ইন্টারপোলের রেড নোটিস লিস্টে থাকা দুই বাংলাদেশি মানব পাচারকারী গ্রেপ্তার

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) জানুয়ারি ১৬, ২০২১, শনিবার, ৮:২৩ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ১:৩৩ অপরাহ্ন

ইন্টারপোলের রেড নোটিস জারি হওয়া দুই বাংলাদেশি মানবপাচারকারী গ্রেপ্তার হয়েছেন।  তাদের বিরুদ্ধে অভিবাসীদের হত্যা ও অপহরণের অভিযোগ রয়েছে। বাংলাদেশ তাদের বিস্তারিত তথ্য প্রদানের কয়েক সপ্তাহের মাথায়ই তাদেরকে গ্রেপ্তার করা হলো। এই প্রথম ইন্টারপোলের সঙ্গে কোনো মানব পাচারকারীর তথ্য বিনিময় করেছে বাংলাদেশ। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

এতে বলা হয়েছে, আটক দুই মানবপাচারকারী হচ্ছেন জাফর ইকবাল (৩৮) এবং শাহাদাত হোসাইন (২৯)। এ মাসের প্রথম দিকে ইতালিতে গ্রেপ্তার হন জাফর ইকবাল। আর গত বছরের শেষদিকে বাংলাদেশি পুলিশের হাতে ঢাকায় গ্রেপ্তার হন শাহাদাত হোসাইন। এ নিয়ে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) উচ্চপদস্থ কর্মকর্তা জিসানুল হক বলেন, ইন্টারপোল আমাদের অনেক সাহায্য করেছে।
অভিযুক্তরা লিবিয়ায় বাংলাদেশিদের পাচার করার সঙ্গে যুক্ত ছিল বলে ধারণা করা হচ্ছে। ভবিষ্যতেও আমরা এরকম মানব পাচারকারীদের গ্রেপ্তারে ইন্টারপোলের সাহায্য নেবো।

গত নভেম্বর মাসে বাংলাদেশ প্রথমবারের মতো ইন্টারপোলের কাছে পাচারকারীদের ধরতে সাহায্য চায়। গত বছরের মে মাসে ২৪ বাংলাদেশি লিবিয়ায় অপহরণ ও হত্যার শিকার হলে এই পদক্ষেপ নেয় ঢাকা। ওই হত্যাকাণ্ডের এক মাসের মধ্যে পুলিশ অর্ধশতাধিক সন্দেহভাজনকে গ্রেপ্তার করে। তাদের বিরুদ্ধে প্রতারণার মাধ্যমে বিদেশ গমনে ইচ্ছুকদের অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগ আনা হয়। এরমধ্যে প্রতারক চক্রের এক হোতাও গ্রেপ্তার হন যিনি লিবিয়ায় অন্তত ৪০০ বাংলাদেশিকে পাচার করেছেন। বর্তমানে ইন্টারপোলের রেড নোটিশ লিস্টে রয়েছে ৭০ জনেরও বেশি বাংলাদেশির নাম।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

জমাট শহর!

১ মার্চ ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status