করোনা নিয়ে ড. ফাউচিকে চাপ দিয়েছিলেন ট্রাম্প

মানবজমিন ডেস্ক

দেশ বিদেশ ২৬ জানুয়ারি ২০২১, মঙ্গলবার

যুক্তরাষ্ট্রের সাবেক  প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব এলার্জি অ্যান্ড ইনফেকশিয়াস ডিজিজের মহাপরিচালক ড. অ্যান্থনি ফাউচির মধ্যে বিরোধ বেশ কিছুদিনের। বিশেষ করে করোনাভাইরাস সংক্রমণকে কেন্দ্র করে এই বিরোধ তীব্র থেকে তীব্র হতে থাকে। যখন করোনা সংক্রমণে যুক্তরাষ্ট্রে ভয়াবহ অবস্থা বিরাজ করছে, ঘরে ঘরে কান্না, লাশ ডাম্পিং করে রাখা হয়েছে হয়তো মর্গে না হয় হিমায়িত ট্রাকেÑ তখনও  ট্রাম্প করোনা সংক্রমণকে পাত্তা দেননি। গ্রহণ করেননি স্বাভাবিক ব্যবস্থা। উল্টো এই ভয়াবহ পরিস্থিতিকে অনেক কম করে দেখানোর চেষ্টা করেছিলেন। এক্ষেত্রে তিনি অ্যান্থনিকেও অনুরোধ করেছিলেনÑ তিনি যেন এই ভাইরাসের ভয়াবহতাকে বড় করে না দেখান। অর্থাৎ তিনি  যেন করোনাভাইরাস মহামারির ভয়াবহতা যতটা, তার থেকে কম করে মানুষের সামনে উপস্থাপন করেন।
রোববার পর্যন্ত যুক্তরাষ্ট্রে করোনায় মোট আক্রান্ত হয়েছেন কমপক্ষে ২ কোটি ৫৬ লাখ মানুষ এবং এ সময়ের মধ্যে ভাইরাসে মারা গিয়েছেন কমপক্ষে চার লাখ ২৯ হাজার।
কিন্তু করোনাভাইরাস সংক্রমণকে কেন্দ্র করে ট্রাম্প প্রশাসনের সঙ্গে বিশেষ করে ট্রাম্পের সঙ্গে সাংঘর্ষিক অবস্থার সৃষ্টি হয় ড. অ্যান্থনি ফাউচির। তিনি এই সংক্রমণকে বার বার ভয়াবহ বলে আখ্যায়িত করেন। এর  প্রেক্ষাপটে কার্যকর ব্যবস্থা নেয়ার বিরুদ্ধে  জোরালো অবস্থান নিয়েছিলেন ডনাল্ড ট্রাম্প। তিনি উল্টো ড. ফাউচির কড়া সমালোচনা করতে থাকেন। এমনকি তার মেক আমেরিকা  গ্রেট এগেইন (এমএজিএ) সমর্থকরা নির্বাচনী প্রচারণার সময় ড. অ্যান্টনি ফাউচিকে দায়িত্ব  থেকে সরিয়ে দেয়ার আহ্বান জানিয়ে স্লোগান  দেয়।
কিন্তু ক্ষমতা থেকে বিদায় নিয়েছেন ট্রাম্প। অন্যদিকে নতুন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের পক্ষে কাজ করছেন ফাউচি।  রোববার এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প তাকে আশাবাদী হতে আহ্বান জানিয়েছিলেন।  বিশেষ করে যুক্তরাষ্ট্র যখন করোনা মহামারিতে ডুবে যাচ্ছিল তখনো তিনি তার প্রতি আহ্বান জানিয়েছিলেন এই সংক্রমণের ভয়াবহতাকে কম করে দেখাতে।
 রোববার নিউ ইয়র্ক টাইমসকে দেয়া সাক্ষাৎকারে ফাউচি বলেন, আমি সব সময় এই ভাইরাস সংক্রমণ সম্পর্কে আমার মতামত  দেয়ার চেষ্টা করেছি। কিন্তু তখনকার   প্রেসিডেন্ট ট্রাম্পের এক্ষেত্রে সাড়া ছিল খুবই কম। তিনি ভয়াবহতাকে অনেক কম করে  দেখানোর চেষ্টা করেছিলেন। তিনি বলেছিলেনÑ এটা অতটা খারাপ না। ঠিক আছে? তার এমন বক্তব্যের জবাবে আমি বলেছিলামÑ হ্যাঁ এটা এতটাই ভয়াবহ।
ড. ফাউচি বলেন,  বাস্তবে পরিস্থিতি যা ছিল, তার ঠিক উল্টোটা বলার চেষ্টা করেছিলেন তিনি। বেশ কয়েকবার যখনই আমি করোনা সংক্রমণ নিয়ে বাস্তব পরিস্থিতি বর্ণনা করেছিলাম বিবৃতিতে, তখনই প্রেসিডেন্ট আমাকে ফোন করেছেন এবং বলেছেনÑ আপনি কেন ইতিবাচক নন? আপনাকে ইতিবাচক হতে হবে। আপনি কেন নেতিবাচক কথাবার্তা বলছেন? ইতিবাচক কথা বলুন।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

করোনাভাইরাসের টিকা নিয়েছেন রওশন এরশাদ

২৬ ফেব্রুয়ারি ২০২১

মহামারি করোনাভাইরাসের টিকা (ভ্যাকসিন) নিয়েছেন জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এমপি। গতকাল দুপুরে জাতীয় ...

আজ থেকে ১২টি বছর

২৫ ফেব্রুয়ারি ২০২১

কেন্দ্রীয় পুলিশ হাসপাতালকে আন্তর্জাতিক মানের তৈরি করা হবে: আইজিপি

২৫ ফেব্রুয়ারি ২০২১

কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল (রাজারবাগ)কে আন্তর্জাতিক মানের এবং সাধারণ মানুষের সেবার উপযোগী হিসেবে তৈরি করা হবে ...

বাংলাদেশ ও ভারতীয় বিমান বাহিনী প্রধানের সৌজন্য সাক্ষাৎ

২৫ ফেব্রুয়ারি ২০২১

বাংলাদেশে সফররত ভারতীয় বিমান বাহিনী প্রধান এয়ার চিফ মার্শাল রাকেশ কুমার সিং ভদৌরিয়া বিমান বাহিনী ...

চীনের পর জাপানের সঙ্গে ‘কৌশলগত’ সম্পর্কে আগ্রহী ঢাকা, আজ বৈঠক

২৫ ফেব্রুয়ারি ২০২১

চীনের পর এবার জাপানের সঙ্গে সম্পর্ককে ‘কৌশলগত অংশীদারিত্ব’-এ উন্নীত করতে আগ্রহী বাংলাদেশ। ব্যবসা-বাণিজ্য বাড়ানোর পাশাপাশি ...

যুক্তরাষ্ট্র-চীন সম্পর্ক ঢেলে সাজানোর আহ্বান চীনের

২৩ ফেব্রুয়ারি ২০২১

 যুক্তরাষ্ট্রে নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের অধীনে যুক্তরাষ্ট্র-চীন সম্পর্ক নতুন করে ঢেলে সাজানোর আহ্বান জানিয়েছে চীন। ...

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা দিতে ইইউ’র প্রতি আহ্বান জার্মানির

২৩ ফেব্রুয়ারি ২০২১

 রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সমালোচক অ্যালেক্সি নাভালনির জেল দেয়া এবং গণতন্ত্রপন্থিদের বিরুদ্ধে দমনপীড়নের জন্য দায়ী ...

ভোজ্য তেলের দাম আর বাড়েনি

২৩ ফেব্রুয়ারি ২০২১

দাম বেঁধে দেয়ার পর ভোজ্য তেলের বাজারে নতুন করে আর দাম বাড়েনি। যদিও সরকার যে ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status