টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন

ভারতের ভ্যাকসিন কূটনীতি অব্যাহত, পাকিস্তানকে টিকা দিচ্ছে চীন

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) জানুয়ারি ২৩, ২০২১, শনিবার, ১০:৫৮ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৬:২৪ অপরাহ্ন

ভারতের করোনা ভাইরাসের ভ্যাকসিন কূটনীতি অব্যাহত রয়েছে। এই নীতির আওতায় বাংলাদেশসহ প্রতিবেশী দেশগুলোতে এরই মধ্যে ভ্যাকসিন বা টিকা সরবরাহ শুরু করেছে ভারত। কিন্তু পাকিস্তান প্রশ্নে গোল বেঁধেছে। এ বিষয়ে ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেছেন, পাকিস্তান এখনও ভারতের কাছে টিকার জন্য কোনো অনুরোধ করেনি। ওদিকে এরই মধ্যে পাকিস্তানকে চীনের সিনোফার্ম আবিষ্কৃত ৫ লাখ ডোজ টিকা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে চীন। এ খবর দিয়েছে ভারতের প্রভাবশালী অনলাইন টাইমস অব ইন্ডিয়া। এতে আরো বলা হয়, এরই মধ্যে নিকট প্রতিবেশী বাংলাদেশ, নেপাল, মিয়ানমার, ভুটান ও মালদ্বীপকে ভারত কোভিশিল্ড টিকা দান করেছে। অন্যদিকে একইভাবে আফগানিস্তান ও শ্রীলঙ্কাকে সহায়তা করতে চায় ভারত।
তবে এসব দেশ থেকে নিয়ন্ত্রক সংস্থার ক্লিয়ারেন্সের অপেক্ষায় আছে তারা। এ নিয়ে শুক্রবার সাংবাদিকরা অনুরাগ শ্রীবাস্তবকে প্রশ্ন করেছিলেন- অন্য দেশগুলোর মতো পাকিস্তানকেও কি টিকা দান করার কথা বিবেচনা করছে ভারত? এর জবাবে অনুরাগ বলেছেন, ভারতে তৈরি করা টিকার জন্য পাকিস্তান সরকারি পর্যায়ে বা বাণিজ্যিক ভিত্তিতে কোনো অনুরোধ করেছে বলে আমার জানা নেই। এ ছাড়া প্রশ্নের বাকি অংশের উত্তর আমি দিতে পারবো না।
তিনি আরো বলেছেন, আভ্যান্তরীণভাবে টিকার বিষয়টি মাথায় রেখে ভারত তার অংশীদার দেশগুলোকে আগামী কয়েক সপ্তাহে বা মাসে বিভিন্ন পর্যায়ে টিকা দেবে। তবে এটা নিশ্চিত করা হবে যে, বিদেশে সরবরাহ দেয়ার ক্ষেত্রে আভ্যন্তরীণ পর্যায়ে টিকার যেসব প্রস্তুতকারক আছে, তাদের কাছে দেশের চাহিদা মেটানোর জন্য পর্যাপ্ত স্টক থাকতে হবে। তিনি আরো জানান, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, মরক্কো, বাংলাদেশ ও মিয়ানমারের কাছে চুক্তিবদ্ধ সরবরাহ দেয়ার প্রক্রিয়া চলছে। করোনার টিকার ধরন ও পরিমাণের ওপর ভিত্তি করে সরকার বলেছে, পর্যাপ্ততার এবং সংশ্লিষ্ট দেশের নিয়ন্ত্রক সংস্থার অনুমোদনের ভিত্তিতে এসব সরবরাহ দেয়া হবে।
ওদিকে টিকার জন্য টুইটে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানিয়েছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের বোলসনারো। তিনি টুইটে লিখেছেন- নমস্কার, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বৈশ্বিক এই প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে যৌথ প্রচেষ্টায় একজন ‘গ্রেট পার্টনারকে’ পেয়ে সম্মানীত বোধ করছে ব্রাজিল। ভারত থেকে ব্রাজিলে আমাদের জন্য টিকা রপ্তানি করে সহায়তা করার জন্য আপনাকে ধন্যবাদ।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

মার্কিন গোয়েন্দা রিপোর্ট

খাসোগি হত্যার অনুমোদন দিয়েছিলেন সৌদি ক্রাউন প্রিন্স

২৭ ফেব্রুয়ারি ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status