করোনা চিকিৎসায় প্রতারণার ফাঁদ

ধামরাই (ঢাকা) প্রতিনিধি

বাংলারজমিন ১৬ জানুয়ারি ২০২১, শনিবার

ঢাকার ধামরাইয়ে আবারো ভণ্ড সাধুদের প্রতারণা বেড়েছে। তাদের ফাঁদে পা দিয়ে নিঃস্ব হচ্ছে গ্রামের সহজ সরল মানুষ। অনেক নারীরা হচ্ছেন ধর্ষণের শিকার। সাধুরা করোনাসহ সর্বরোগ সারানোর কথা বলে  ঝাড়-ফুঁক, পানি পড়া আর তাবিজ কবচ দিয়ে প্রতারণার মাধ্যমে লুটে নিচ্ছে লাখ লাখ টাকা। আর তাদের এ প্রতারণার কাজে সহযোগিতা করছেন স্থানীয় তারই পাতানো কয়েকজন চামচা। জানা গেছে, ধামরাইয়ের চৌহাট গ্রামের প্রফুল্ল চন্দ্র পালের ছেলে নিতাই চন্দ্র পাল ওরফে নিতাই  যিনি বছর কয়েক আগেও এলাকায় ঘুরে ঘুরে হাঁড়ি-পাতিল বিক্রি করতো। সেই নিতাই আজ মস্ত বড় সাধু হয়েছে। যিনি সর্বরোগের চিকিংসা করেন ঝাড়, ফুঁক, আর তাবিজ-কবচ দিয়ে।
তার নাম ডাক ছড়িয়েছে ধামরাই ,পার্শ্ববর্তী সাটুরিয়াসহ বিভিন্ন জেলা উপজেলায়। তিনি সকাল থেকে রাত পর্যন্ত খালি গায়ে নারী পুরুষের চিকিৎসা করে থাকে। তার চিকিৎসা নিয়ে ভালো হয়েছেন এমন লোক খুঁজে পাওয়া মুশকিল। চৌহাট দক্ষিণপাড়া গ্রামের ওয়ারেজ মিয়ার ছেলে ভণ্ড কবিরাজ সালাম গুলজার এক গৃহবধূকে চিকিৎসার নামে ঘরে নিয়ে ভয়ভীতি দেখিয়ে ধর্ষণ করে। এ ঘটনায় পুলিশ তাকে গ্রেপ্তার করেছে। জানা গেছে, নিতাই সাধু করোনাসহ বন্ধ্যা নারীদের সন্তান হওয়া, অল্প বয়সে চুল পাকা, প্রতিবন্ধী শিশুদের ভালো করা, প্রেমিক-প্রেমিকাকে পাইয়ে দেয়া, জিন- ভূত তাড়ানো, যেসব নারীদের বয়স পেরিয়ে গেলেও বিয়ে হচ্ছে না ক্যান্সার, ডায়াবেটিকস, আমাশা, গ্যাস্ট্রিক, পিত্তথলিতে পাথর, প্যারালাইস, বাতের ব্যথা, হাঁপানি, একশিরা, যৌন দুর্বলতা, আলসার, ব্যথা, স্বপ্নদোষ, সহ নানা জটিল ও কঠিন রোগের চিকিৎসা করেন। আর এতে রোগের ধরন দেখে চিকিৎসার ফি নিচ্ছেন মাত্র ১০০ থেকে ১ হাজার টাকা। এসব কাজ করে তার এখন প্রতি মাসে আয় হয় প্রায় দেড় থেকে ২ লাখ টাকা। তবে স্থানীয় কয়েকজন জানান, নিতাই পালের কাছে চিকিৎসা নিতে এসে এক যুবক তার স্ত্রীকে নিয়েই পালিয়ে গেছে। যে নিজের স্ত্রীকে রাখতে পারে না সে আবার বশীকরণের চিকিৎসা কিভাবে করায়। তারা দ্রুত এসব ভণ্ডদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের দাবি জানান। সরজমিনে দেখা যায়, নিতাই সাধুর বাড়িতে ভোর বেলায় তার ছাপরা ঘরের আস্তানার সামনে পানির বোতল হাতে নিয়ে ধামরাই, সাটুরিয়া, মির্জাপুর, নাগরপুর এলাকার কয়েকজন ১০০ টাকা করে নিয়ে লাইনে দাঁড়িয়ে আছে। আর ছাপরা ঘরের ভেতর আসর বসিয়ে মোমবাতি ও আগরবাতি জ্বালিয়ে খালি গায়ে নিতাই পাল রোগীদের ঝাড়-ফুঁক করছেন এবং আধা লিটার বোতলে পানি পড়া দিচ্ছেন। আবার যারা মাঝে মধ্যে পাগল হয়ে যান, তাদের দেয়া হচ্ছে তাবিজ-কবচ। এ ব্যাপারে নিতাই বাবার কাছে তার লেখাপড়া কতদূর  জানতে চাইলে তিনি বলেন, অভাবের কারণে স্কুলে যেতে পারিনি। তবে এখন শুধু নাম লিখতে পারি। একপর্যায়ে নিতাই পাল সাংবাদিকদের বলেন, অভাবের কারণে দুই বছর আগেও গ্রামে গ্রামে ঘুরে হাঁড়ি-পাতিল বিক্রি করে সংসার চালিয়েছি। এখন নিজ বাড়িতেই আসর বসিয়ে সর্বরোগের পানিপড়া দিয়ে মানুষের কাছ থেকে যে টাকা পান তাতেই আর কোনো অভাব হয়না।

 তবে সাধারণ মানুষ এখনো বুঝতে পারেনি নিতাই পালের পুরোটাই প্রতারণা। গত কয়েক বছর যাবৎ তিনি কৌশলে প্রতারণার ফাঁদ পেতে নিরীহ মানুষের কাছ থেকে হাতিয়ে নিচ্ছেন লাখ লাখ টাকা। প্রতিনিয়তই প্রশাসনের চোখের সামনে এ প্রতারণা হলেও প্রশাসন তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা গ্রহণ করছে না।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০২১-০১-১৫ ১৭:৫১:০৭

No arrest - just shoot. Some killing is sometimes necessary to control cheaters. Similarly snatchers should be treated same way.

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

সাংবাদিক মুজাক্কিরকে আগেও হত্যাচেষ্টা করা হয়েছিল

২৫ ফেব্রুয়ারি ২০২১

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার চাপরাশিরহাট বাজারে আওয়ামী লীগের দুই পক্ষ ও পুলিশের গোলাগুলিতে নিহত সাংবাদিক বোরহান ...

ওস্তাদ বাবর আলী খানের মৃত্যুবার্ষিকী আজ

২৫ ফেব্রুয়ারি ২০২১

বাংলাদেশ বেতার সিলেট কেন্দ্রের সাবেক মিউজিক প্রডিউসার এবং হবিগঞ্জ সুর বিতান ললিতকলা প্রশিক্ষণ কেন্দ্রের প্রতিষ্ঠাতা ...

গ্রাহকের টাকা আত্মসাৎ

কুমিল্লায় পূবালী ব্যাংকের ২ কর্মচারী গ্রেপ্তার

২৫ ফেব্রুয়ারি ২০২১

গ্রাহকের সেভিংস অ্যাকাউন্ট থেকে ৬ লাখ টাকা আত্মসাতের অভিযোগে পূবালী ব্যাংক লিমিটেডের কুমিল্লা পদুয়ার বাজার ...

নিখোঁজের পর লাশ মিললো মহাসড়কের পাশে

২৫ ফেব্রুয়ারি ২০২১

ঢাকার ধামরাইয়ে ব্যবসায়ী আজাদ পাওনা টাকা আনতে গিয়ে নিখোঁজ হন। রাতভর তার কোনো খোঁজ না ...

নারায়ণগঞ্জে নকল সেলাই মেশিন বিক্রির দায়ে জরিমানা

২৫ ফেব্রুয়ারি ২০২১

নারায়ণগঞ্জ শহরের উকিলপাড়ায় একটি শোরুমকে নকল বাটারফ্লাই সেলাই মেশিন বিক্রির দায়ে ১ লাখ ৫০ হাজার ...

ঘাটাইলে নকল জর্দা কারখানার মালিককে ৫০ হাজার টাকা জরিমানা

২৫ ফেব্রুয়ারি ২০২১

 টাঙ্গাইলের ঘাটাইলে একটি নকল জর্দা কারখানায় অভিযান পরিচালনা করেছেন ভ্রাম্যমাণ আদালত। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ...

গোয়াইনঘাটে বিপুল পরিমাণ ভারতীয় কসমেটিক্স জব্দ আটক, গ্রেপ্তার ১

২৫ ফেব্রুয়ারি ২০২১

সিলেটের গোয়াইনঘাটে চোরাচালান এবং মাদকবিরোধী অভিযানে বিপুল পরিমাণ আমদানি নিষিদ্ধ ভারতীয় কসমেটিক্স, ওষুধ, চা-পাতা জব্দ ...

সিরাজগঞ্জে ইট ভাঙানো ট্রলি উল্টে ২ স্কুলছাত্র নিহত

২৫ ফেব্রুয়ারি ২০২১

 সিরাজগঞ্জে ইট ভাঙানোর ট্রলি মেশিনের একটি গাড়ি নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে দুই স্কুলছাত্র ...

সাংবাদিক মুজাক্কির হত্যা মামলার তদন্তে পিবিআই

২৫ ফেব্রুয়ারি ২০২১

নোয়াখালীর কোম্পানীগঞ্জে সাংবাদিক বুরহান উদ্দিন মুজ্জাকির হত্যা মামলাটি পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন-পিবিআইতে হস্তান্তর করা হয়েছে। ...

দক্ষিণ সুনামগঞ্জে ১৭ বছরের কিশোরী ধর্ষণের দায়ে আটক ১

২৫ ফেব্রুয়ারি ২০২১

জেলার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার শ্রীনাথপুর গ্রামে ১৭ বছরের এক কিশোরীকে ধর্ষণ করেছে একই এলাকার জুবায়ের ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



করিমগঞ্জে নববধূ হত্যা

শ্বশুরবাড়ির ছয়জনের যাবজ্জীবন

DMCA.com Protection Status