হ্যাংজু এশিয়ান গেমসে ১৭ ডিসিপ্লিনে বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার

খেলা ১৭ জানুয়ারি ২০২১, রোববার

আগামী বছর ১০-২২শে সেপ্টেম্বর চীনের হ্যাংজু শহরে অনুষ্ঠিত হবে এশিয়ান গেমসের ১৯তম আসর। এই গেমসে ১৭টি ডিসিপ্লিনে অংশ নেবে বাংলাদেশ। গতকাল রাজধানীর কুর্মিটোলা গলফ ক্লাবে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) নির্বাহী সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। এশিয়ান গেমসে বাংলাদেশের স্বর্ণ পদক পাওয়ার অন্যতম ডিসিপ্লিন ক্রিকেট। কিন্তু ২০১৮ জাকার্তা এশিয়ান গেমসে ক্রিকেট ছিল না। তবে ২০২২ সালের হ্যাংজু এশিয়াডে ক্রিকেট অন্তর্ভুক্ত হওয়ায় ফের স্বর্ণের আশা বিওএ’র। মহাসচিব সৈয়দ শাহেদ রেজা বলেন, ‘গত এশিয়াডে আমাদের স্বর্ণপদক ছিল না। চীনের হ্যাংজু এশিয়াড থেকে আমরা স্বর্ণ আশা করছি।
ক্রিকেটের ওপরই আমাদের প্রত্যাশা বেশি। কারণ গুয়াংজু এশিয়াড থেকেই আমরা সবেধন নীলমনি স্বর্ণপদকটি পেয়েছিলাম। হ্যাংজুতেও সেটাই প্রত্যাশা করছি।’ এশিয়ান গেমসে এক সময় নিয়মিত রুপা ও ব্রোঞ্জপদক জিততো বাংলাদেশের জাতীয় খেলা কাবাডি। কিন্তু ২০১০ গুয়াংজু এশিয়াডে পুরুষ কাবাডি দল এবং ২০১৮ জাকার্তা এশিয়াডে সেই পদক হারিয়ে ফেলে নারী কাবাডি দল। এবার কাবাডিতেও পদক ফেরানোর পদক্ষেপ নেয়ার কথা জানিয়েছেন বিওএ’র কর্মকর্তারা। সর্বশেষ এশিয়ান গেমসে যে ১২ ডিসিপ্লিনে অংশ নিয়েছিল বাংলাদেশ সেখান থেকে বাদ পড়েছে বিচ ভলিবল ও রোইং। অন্তর্ভুক্ত হয়েছে ক্রিকেট, তায়কোয়ান্ডো, রোলার স্কেটিং, জিমন্যাস্টিকস, কারাতে ও ফেন্সিং। এরমধ্যে তায়কোয়ান্ডো, কারাতে ও ফেন্সিংয়ে বাংলাদেশ গত সাউথ এশিয়ান গেমসে স্বর্ণপদক জিতে যোগত্যাবলেই জায়গা করে নিয়েছে এশিয়ান গেমসে।
২০২২ এশিয়ান গেমসে বাংলাদেশ সাঁতার, আরচারি, অ্যাথলেটিকস, বাস্কেটবল থ্রি নট থ্রি, ক্রিকেট, ফেন্সিং, ফুটবল, গলফ, জিমন্যাস্টিক্স, হকি, কাবাডি, কারাতে, ব্রীজ, রোলার স্কেটিং, শুটিং, তায়কোয়ান্ডো এবং ভারোত্তোলনে অংশ নেবে বাংলাদেশ। এছাড়া চলতি বছর ১০-১৯ সেপ্টেম্বর তুরস্কের কোনিয়া শহরে পঞ্চম ইসলামিক সলিডারিটি গেমসের ১৩টি ডিসিপ্লিনে অংশ নিচ্ছে বাংলাদেশ। ডিসিপ্লিনগুলো হলো- আরচারি, অ্যাথলেটিকস, থ্রি নট থ্রি বাস্কেটবল, ফেন্সিং, ফুটবল, জিমন্যাস্টিক্স, কাবাডি, কারাতে, তায়কোয়ান্ডো, ভলিবল, সাঁতার, ভারোত্তোলন ও কুস্তি।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

বাংলাদেশ-ভারতকে বাদ দিয়ে মালদ্বীপকে বেছে নিলো এএফসি

২ মার্চ ২০২১

এএফসি কাপের গ্রুপ পর্বে ‘ডি’ গ্রুপের সবক’টি ক্লাবই স্বাগতিক হতে চেয়েছিল। বাংলাদেশ, ভারত ও মালদ্বীপ ...

ছোট পর্দায় আজকের খেলা

২ মার্চ ২০২১

বাংলাদেশ প্রিমিয়ার লীগ ফুটবলমোহামেডান-মুক্তিযোদ্ধা বিকাল ৩টারহমতগঞ্জ-শেখ জামাল বিকাল ৪টা(টি-স্পোর্টস)আফগানিস্তান-জিম্বাবুয়ে প্রথম টেস্ট



খেলা সর্বাধিক পঠিত



সভাপতি পদে তিন প্রার্থী

পরিচালক পদে মনোনয়ন নিলেন সেই লোকমান

DMCA.com Protection Status