বিবিসির প্রতিবেদন

হারবাল সিরাপের অনুমোদন দেয়া শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী করোনায় আক্রান্ত

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) জানুয়ারি ২৪, ২০২১, রোববার, ১০:২০ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৪:২২ অপরাহ্ন

করোনা ভাইরাস প্রতিরোধে হারবাল সিরাপ অনুমোদন দেয়া শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী পবিত্র ওয়ানিয়ারাচ্ছি করোনায় আক্রান্ত হয়েছেন। স্বাস্থ্য মন্ত্রণালয়ের মিডিয়া সেক্রেটারি বিরাজ অভিসিংঘে জানিয়েছেন, শুক্রবার তার  দেহে করোনা ভাইরাস পজেটিভ ধরা পড়ে। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে আরো বলা হয়েছে, স্থানীয় একজন কবিরাজ ওই সিরাপ আবিষ্কার করেছিলেন। তিনি দাবি করেছিলেন এই সিরাপ করোনা ভাইরাসের বিরুদ্ধে যাবজ্জীবনের জন্য প্রতিরোধক হিসেবে কাজ করে। সিরাপটি অনুমোদন দিয়েছিলেন পবিত্র ওয়ানিয়ারাচ্ছি। উল্লেখ্য, করোনা মহামারি শুরুর পর থেকে শ্রীলঙ্কায় আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৫৬,০৭৬ জন। মারা গেছেন ২৭৬ জন।
শ্রীলঙ্কায় এ পর্যন্ত চারজন মন্ত্রী করোনায় আক্রান্ত হয়েছেন। তার মধ্যে পবিত্র ওয়ানিয়ারাচ্ছি অন্যতম। এ ছাড়া কবিরাজের আবিষ্কার করা ওই সিরাপ সেবন করেছিলেন এমন একজন জুনিয়র মন্ত্রী। এ সপ্তাহের শুরুর দিকে তিনি করোনায় পজেটিভ ধরা পড়েছেন। কবিরাজের আবিষ্কার করা এই সিরাপে আছে মধু ও জয়ফল। দাবি করেছেন, তিনি স্বপ্নে পেয়েছেন এই ওষুধের রেসিপি। এই সিরাপ করোনা ভাইরাসের বিরুদ্ধে কাজ করে এমন দাবি শ্রীলঙ্কার চিকিৎসকরা উড়িয়ে দিয়েছেন। তা সত্ত্বেও বার্তা সংস্থা এএফপি রিপোর্ট করেছে যে, কবিরাজের এমন ওষুধ তৈরির কথা শুনে হাজার হাজার মানুষ তার গ্রামের বাড়ি ছুটে গিয়েছেন তা সংগ্রহ করতে।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের মিডিয়া সেক্রেটারি বিরাজ অভিসিংঘে বলেছেন, মিস পবিত্র ওয়ানিয়ারাচ্ছির দু’বার করোনা পরীক্ষা করা হয়েছে। দু’বারই পরীক্ষায় পজেটিভ রিপোর্ট এসেছে। মিস পবিত্র ওয়ানিয়ারাচ্ছিকে স্বেচ্ছায় আইসোলেশনে চলে যেতে বলা হয়েছে। এ ছাড়া তার সংস্পর্শে এসেছিলেন এমন অন্য সবাইকেও আইসোলেশনে যেতে বলা হয়েছে। শ্রীলঙ্কা আনুষ্ঠানিকভাবে অক্সফোর্ড/এস্ট্রাজেনেকার টিকা জরুরিভিত্তিতে ব্যবহারের জন্য অনুমোদন দেয়ার কয়েক ঘন্টার মধ্যে পবিত্র ওয়ানিয়ারাচ্ছি করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। অক্সফোর্ডের টিকার প্রথম ডোজ দেশটিতে আগামী সপ্তাহের প্রথম দিকে আসার কথা রয়েছে।
শ্রীলঙ্কাই প্রথম দেশ হিসেবে কবিরাজি ওষুধ অনুমোদন দেয়নি। একই কাজ করেছে মাদাগাস্কার। সেখানকার প্রেসিডেন্ট অ্যানড্রাই রাজোয়েলিনা গত বছর কবিরাজি ওষুধ অনুমোদন দিয়েছিলেন। তিনি দাবি করেছিলেন, এই ওষুধ করোনা ভাইরাসকে প্রতিরোধ করতে পারে। রাজধানীর দরিদ্র সম্প্রদায়ের কাছে এই ওষুধ বিতরণ করেন তিনি। সেই ছবি প্রকাশিত হয় বিভিন্ন মিডিয়ায়।
করোনা মহামারি শুরুর পর থেকে বেশ কিছু বিশ্বনেতা ও মন্ত্রী করোনায় আক্রান্ত হয়েছেন। তার মধ্যে রয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন, বৃটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প প্রমুখ।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

মার্কিন গোয়েন্দা রিপোর্ট

খাসোগি হত্যার অনুমোদন দিয়েছিলেন সৌদি ক্রাউন প্রিন্স

২৭ ফেব্রুয়ারি ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status