বৃটেন ফেরত দুই যাত্রীর শরীরে করোনা

ফরিদ উদ্দিন আহমেদ

প্রথম পাতা ১৮ জানুয়ারি ২০২১, সোমবার | সর্বশেষ আপডেট: ৪:২৫ অপরাহ্ন

বৃটেন ফেরত দু’জনের শরীরে করোনার উপস্থিতি মিলেছে। করোনার নতুন স্ট্রেইনের আতঙ্কের মধ্যেই বাংলাদেশে বৃটেন ফেরত এই দু’জনের দেহে করোনা শনাক্ত হলো। এর মধ্যে ৬৩ বছর বয়সী একজন নারী এবং ৪৭ বছর বয়সী একজন পুরুষ রয়েছেন    
। উভয়ের করোনা পজেটিভ চিহ্নিত হয় গত ১৬ই জানুয়ারি। তারা দু’জনে কোয়ারেন্টিনে ছিলেন। বর্তমানে তারা করোনা রোগীর জন্য নির্ধারিত উত্তরায় কুয়েত মৈত্রী হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।  
বিমানবন্দর সূত্র জানায়, করোনা আক্রান্ত দুই যাত্রী ৩রা জানুয়ারি ঢাকায় আসেন। ঢাকায় ফেরা যাত্রীদের ১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক হওয়ায় তারা একটি হোটেলে কোয়ারেন্টিনে ছিলেন।
কোয়ারেন্টিন সময় শেষ হওয়ায় তাদের নমুনা পরীক্ষা করা হলে গত শনিবার করোনা পজেটিভ আসে। এরপর তাদের করোনা রোগীর জন্য নির্ধারিত কুয়েত মৈত্রী হাসপাতালে ভর্তি করা হয়। এই দুই যাত্রীর করোনা সংক্রমণ ধরা পড়ার পর প্রশ্ন দেখা দিয়েছে এটি বৃটেনে চিহ্নিত করোনার নতুন স্ট্রেইন (প্রজাতি) কিনা? এ বিষয়ে এখনো পরিষ্কার কিছু জানাতে পারেনি স্বাস্থ্য অধিদপ্তর। বৃটেনে নতুন ধরনের করোনাভাইরাস ধরা পড়ায় বৃটেন ফেরত যাত্রীদের ১৪ দিনের কোয়ারেন্টিনের বাধ্যবাধকতা থাকলেও গত সপ্তাহ থেকে তা কমিয়ে ৪ দিন কার্যকর হয়। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, এটি ঠিক হয়নি।
এ বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম মানবজমিনকে বলেন, বৃটেন ফেরত দু’জনের শরীরে করোনা ধরা পড়েছে। নতুন স্ট্রেইন কিনা ওভাবে পরীক্ষা-নিরীক্ষা করা হয়নি। আরো পরীক্ষার পর এ বিষয়ে নিশ্চিত হওয়া যাবে। জাতীয় টেকনিক্যাল পরামর্শক কমিটির অন্যতম সদস্য, দেশের বিশিষ্ট ভাইরোলজিস্ট এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক ডা. নজরুল ইসলাম এ বিষয়ে মানবজমিনকে বলেন, এদের আলাদা রাখতে হবে। কেয়ারফুল থাকতে হবে। নতুন স্ট্রেইনের বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। তিনি আরো জানান, পরামর্শক কমিটি বৃটেনফেরতদের ১৪ দিনের কোয়ারেন্টিনের কথা বলছে। আর এই কোয়ারেন্টিন হতে হবে প্রাতিষ্ঠানিক। হোম কোয়ারেন্টিন নয়। কিন্তু সরকার সেটি করেনি। সরকার বৃটেনফেরত যাত্রীদের ১৪ দিনের কোয়ারেন্টিনের বাধ্যবাধকতা জারি করলেও গত সপ্তাহ থেকে তা কমিয়ে ৪ দিন কার্যকর করা হয়। এ ব্যাপারে অধ্যাপক ডা. নজরুল ইসলাম বলেন, এটা সঠিক হয়নি। যদি নতুন স্ট্রেইন ঢুকে যায় তাহলে পরিস্থিতি খারাপ হবে।
জানা গেছে, বৃটেনে নতুন ধরনের করোনাভাইরাস ধরা পড়ে ডিসেম্বরের শেষদিকে। নতুন স্ট্রেইনটি আগের তুলনায় ৭০ শতাংশ বেশি গতিতে ছড়ায়। দেশটি বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে এই ভাইরাস সম্পর্কে সতর্ক করে দিয়ে বলেছিল, তা খুব দ্রুত ছড়িয়ে পড়ছে। লন্ডনের নতুন যারা করোনায় আক্রান্ত হয়েছেন, তাদের ৬০ শতাংশই নতুন ভাইরাসের কবলে পড়েছেন। দেশের বিশেষজ্ঞরা বলছেন, করোনা এমনিতেই মারাত্মক। ফলে করোনা হলে তাতে জীবনের ঝুঁঁকি থাকে। সে জন্যই দ্রুত করোনা ছড়ালে তা আরো মারাত্মক হয়ে উঠতে বাধ্য। জনস্বাস্থ্য বিশেষজ্ঞ অধ্যাপক ডা. লিয়াকত আলী মানবজমিনকে বলেন, ১৪ দিনের কোয়ারেন্টিন একটি আদর্শ সময়। এরপর করোনা শনাক্ত হলে সেটা বেশি সংক্রমণ করতে পারবে না। আর যারা বৃটেন থেকে আসছেন তাদেরকে বিমানে ওঠার ৪ দিন আগে নেগেটিভ সনদ এবং ৪ দিন কোয়ারেন্টিনে রাখার পর পরীক্ষা করলে যদি নেগেটিভ হয় সেটাও আইডিয়াল হিসেবে নেয়া যায়। তিনি বলেন, নতুন এই স্ট্রেইন অধিক সংক্রামক, কন্টাজিয়াস অর্থাৎ ছড়ায় বেশি, কিন্তু অতিরিক্ত ডেডলি না। অ্যাভেইলেবল ভ্যাকসিনগুলো তার বিরুদ্ধে কাজ করবে। কারণ, এখন এমনো মিউটেশন হয়নি যে, ভ্যাকসিনকে প্রভাবিত করতে পারে। বাংলাদেশের জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, ভাইরাসটি খুব দ্রুত ছড়ালেও এখনো পর্যন্ত এতে মৃত্যুহার বেশি এটা প্রমাণিত নয়। গত ১৪ই জানুয়ারি চাইল্ড হেলথ রিসার্চ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক অধ্যাপক ড. সমীর সাহা অনলাইনে এক মতবিনিময় সভায় জানিয়েছেন, বৃটেনে করোনার যে নতুন স্ট্রেইন (প্রজাতি) পাওয়া গেছে তা এখনো বাংলাদেশে আসেনি। তবে যেকোনো সময় আসতে পারে। সংস্থাটি বর্তমানে দেশে করোনার জিনোম সিকোয়েন্স নিয়ে কাজ করছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

MUHAMMED HAQUE

২০২১-০১-১৮ ০৩:২৬:৫৪

I think these two patients were affected from Bangladesh during their quarantine in filthy hotels, they had nothing while they arrived in Dhaka

Kazi

২০২১-০১-১৭ ১৩:৫৭:২৯

Did they fly without certificate ? They may have transmitted to other passengers. Do government tried to trace those passengers came in contact with them in plane? Sluggish treatment with passengers is dangerous for others in plane and in country. Government can't enrisk others life with wrong decision.

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

৭ কলেজের শিক্ষার্থীদের দিনভর বিক্ষোভ

পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত প্রত্যাহার

২৫ ফেব্রুয়ারি ২০২১

ব্যভিচারের অভিযোগ, মামলা

২৫ ফেব্রুয়ারি ২০২১

পরীক্ষা বন্ধ করা হলো কেন?

২৪ ফেব্রুয়ারি ২০২১

আরো ১৮ জনের মৃত্যু

ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ ৭ই এপ্রিল

২৪ ফেব্রুয়ারি ২০২১

দেশে করোনার গণটিকাদান কর্মসূচি চলছে। এর মধ্যেই আগামী ৭ই এপ্রিল থেকে টিকার দ্বিতীয় ডোজ দেয়ার ...

অবৈধ বিট কয়েনের রমরমা বাজার

২৪ ফেব্রুয়ারি ২০২১

দূতাবাসের ই-মেইল বার্তা

চীনের টিকার অনুমোদন দেয়নি বাংলাদেশ

২৪ ফেব্রুয়ারি ২০২১

কর্মকর্তা হত্যা

সিলেটে ব্যাংকাররা রাস্তায়

২৪ ফেব্রুয়ারি ২০২১

না ফেরার দেশে সৈয়দ আবুল মকসুদ

২৪ ফেব্রুয়ারি ২০২১

খ্যাতিমান কলামিস্ট, গবেষক, সাংবাদিক সৈয়দ আবুল মকসুদ আর নেই। মঙ্গলবার সন্ধ্যায় তিনি রাজধানীর স্কয়ার হাসপাতালে ...



প্রথম পাতা সর্বাধিক পঠিত



দূতাবাসের ই-মেইল বার্তা

চীনের টিকার অনুমোদন দেয়নি বাংলাদেশ

সাক্ষাৎকারে জোনায়েদ সাকি

বৃহত্তর ঐক্যের লক্ষ্যে আমরা কাজ করছি

৭ কলেজের শিক্ষার্থীদের দিনভর বিক্ষোভ

পরীক্ষা স্থগিতের সিদ্ধান্ত প্রত্যাহার

DMCA.com Protection Status