কুয়াশায় বাড়ছে দুর্ঘটনা, ভোগান্তি পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে

স্টাফ রিপোর্টার, মানিকগঞ্জ থেকে

অনলাইন (১ মাস আগে) জানুয়ারি ১৯, ২০২১, মঙ্গলবার, ২:৫৪ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ৮:৪৯ অপরাহ্ন

তীব্র কুয়াশায় বিপর্যস্ত হয়ে পড়েছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের ফেরি চলাচল। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত ঘণ্টার পর ঘণ্টা বন্ধ থাকছে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের প্রধান নৌপথের ফেরি চলাচল। গত তিনদিন ধরেই চলছে এই দুরাবস্থা। ফলে কুয়াশার সাথে প্রচ- শীতে ঘাটে আটকে পড়া যানবাহনের হাজার হাজার যাত্রীর চরম ভোগান্তির শিকার হচ্ছেন। এছাড়া ঘনকুয়াশায় চরমভাবে ব্যাহত হচ্ছে ঢাকা-আরিচা মহাসড়কসহ জেলার সাথে উপজেলার সংযোগ সড়কগুলোর যানবাহন চলাচল। ঘটছে দুর্ঘটনা।

দেখা গেছে, গত কয়েক দিন ধরে সারা দেশের মতো মানিকগঞ্জের তীব্র শীত আর কুয়াশায় বিপর্যস্ত জনজীবন। এতে নি¤œআয়ের মানুষের বেড়েছে দুর্ভোগ।
বিশেষ করে কুয়াশার কারণে অচলাবস্থার সৃষ্টি হয়েছে পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটের ফেরি সার্ভিস। অব্যাহত কুয়াশায় সোমবার রাত ৩টা থেকে মঙ্গলবার সকাল ১১টা পর্যন্ত টানা ৮টা ঘণ্টা বন্ধ ছিল ফেরি চলাচল। এতে পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাটে শতশত যানবাহন ফেরি পারাপারের অপেক্ষায় ঘাটে আটকে থাকে। ঘণ্টার পর ঘণ্টা আটকে থাকা যানবাহনের হাজার হাজার যাত্রী সীমাহীন ভোগান্তির শিকার হন। শুধু তাই নয়, রাত ৩টা থেকে বেলা ১১টা পর্যন্ত মাঝ নদীতে ৪টি ফেরি কুয়াশায় আটকে ছিল। এর আগে রোববার রাত পৌনে ১২টা থেকে সোমবার সকাল ১০টা পর্যন্ত টানা ১০ ঘণ্টা বন্ধ ছিল ফেরি চলাচল।

বিআইডব্লিউটিসি’র আরিচা কার্যালয়ের উপমহাব্যবস্থাপক (বাণিজ্য) জিল্লুর রহমান বলেন, গেল কয়েক দিন ধরে কুয়াশার তীব্রতা অনেক বেশি থাকায় প্রতিদিনিই বন্ধ রাখা হচ্ছে ফেরি চলাচল। সোমবার রাত ৩টায় থেকে মঙ্গলবার বেলা ১১টা পর্যন্ত ফেরি চলাচল বন্ধ ছিল। ফলে পাটুরিয়া ও দৌলতদিয়া ঘাটে যানবাহনের চাপ বেড়ে যায়। বেলা ১১টার দিকে ফেরি চলাচল শুরু হলে যাত্রীদের দুর্ভোগের বিষয়টি বিবেচনা করে যাত্রীবাহী বাসগুলোকে আগে পারাপার করা হয়।

এদিকে, তীব্র কুয়াশার কারণে ঢাকা-আরিচা মহাসড়কে যানবাহন চলাচল মারাত্বকভাবে ব্যাহত হচ্ছে। বিশেষ করে ভোর থেকে দুপুর পর্যন্ত কুয়াশা পুরোপুরি কেটে না যাওয়ায় মহাসড়কে যানবাহন চলাচল করতে গাড়ির হেডলাইট জ্বালিয়ে চলতে হচ্ছে। ফলে সড়কে বেড়ে গেছে দুর্ঘটনা। সোমবার সকালে মানিকগঞ্জের পুখুরিয়া এলাকায় কুয়াশায় দ্বিগবিদ্বিগ হারিয়ে সেলফি পরিবহনের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গেলে অন্তত: ২০ যাত্রী আহত হন। এছাড়া মঙ্গলবার সকালে সিংগাইর সড়কে সড়ক দুর্ঘটনায় বাস-ইজিবাইক সংঘর্ষে ইজিবাইক চালক নিহত ও অনন্ত ২০ জন আহত হয়েছে। একইদিন সকালে দুর্ঘটনা ঘটে মানিকগঞ্জ-সিংগাইর-হেমায়েতপুর সকড়কের কেওয়ারজানি এলাকায়। সেখানে ট্রাক-মাইক্রোবাসের সাথে সংঘর্ষ হলে কয়েকজন আহত হন।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর



অনলাইন সর্বাধিক পঠিত



প্রধানমন্ত্রী কার্যালয় অভিমুখে পদযাত্রা, পুলিশের বাধা

২৬শে মার্চের মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি

DMCA.com Protection Status