রশাসনিক সকল কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে বিভাগে তালা ঝুলিয়ে অবস্থান কর্মসূচি পালন করছেন বিভাগটির শিক্ষার্থীরা। এমনকি সমস্যার সমাধান না হলে ইঞ্জিনিয়ারিং অনুষদে তালা দেওয়ার হুশিয়ারি ও দিয়েছেন তাঁরা। সোমবার (২৫ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনের ৪র্থ তলায় নিজ বিভাগের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করেন ইইই বিভাগের শিক্ষার্থীরা। এ বিষয়ে ইইই বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী শামীম রেজা বলেন, প্রশাসন ইটিই বিভাগের শিক্ষার্থীদের মতামতের ভিত্তিতে তাদেরকে ইইই তে রূপান্তর করার সিদ্ধান্ত গ্রহণ করতে যাচ্ছে। কিন্তু আশ্চর্যের বিষয় যে, এই সিদ্ধান্তের ব্যাপারে ইইই বিভাগের শিক্ষার্থীদের সাথে কোন আলোচনা করা হয়নি। করোনা পরিস্থিতির আগে এবং গত ৩১ ডিসেম্বর, ২০২০ ইইই বিভাগের শিক্ষার্থীরা প্রশাসনের কাছে  স্মারকলিপি জমা দিয়েছিল। কিন্তু বিশ্ববিদ্যালয় প্রশাসন সেই স্মারকলিপির কোনো ব্যাখা এখনো দেননি এবং ইইই বিভাগের শিক্ষার্থীদের সাথে কথা বলতে অস্বীকৃতি জানিয়েছেন। তাছাড়া সুনির্দিষ্ট কোনো নীতিমালা প্রণয়ন এবং সেই নীতিমালার সঙ্গে 'ইইই' বিভাগ বা সকল সাধারণ শিক্ষার্থীদের মতামত ছাড়া 'ইটিই' বিভাগকে 'ইইই'-তে রূপান্তরের সিদ্ধান্ত গ্রহণের পদক্ষেপটি ঠিক  কতটা যৌক্তিক সে বিষয়েও প্রশ্ন তুলেছেন তিনি।
একই বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মিশন দাশ বলেন, 'বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমের ৮ বছরের মধ্যে একটি বিভাগকে বারবার পরিবর্তন, সেই বিভাগের প্রতি বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোন সুপ্ত দুর্বলতাকে আখ্যায়িত করে। একটি বিভাগের প্রতি কেন এত সুপ্ত দুর্বলতা, এর পিছনে কি কোন সুনির্দিষ্ট ষড়যন্ত্র রয়েছে? কেন একটি দল বা গোষ্ঠীকে বারবার অনুষদ এবং বিভাগ পরিবর্তন করার সুযোগ দেওয়া হচ্ছে?'
ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ও ইইই বিভাগের শিক্ষকগণ এই আন্দোলনের সাথে একমত কি না তা জানতে চাইলে ইইই বিভাগের অন্য শিক্ষার্থী হাবিবুল্লাহ নিয়ন বলেন, বিশ্ববিদ্যালয়ের ডিন প্রফেসর ড. মোহাম্মদ শাহজাহান স্যার ও বিভাগীয় শিক্ষকদের সাথে আলোচনা করলে তারা বিষয়টি রিজেন্ট বোর্ড ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের বরাত দিয়ে ছেড়ে দিয়েছেন। যে কারণে আমরা আন্দোলনে নেমেছি।
উল্লেখ্য, বশেমুরবিপ্রবির ইটিই বিভাগের শিক্ষার্থীরা দীর্ঘদিন ধরে ইটিই বিভাগকে ইইই বিভাগের সাথে একীভূতকরণের  দাবিতে আন্দোলন করে আসছে। অপরদিকে এই দাবী কে অযৌক্তিক উল্লেখ করে এর প্রতিবাদে  বিভিন্ন কর্মসূচি পালন করছেন বিশ্ববিদ্যালয়ের ইইই বিভাগের শিক্ষার্থীরা।

আপনার মতামত দিন

শিক্ষাঙ্গন অন্যান্য খবর

৩০শে মার্চ খুলছে স্কুল-কলেজ

২৭ ফেব্রুয়ারি ২০২১



শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status