হঠাৎ আইসিইউতে করোনার রোগী বেড়েছে

স্টাফ রিপোর্টার

অনলাইন (১ মাস আগে) জানুয়ারি ১৯, ২০২১, মঙ্গলবার, ৪:৩৮ অপরাহ্ন

ফাইল ছবি
হঠাৎ করে দেশের করোনার জন্য নির্ধারিত হাসপাতালগুলোর আইসিইউতে রোগীর সংখ্যা বেড়েছে। বিশেষ করে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর বাইরে দেশের অন্যান্য হাসপাতালে গত কয়েক দিন রোগী বেড়েছে কয়েকগুণ। আজ স্বাস্থ্য অধিদপ্তরের করোনাবিষয়ক নিয়মিত বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে। আইসিইউতে হঠাৎ রোগীর বাড়ার কারণ জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (হাসপাতাল ও ক্লিনিক) ডা. ফরিদ  হোসেন মিয়া মানবজমিনকে বলেন, যারা কোমরবিডিটি ( আগ থেকে একাধিক জটিল রোগে) ভুগছেন এবং করোনায় আক্রান্ত হয়েছেন তারা বেশি আইসিইউতে ভর্তি হচ্ছেন।  এছাড়া এখন একটু শীত বাড়ছে, এটাও কারণ। ফলে রোগীরা বাসায় না থেকে আসছেন হাসপাতালে।  অর্থাৎ সবমিলে আগের চেয়ে রোগী আইসিইউতে বেশি হচ্ছে।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর বাইরে দেশের অন্যান্য কোভিড হাসপাতালে ২৪৩টি আইসিইউর মধ্যে ভর্তি আছেন ৯০ জন। আগের দিন রোগী ভর্তি ছিল ১৫৮ জন। তার আগের দিন এই সংখ্যা ছিল ৫৫ জন। ১৬ই জানুয়ারি ছিল ৫০ জন।
দীর্ঘদিন ধরে এসব আইসিইউতে ৫০ এর কাছাকাছি রোগী ভর্তি ছিল।

এদিন ঢাকা মহানগরির কোভিড হাসপাতালগুলোতে ৩১০টি আইসিইউ বেডের মধ্যে ভর্তি আছেন ১৪৪ জন। আগের দিন ছিল ১৪৯ জন। তার আগের দিন ভর্তি ছিল ১৩৭ জন। চট্ট্রগাম মহানগর হাসপাতালগুলোর ৪৫টি আইসিইউ বেডের মধ্যে ভর্তি আছেন ২৩ জন। আগের দিন এই সংখ্যা ছিল ২১ জন।

মঙ্গলবার সারা দেশের কোভিড হাসপাতালগুলোর সাধারণ বেডে রোগীর সংখ্যা আগের দিনের তুলনায় বেড়েছে ৩৩ জন। অধিদপ্তরের বিজ্ঞপ্তি অনুযায়ী, সারা দেশে কোভিড ডেডিকেটেড হাসপাতালগুলোতে ১০ হাজার ৩৮১টি সাধারণ বেডের মধ্যে রোগী ভর্তি আছেন ১ হাজার ৮৮০টিতে। ৫৯৮টি আইসিইউর মধ্যে ভর্তি আছেন ২৫৭ জন।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর



অনলাইন সর্বাধিক পঠিত



প্রধানমন্ত্রী কার্যালয় অভিমুখে পদযাত্রা, পুলিশের বাধা

২৬শে মার্চের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি

DMCA.com Protection Status