বাংলাদেশে আল কায়দার অস্তিত্ব নিয়ে পম্পেও'র দাবি প্রত্যাখ্যান ঢাকার

কূটনৈতিক রিপোর্টার

অনলাইন (১ সপ্তাহ আগে) জানুয়ারি ১৩, ২০২১, বুধবার, ১১:০৪ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ২:১৩ অপরাহ্ন

বাংলাদেশে আন্তর্জাতিক জঙ্গী গোষ্ঠি আল-কায়দার অস্তিত্ব  রয়েছে দাবি করে সম্প্রতি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও যে বক্তব্য দিয়েছেন তার কড়া প্রতিবাদ জানিয়েছে ঢাকা। বুধবার রাত ৯ টা ৫২ মিনিটে "ঢাকা প্রটেস্টস দ্য ইউএস সেক্রেটারি অব স্টেট'স রিমার্কস" শিরোনামে পররাষ্ট্র মন্ত্রণালয় প্রেরিত পাল্টা বিবৃতিতে এ প্রতিবাদ জানানো হয়। বিবৃতিতে যুক্তরাষ্ট্র তথা ট্রাম্প প্রশাসনের সিনিয়র নেতার অভিযোগকে তথ্য-প্রমাণহীন এবং ভিত্তিহীন উল্লেখ করে তা দুর্ভাগ্যজনক ও অগ্রহণযোগ্য বলে প্রত্যাখ্যান করে বাংলাদেশ। মন্ত্রণালয়ের বিবৃতিতে পম্পেওর বক্তব্যকে মিথ্যাচার বলেও আখ্যায়িত করা হয়। মঙ্গলবার রাতে ওয়াশিংটন ডিসির ন্যাশনাল প্রেসক্লাবে দেয়া  বক্তব্যে পম্পেও বলেন, আল-কায়েদার সেল বাংলাদেশে সন্ত্রাসী হামলা চালিয়েছিল। এমন হামলা আরও হতে পারে। এ নিয়ে ঢাকার বিবৃতিতে স্পষ্ট করে বলা হয়, মার্কিন  পররাষ্ট্রমন্ত্রীর এহেন বক্তব্য দায়িত্বজ্ঞানহীন। বিবৃতি মতে, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃঢ় নেতৃত্বে বাংলাদেশ সন্ত্রাসের ব্যাপারে কোনো ধরনের ছাড় না দেওয়ার নীতি অনুসরণ করছে।
বাংলাদেশে আল-কায়েদার কোনো উপস্থিতি নেই। পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের সপক্ষে তথ্যপ্রমাণ থাকলে বাংলাদেশ এ বিষয়ে কাজ করতে সানন্দে রাজি আছে। কিন্তু অনুমানের ভিত্তিতে যদি তিনি এ বক্তব্য দিয়ে থাকেন তবে তা দ্বিপক্ষীয় সম্পর্কের জন্য অত্যন্ত ক্ষতিকর।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০২১-০১-১৩ ১৪:৫৪:১৯

বাংলাদেশে ছিটা ফোটা যদি থাকেও তবে তারা জানে কিভাবে । নিশ্চয় তারা এদের সঙ্গে যোগাযোগ আছে। আমেরিকায় ট্রাম্প আলকায়দা বাহিনী পৃথিবীর সর্ব বৃহত আলকায়দা বাহিনী । ইইউর নেতৃবৃন্দ পম্পেও কে দেখা করতেই দেয় নি এই বাহিনীর লালনপালন করার কারণে।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

বাণিজ্যমন্ত্রী-হাইকমিশনার সাক্ষাৎ

বাণিজ্যিক ও অর্থনৈতিক সম্পর্ক বাড়াতে চায় পাকিস্তান

২৭ জানুয়ারি ২০২১

সিন্ডিকেট চক্র ডিবির কব্জায়

সরকারি তার-ট্রান্সফর্মার চুরি করে কারখানায় বিক্রি

২৭ জানুয়ারি ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status