পুতিন-ট্রাম্প সম্পর্ক নির্ধারণে তদন্ত কমিশনের প্রস্তাব

ক্যাপিটলে হামলার সময় হয়তো পুতিনের সাথে কথা বলছিলেন ট্রাম্প: হিলারি

তারিক চয়ন

অনলাইন (১ মাস আগে) জানুয়ারি ১৯, ২০২১, মঙ্গলবার, ৪:২১ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ৯:২৬ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে ডনাল্ড ট্রাম্প সমর্থকদের দাঙ্গা নিয়ে নিজের পডকাস্টে হাউস স্পিকার ন্যান্সি পেলোসির সাথে কথা বলেছেন। হিলারি ইঙ্গিত দেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন হয়তোবা ট্রাম্পের কাছে থেকে হামলার সর্বশেষ খবরও পাচ্ছিলেন।

মঙ্গলবার এক টুইটে হিলারি নিজেই ওই পডকাস্টে পেলোসির সাথে তার আলাপের সারসংক্ষেপ তুলে ধরে ক্যাপশনে লেখেনঃ

'পুতিনের সাথে ট্রাম্পের ঠিক কি সম্পর্ক তা নির্ধারণের জন্য কংগ্রেসের উচিত নাইন ইলিভেন কমিশনের মতো একটি তদন্তকারী দল প্রতিষ্ঠা করা যাতে আমরা আমাদের জাতীয় নিরাপত্তার যে ক্ষতি হয়ে গেছে তা ঠিক করতে পারি এবং কারো পুতুলকে পুনরায় প্রেসিডেন্টের পদ দখল করা থেকে বিরত রাখতে পারি।'

'ইউ এন্ড মি বোথ' নামের পডকাস্টে হিলারি পেলোসিকে বলেন তিনি ট্রাম্পের ফোন রেকর্ড পেতে আগ্রহী যাতে ক্যাপিটলে হামলার সময় ফোনের ওই প্রান্তে পুতিন ছিলেন কিনা তা বোঝা যায়। হিলারি বলেন, ট্রাম্প গণতন্ত্রকে অবজ্ঞা করেন। তার অন্য এজেন্ডাও ছিল। আশা করি একদিন জানা যাবে তিনি কার হয়ে কাজ করতেন, তার দড়িটা কোথায় বাঁধা ছিল।

পুতিন-ট্রাম্প সম্পর্ক নির্ধারণে তদন্ত কমিশনের  প্রস্তাবে একাত্মতা পোষণ করে পেলোসি জানান, তিনি নিজেও ট্রাম্পকে এই কথা স্মরণ করিয়ে দিয়েছিলেন এই বলে যে, 'মি. প্রেসিডেন্ট, আপনার সাথের সব রাস্তাগুলো আমাদের পুতিনের দিকেই নিয়ে যায়।' পেলোসি বলেন, 'পুতিন রাজনৈতিকভাবে, আর্থিকভাবে বা ব্যক্তিগতভাবে তার উপর কি প্রভাব রাখতেন তা আমি জানি না। তবে ক্যাপিটলে যা ঘটেছে তা পুতিনের জন্য ছিল একটা উপহার কারণ পুতিন আমাদের দেশে এবং বিশ্বজুড়ে গণতন্ত্রকে ক্ষুণ্ন করতে চান। এই দাঙ্গায় যারা অংশ নিয়েছিল তারা পুতিনের পুতুল।'।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০২১-০১-১৯ ০৩:৩১:৩৩

Putin want revenge on America to break Russia. He want Russia alone remain super power. So, Putin wants an idiot in the power of America. But unfortunately could not win during this election time. Now Putin is successful using idiot divided Americans society to start riots in the country.

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর



অনলাইন সর্বাধিক পঠিত



তালাকের পরও পাসপোর্টে রাকিবের নাম

পুলিশের জেরার মুখে পড়তে হচ্ছে তামিমাকে

DMCA.com Protection Status