ক্রাইম স্পট ‘গণপরিবহন’

ঘটছে হত্যা-ধর্ষণ শ্লীলতাহানি ও ডাকাতি

রুদ্র মিজান

শেষের পাতা ২৫ জানুয়ারি ২০২১, সোমবার | সর্বশেষ আপডেট: ১২:৫৬ অপরাহ্ন

হত্যা, ধর্ষণ, শ্লীলতাহানি ও ডাকাতির ঘটনা ঘটছে গণপরিবহনে। বাসে নারী যাত্রীকে একা পেলেই টার্গেট করে দুর্বৃত্তরা। চালক-হেলপারের যোগসাজশে ঘটে শ্লীলতাহানি ও ধর্ষণের ঘটনা।  আবার ভারতীয় টেলিভিশনের জনপ্রিয় ধারাবাহিক ‘ক্রাইম প্যাট্রোল’-এর আদলে ডাকাতি করে আসছে কয়েকটি চক্র। বাস ভাড়া করে নিজেরাই চালক-হেলপার সেজে যাত্রী তুলে বিভিন্ন চক্র। তারপর  নির্বিঘ্নে সর্বস্ব লুটে নিয়ে যায়। বছরের পর বছর এভাবেই বাসে ডাকাতি হচ্ছিলো। দেশব্যাপী ছড়িয়ে রয়েছে এসব চক্রের সদস্যরা। পুরো বাসজুড়ে যাত্রীবেশে থাকে চক্রের সদস্যরা।
বিভিন্ন কৌশলে এক বা দুইজন যাত্রী তুলে তারা। তারপর সুবিধাজনক নির্জন স্থানে নিয়ে মারধর করে সর্বস্ব লুটে নিয়ে রাস্তায় ফেলে দেয়। সম্প্রতি কয়েক চক্রের সদস্যরা গ্রেপ্তার হওয়ার পর জানা গেছে চাঞ্চল্যকর তথ্য।

গত ২৪শে  জুলাই রাত ২টায় গ্রামের বাড়ি লালমনিরহাট যাওয়ার জন্য বাসে উঠেন ব্যবসায়ী মাইদুল ইসলাম। দীর্ঘ সময় সাভারের হেমায়েতপুর বাসস্ট্যান্ডে দাঁড়িয়েও বাস পাচ্ছিলেন না। এরমধ্যেই ‘অফিস স্টাফ’ লেখা একটি বাসের দেখা মিলে। ধীরগতিতে চলছিল বাসটি। মাইদুল হাত নাড়েন। সঙ্গে সঙ্গেই বাসটি থামে। এতেই উঠেন মাইদুল ইসলাম। বাসে উঠার পরপরই ঘটনাটি ঘটে। কিছু বুঝে উঠার আগেই বাস চালকসহ সাত-আট জন তাকে জাপটে ধরে। এসময় বাধা দিলে তাকে বেদম মারধর করা হয়। তার হাত-পা ও চোখ বাঁধা হয়। এ সময় তার কাছ থেকে মোবাইলফোন সেট, নগদ টাকা লুটে নেয়। এমনকি বিকাশে থাকা টাকাসহ প্রায় ২৬ হাজার টাকা নিয়ে হাত- পা বাঁধা অবস্থায় সাভার থানার তুরাগ নদ সংলগ্ন নির্জন এলাকায় ফেলে দেয় তাকে। তারপর দীর্ঘদিন চিকিৎসা শেষে গত ২৫শে অক্টোবর সাভার থানায় মামলা করেন তিনি। মামলা দায়েরের পর গ্রেপ্তার করা হয় দুই ডাকাতকে। এরমধ্যে লালন সর্দার নামে এক ডাকাত আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছে। এই চক্রের অন্যদের গ্রেপ্তার করতে গত বৃহস্পতিবার রাতে মানিকগঞ্জের দৌলতপুর থানার দুর্গম চর থেকে ডাকাত দলের মূলহোতা মানিকগঞ্জের আলমগীরসহ পাঁচজনকে গ্রেপ্তার করা হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়াতেই ডাকাতি শেষে দুর্গম বাঁচামারা নামক এই চরে রাতযাপন করতো চক্রের সদস্যরা। তাছাড়া ঘন ঘন স্থান পরিবর্তন করতো।
মামলার তদন্তকারী কর্মকর্তা পিবিআই’র ঢাকা জেলার এসআই সালেহ ইমরান জানান, গার্মেন্টস ছুটির পর শ্রমিকদের পৌঁছে দিয়ে মধ্য রাতে বাসটি নিয়ে ডাকাতিতে নামতো এই চক্র। বাসে ১০-১৫ সদস্যের একটি ডাকাত দল থাকতো। পিবিআই’র অভিযানে গ্রেপ্তাররা হচ্ছে, মো. সুমন মিয়া (২৫), মো. শরীফ মোল্লা (২০), মো. মুহিত শেখ (২২),  মো. আলমগীর হোসেন (২৮) ও মো. রাজীব হোসেন (২১)।

এরকম একটি চক্রের হাতে প্রাণ দিতে হয়েছে হোটেল ব্যবসায়ী রবিউল ইসলামকে। গত ৫ই অক্টোবর সাভারের বলিয়ারপুর থেকে তার লাশ উদ্ধার করা হয়।

গত বছরের ৫ই অক্টোবর সাভারের নবীনগরে একটি বাসে উঠেন রবিউল। বাসে উঠার পর তার সর্বস্ব লুটে নিতে চাইলে বাধা দেন তিনি। এ সময় হুইল রেঞ্জ দিয়ে রবিউলের অণ্ডকোষে আঘাত করলে ঘটনাস্থলে তার মৃত্যু ঘটে। পরে হেমায়েতপুরে লাশটি ফেলে যায়। ১৩ই অক্টোবর সাভার থেকে গ্রেপ্তার করা হয় ওই চক্রের বাছির মোল্লাকে। পরবর্তীতে এই চক্রের আরো আট সদস্যকে গ্রেপ্তার করে পিবিআই। এই চক্রে মোট ১৮ জন কাজ করতো। বাস ভাড়া নিয়ে তাতে স্টিকার পরিবর্তন করে, রং দিয়ে বিভিন্ন রুটের নাম লিখে যাত্রী উঠিয়ে ডাকাতি করছিল চক্রের সদস্যরা। তাদের মধ্যে কেউ চালক, কেউ হেলপার ও বাকিরা যাত্রী সেজে বসে থাকে।

তদন্ত সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সাধারণ ডাকাতিই তাদের মূল উদ্দেশ্য থাকে। তবে কখনো কখনো নারী যাত্রী পেলে তাদের অশালীন আচরণের শিকার হন তারা। এ ছাড়া গণপরিবহনে ধর্ষণ ও হত্যাকাণ্ডও ঘটছে। পরে তার লাশ টাঙ্গাইলের মধুপুর বন এলাকায় ফেলে যায়। টাঙ্গাইলের মধুপুরে চলন্ত বাসে ঢাকার আইডিয়াল ল’ কলেজের ছাত্রী রূপা খাতুনকে গণধর্ষণ ও হত্যা করা হয়। ২০১৮ সালের এই চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের পর গণপরিবহনে নারীদের উত্ত্যক্ত করা থেমে নেই।

গত বছরের ২৬শে ডিসেম্বর সুনামগঞ্জের দিরাইয়ে একাদশ শ্রেণির এক ছাত্রীকে ধর্ষণের চেষ্টা করে বাসের চালক ও তার সহকারী। নিজেকে রক্ষা করতে গিয়ে বাস থেকে লাফ দিয়ে আহত হন ওই ছাত্রী। সুনামগঞ্জ-দিরাই সড়কের সুজানগর এলাকায় এ ঘটনা ঘটে। সিলেট থেকে বাসে বাড়ি ফেরার সময় এ ঘটনা ঘটে। এসময় বাসে অন্য কোনো যাত্রী ছিল না। এসব বিষয়ে পুলিশ সদর দপ্তরের এআইজি সোহেল রানা বলেন, জেলা ও হাইওয়ে পুলিশ রাতে মহাসড়কে টহল দিচ্ছে। যে কারণে ডাকাতি কমেছে। পুলিশের কঠোর নজরদারির কারণে ডাকাতরা নিত্য নতুন কৌশল অবলম্বন করছে। এক্ষেত্রে পুলিশও সচেতন রয়েছে বলে জানান তিনি।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

fastboy

২০২১-০১-২৫ ০৯:৩৮:২৮

ব”্ছ,আমার বিষয়টা একটু লেখেন আমি বরিশালের শানুর হার এ বিকাল ০৫ ঘটিকায় ম্ওায়া আসার উদ্দেশ্য দাড়াই গাড়ি না পেয়ে কাউন্টারে জিগাসা করি মামা ঢাকার গাড়ি আসবেনা আস্তে বলব আসবে ,আসবে বলতেই ০২ মিনিটের মধ্যে ০১ টি মাইক্রো এসে আমার পাশে রাস্তায় দাড়ায় তাড়াহুরা থাকায় এবং সন্ধা হয়ে য্ওায়ায় সামনের লোক পেছনের দরজা খুলে দেয় আমি উঠে পড়ি এরপর আপনারা পএিকায় যা লেখছেন তাই . . . . . . . . . . কথা হল ্ পড়ে বুঝলাম ওই কাউন্টারের লোকই ফোন করে মাইক্রো প্ঠাাইছে কাউন্টার টা হল বরিশাল থেকে আসতে ১মে এবং কাউন্টারের অপর পাশে ২ তলা বিল্ডিং আছে নিচে দোকান আছে উপরে কি খেয়াল করিনি কাউন্টাওে সেই লোকের সাথে ০১ জন দাড়ি পাকা মুরব্বি পরের দিন দুপুর ১টা থেকে ২ টা পর্যন্ত ডিউটি করতে ছিল বিস্তারিত ০১৬৩৭১৪২৬৮০ আমি কি ৯৯৯ এ ফোন দিয়ে বিষযটা জানাব স্যার , আপনারা যাএী বেশে আমার মত করল্ওে ্ওদেও সহজেই দরতে পারবেন

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

মশা নিয়ে দুশ্চিন্তা

২৬ ফেব্রুয়ারি ২০২১

কর প্রদানে মানসিকতা পরিবর্তন হওয়া প্রয়োজন

২৬ ফেব্রুয়ারি ২০২১

দেশের আর্থ-সামাজিক উন্নয়নে ব্যবসায়ীদের কর প্রদানে এগিয়ে আসার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক ...

বিবিসি’র রিপোর্টের প্রতিক্রিয়ায় ঢাকা

আন্দামানে ভাসমান রোহিঙ্গা নৌকা বাংলাদেশ থেকে ১৭০০ কিলোমিটার দূরে

২৬ ফেব্রুয়ারি ২০২১

আন্দামান সাগরে ভাসমান রোহিঙ্গাভর্তি নৌযান উদ্ধারে ইউএনএইচসিআর’র আহ্বান সংক্রান্ত ২২শে ফেব্রুয়ারির বিবিসি ইংরেজি মাধ্যম ও ...

নিবন্ধন পৌনে ৪১ লাখ, টিকা গ্রহণকারী সাড়ে ২৮ লাখ

২৬ ফেব্রুয়ারি ২০২১

করোনার গণটিকাদান কর্মসূচির ১৬তম দিনে টিকা নিয়েছেন ১ লাখ ৮১ হাজার ৪৩৯ জন। যা আগের ...

দেশে ফিরেছেন মির্জা ফখরুল

২৬ ফেব্রুয়ারি ২০২১

সিঙ্গাপুর থেকে চিকিৎসা শেষে দেশে ফিরেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল সন্ধ্যায় বাংলাদেশ ...

অন্যদের পরীক্ষার কি হবে?

২৫ ফেব্রুয়ারি ২০২১

যেসব বিষয় আলোচনা হলো মোমেন-ব্লিনকেন ফোনালাপে

২৫ ফেব্রুয়ারি ২০২১

যুক্তরাষ্ট্র সফররত পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে টেলিফোন আলাপে সন্ত্রাস দমন, বাণিজ্য ও প্রতিরক্ষা খাতে ...

করোনার টিকা নিয়েছেন শেখ রেহানা

২৫ ফেব্রুয়ারি ২০২১

 জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন শেখ রেহানা ...



শেষের পাতা সর্বাধিক পঠিত



আল জাজিরার ‘অনুসন্ধানের সত্যানুসন্ধান’

ডেভিড বার্গম্যানের প্রতি খোলাচিঠি

DMCA.com Protection Status