করোনা মোকাবিলায় ১০ নির্বাহী আদেশে স্বাক্ষর বাইডেনের

মানবজমিন ডেস্ক

প্রথম পাতা ২৩ জানুয়ারি ২০২১, শনিবার | সর্বশেষ আপডেট: ৪:৩৫ অপরাহ্ন

চলমান করোনাভাইরাস পরিস্থিতিকে যুদ্ধকালীন সময়ের সঙ্গে তুলনা করে এটি মোকাবিলায় কৌশল ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসের রুজভেল্ট রুমে সাংবাদিকদের সামনে তুলে ধরেছেন ১৯৮ পাতার পরিকল্পনা। অভিষেকের দ্বিতীয় দিনেই স্বাক্ষর করেছেন করোনাভাইরাস সংক্রান্ত ১০টি নির্বাহী আদেশে। সব মিলিয়ে মহামারি মোকাবিলায় উঠেপড়ে লেগেছেন নতুন মার্কিন প্রেসিডেন্ট।
বৃহস্পতিবার নির্বাহী আদেশে স্বাক্ষরের সময় তার পাশেই ছিলেন ভাইস প্রেসিডেন্ট কমালা হ্যারিস ও দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি। এ সময় বাইডেন বলেন, পুরোপুরি যুদ্ধকালীন পরিস্থিতির মতো করে আমাদের জাতীয় কৌশল ঘোষণা করা হয়েছে। এতে করোনা প্রতিরোধী ব্যবস্থা, সিরিঞ্জ, নিডলসহ মহামারি মোকাবিলায় প্রয়োজনীয় সকল কিছুর উৎপাদন বৃদ্ধি করা হবে এবং পর্যাপ্ত যোগান নিশ্চিত করা হবে। বাইডেন আরো বলেন, আমি যখন এই পরিস্থিতিকে যুদ্ধকালীন বলি, তখন মানুষ অবাক হয়।
কিন্তু আমি গতকাল বলেছিলাম, করোনাভাইরাসে ৪ লাখের বেশি মার্কিনি প্রাণ হারিয়েছেন। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধে মৃত মার্কিন নাগরিকদের সংখ্যা থেকে বেশি।
এ সময় বাইডেন সাবধান করে দিয়ে বলেন, যুক্তরাষ্ট্রের সামনে এখনো কঠিন দিন অপেক্ষা করছে। আগামী মাসেই যুক্তরাষ্ট্রে মহামারিতে মৃতের সংখ্যা ৫ লাখ ছাড়িয়ে যেতে পারে। গত বছর আমরা দেখেছি, ফেডারেল সরকার জরুরি ভিত্তিতে এবং সমন্বয়ের সঙ্গে কাজ করেনি। এর ফলে আমাদের কঠিন মূল্য দিতে হয়েছে। নতুন কৌশল সমপর্কে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, এই পরিকল্পনা অনেক বিস্তৃত। এটি বিজ্ঞানের উপর ভিত্তি করে তৈরি, রাজনীতির ওপরে নয়। এটি সত্যকে অস্বীকার করা নয় বরং সত্যের ওপর ভিত্তি করে তৈরি।
আল-জাজিরা জানিয়েছে, যুক্তরাষ্ট্রের পূর্বেকার সরকার ডিসেম্বর মাসের মধ্যেই ২ কোটি মানুষকে ভ্যাকসিন প্রদানের লক্ষ্য নির্ধারণ করেছিল। তবে জানুয়ারি মাসের শেষদিকে এসেও যুক্তরাষ্ট্রে মোট ১ কোটি ৭৫ লাখ মানুষকে ভ্যাকসিন দেয়া হয়েছে। বাইডেন প্রশাসন আগামী ১০০ দিনে ১০ কোটি আমেরিকানকে ভ্যাকসিন প্রদানের পরিকল্পনা হাতে নিয়েছে। পাশাপাশি যুক্তরাষ্ট্রকে কোভ্যাক্সে যুক্ত করতে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন বাইডেন। এই প্রোগ্রামের অধীনে বিশ্বের দরিদ্র দেশগুলোর মানুষের জন্য করোনাভাইরাসের ভ্যাকসিন নিশ্চিত করা হবে। এছাড়া, কোভিড-১৯ পরীক্ষা বাড়াতে একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন বাইডেন।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

আক্রান্ত সাড়ে ৫ লাখ, ৮৪৬২ জনের মৃত্যু

মহামারির এক বছর

৮ মার্চ ২০২১

বিশ্ব নারী দিবস আজ

এসিডদগ্ধ এক নারীর লড়াইয়ের গল্প

৮ মার্চ ২০২১

জিয়া কি ফোন করেছিলেন? তাহের নিজেই হয়তো গুল মাইরা দিছে

৮ মার্চ ২০২১

তাহের কিন্তু ফেঁসেছেন জেলখানায় দেয়া তার স্টেটমেন্টের কারণে। তখন তারা কেউ কল্পনাও করতে পারেননি, আওয়ামী ...

চট্টগ্রামে কয়েদি লাপাত্তা

দুই কারারক্ষী বরখাস্ত

৮ মার্চ ২০২১

সতর্কতার পরামর্শ বিশেষজ্ঞদের

করোনার ঝুঁকি কমেনি

৭ মার্চ ২০২১

কমনওয়েলথের শীর্ষ তিন অনুপ্রেরণীয় নারীর তালিকায় শেখ হাসিনা

৭ মার্চ ২০২১

কোভিড-১৯ মোকাবিলায় নেতৃত্ব দেয়া শীর্ষ তিন অনুপ্রেরণীয় নারীর নাম ঘোষণা করেছে কমনওয়েলথ। এতে রয়েছেন বাংলাদেশের ...



প্রথম পাতা সর্বাধিক পঠিত



ট্রানজিট পয়েন্ট টেকনাফ

ভয়ঙ্কর মাদক ‘ক্রিস্টাল আইস’

সতর্কতার পরামর্শ বিশেষজ্ঞদের

করোনার ঝুঁকি কমেনি

আক্রান্ত সাড়ে ৫ লাখ, ৮৪৬২ জনের মৃত্যু

মহামারির এক বছর

বার্নিকাটের গাড়িতে হামলায় চার্জশিট

জড়িত স্থানীয় আওয়ামী লীগ ছাত্রলীগ নেতাকর্মীরা

DMCA.com Protection Status