অবশেষে হোয়াইট হাউস ছাড়ছেন ট্রাম্প!

হেলাল উদ্দীন রানা, যুক্তরাষ্ট্রে থেকে

অনলাইন (১ মাস আগে) জানুয়ারি ১৬, ২০২১, শনিবার, ১২:১০ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ২:১১ অপরাহ্ন

অবশেষে ডনাল্ড ট্রাম্প হোয়াইট হাউস ছেড়ে যাচ্ছেন । এই ক্ষমতাধর সাদা বাড়ির জবর-দখল রাখতে হেন কোনো কাজ নেই যা তিনি করেননি। কিন্তু আখেরে জনতারই জয় হলো। জনরায় মেনেই বিদায় নিতে হচ্ছে তাকে। এই  প্রস্থান মোটেই গৌরবের নয়। অপমান, লজ্জার এবং বেদনার। তিনি বাইডেনের শপথ গ্রহণের আগেই ২০ জানুয়ারি সকালে ওয়াশিংটন ছেড়ে যাবেন। পাড়ি জমাবেন ফ্লোরিডার পাম বিচের মার-এ-লাগো ক্লাব হাউসের উদ্দেশে স্বপরিবারে।
এ সময় হোয়াইট হাউসের বিপরীতে রাস্তার অপর পাশে ব্লেয়ার হাউসের রাষ্ট্রীয় অতিথি শালায় থাকবেন শপথ নিতে অপেক্ষমান নতুন প্রেসিডেন্ট জোসেফ বাইডেন ও ফার্স্টলেডি জিল বাইডেন। এয়ারফোর্স ওয়ানে এটা হবে ট্রাম্পের শেষ যাত্রা। যদিও এ যাত্রায় তার প্লেনের কল সাইন এয়ারফোর্স ওয়ান থাকবে না। জো বাইডেন শপথ নিলেই বদলে যাবে প্লেনের কল সাইন। যেমন প্রেসিডেন্ট ওবামা যখন ট্রাম্পকে হোয়াইট হাউসের চাবি তুলে দিয়ে বিদায়ী যাত্রায় এয়ারফোর্স ওয়ানে চড়লেন তখন প্লেনের কল সাইন হয়ে গেল স্পেশাল মিশন ৪৪। একইভাবে ট্রাম্পের ফ্লাইট এর কল সাইন হতে পারে স্পেশাল মিশন ৪৫। ট্রাম্পের মাল সামানা নিয়ে আগেই ওয়াশিংটন ছেড়ে যাবে মুভিং কোম্পানির বিশাল ট্রাক। ট্রাম্পের আদরের কন্যা ইভান্কা ট্রাম্প  ও জামাতা কুশনারও এয়ারফোর্স ওয়ানে করে তার সঙ্গী হচ্ছেন। মেলানিয়া ট্রাম্প ও হোয়াইট হাউসের স্টাফরা এখন ট্রাম্প পরিবারের জিনিসপত্র প্যাকিংয়ের কাজে ব্যস্ত । যদিও নির্বাচনে পরাজয় না মানা ট্রাম্পের অগোচরে এই কাজ আগে থেকেই শুরু করেছিলেন ফার্স্ট লেডি। মেলানিয়া ট্রাম্পের কপালে হোয়াইট হাউসের নতুন অতিথি প্রেসিডেন্ট জো বাইডেন ও ফার্স্টলেডি জিল বাইডেনকে কফি পানে আপ্যায়ন করার সুযোগ জুটলো না। মার্কিন ঐতিহ্য অনুযায়ী, বিদায়ী ফার্স্টলেডি ও প্রেসিডেন্ট নতুন প্রেসিডেন্ট ও  ফার্স্টলেডিকে প্রথমে কফি দিয়ে আপ্যায়ন করেন হোয়াইট হাউসে।

তারপর নতুন প্রেসিডেন্ট ও  ফার্স্টলেডি বিদায়ী প্রেসিডেন্ট ও  ফার্স্টলেডিকে মেরিন ওয়নের হ্যালিপ্যড পর্যন্ত বিদায় জানিয়ে এগিয়ে দিয়ে আসেন। ডনাল্ড ট্রাম্পের আগে আরো ৩ জন মার্কিন প্রেসিডেন্ট তাদের পরবর্তী প্রেসিডেন্টদের শপথ অনুষ্ঠানে যোগদান করেননি। ১৮০১ সালে জন আ্যডামস, ১৮২৯ সালে তার ছেলে জন কুইন্সি আ্যাডামস এবং ১৮৬৯ সালে উইলিস গ্রান্ড।

 

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০২১-০১-১৫ ১৫:২২:২৫

Looser. He used this word. God punished him. He is looser of opportunity and honour to entertain new president as well as the honour if see off at helipad by new president

সুলতান

২০২১-০১-১৫ ১৩:৫৩:০৯

মহান আল্লাহ্ দুনিয়ার সব কুলাংগারদের এভাবেই অপমান করে তাদের নিজেদের জনগন ও দুনিয়ার মানুষের কাছে।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

আশুলিয়ায় ঝুট ব্যবসা নিয়ে দুই পক্ষের সংঘর্ষ, আটক ২

২ মার্চ ২০২১

সাভারের আশুলিয়ার ঝুট ব্যবসাকে কেন্দ্র করে ধামসোনা ইউনিয়ন আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও ইউনিয়নের ৬ ...



অনলাইন সর্বাধিক পঠিত



বিদায় সংবর্ধনায় বিচারপতি মির্জা হোসেইন হায়দার-

বাস্তবে বিচার বিভাগ কতটুকু স্বাধীন, তা আমরা সকলেই জানি

তিন বছর পর রহস্য উদঘাটন

এক প্রেমিকের প্রতারণার বলি দুই বোন

DMCA.com Protection Status