ঢাকা-দ সিরিজের প্রাইভেট সিএনজি

বাণিজ্যিকভাবে আর চলতে পারবে না: হাইকোর্ট

স্টাফ রিপোর্টার

অনলাইন (১ মাস আগে) জানুয়ারি ১৯, ২০২১, মঙ্গলবার, ৭:৫৩ অপরাহ্ন

প্রাইভেট সিএনজি হিসেবে নিবন্ধিত ‘ঢাকা-দ’ সিরিজের ফোর স্ট্রোক থ্রি হুইলার ঢাকা মহানগর এলাকায় বাণিজ্যিকভাবে আর চলতে পারবেনা বলে রায় দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন। সাড়ে চার বছর আগে দেয়া রুল খারিজ ও ইতিপূর্বের নির্দেশনা প্রত্যাহার করে এ রায় দেয়া হয়। এর ফলে ব্যক্তিগত হিসেবে নিবন্ধিত ‘ঢাকা-দ’ সিরিজের প্রায় চার হাজার ফোর স্ট্রোক থ্রি হুইলার সিএনজিচালিত অটোরিকশা রাজধানীতে বাণিজ্যিকভাবে চলাচল করতে পারবে না বলে জানিয়েছেন বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) আইনজীবী মো. রাফিউল ইসলাম।
আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান, মনিরুজ্জামান আসাদ । যোগাযোগ মন্ত্রণালয়ের সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবের পক্ষে আইনজীবী মাসুদ হাসান চৌধুরী ও বিআরটিএর পক্ষে আইনজীবী মো. রাফিউল ইসলাম শুনানিতে ছিলেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়। পরে বিআরটিএর আইনজীবী রাফিউল ইসলাম সাংবাদিকদের বলেন, ‘দ’ সিরিজের এসব অটোরিকশা ঢাকা মহানগর এলাকার বাইরে ব্যক্তিগতভাবে চলাচলের জন্য বিআরটিএ থেকে নিবন্ধন নেয়। অথচ ‘দ’ সিরিজের ব্যক্তিগত অটোরিকশাগুলো বেআইনিভাবে ঢাকা মহানগরে চলছিল।


নথি থকে জানা যায়, ২০১৬ সালে ‘ঢাকা-দ’ সিরিজভুক্ত ব্যক্তিগত এসব অটোরিকশার শ্রেণি পরিবর্তন করে পাবলিক অটোরিকশা হিসেবে ‘ঢাকা মেট্রো-থ’ শ্রেণিভুক্ত করে সংখ্যা বাড়িয়ে (‘ঢাকা মেট্রো-থ সংখ্যা বাড়ানো) ঢাকা মহানগর এলাকায় চলাচলে রুট পারমিট নিতে নির্দেশনা চেয়ে রিটটি করা হয়। ঢাকা মহানগর প্রাইভেট সিএনজি অটোরিকশা মালিক কল্যাণ সমিতির পক্ষে তৎকালীন অর্থ সম্পাদক মো. দেলোয়ার হোসেন রিটটি করেন। এর প্রাথমিক শুনানি নিয়ে ২০১৬ সালের ২৭ জুলাই হাইকোর্ট রুলসহ অন্তবর্তীকালীন আদেশ দেন।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

লেখক মুশতাকের মৃত্যু

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি ঢাবিতে বিক্ষোভ

২৭ ফেব্রুয়ারি ২০২১

আজিমপুরে সমাহিত লেখক মুশতাক

২৭ ফেব্রুয়ারি ২০২১

রাতে সড়কে ঝরলো আরো ৮ প্রাণ

২৭ ফেব্রুয়ারি ২০২১

ঢাকা বার নির্বাচন

সভাপতি বাতেন, সেক্রেটারি হযরত

২৭ ফেব্রুয়ারি ২০২১

লেখক মুশতাকের মৃত্যু

মশাল মিছিলে পুলিশের লাঠিচার্জ, টিয়ারশেল, আটক ৫

২৬ ফেব্রুয়ারি ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status