কাজ শেষ হতেও ঢের বাকি

উদ্বোধনের ২ মাসেও হয়নি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের হলের নীতিমালা

জবি প্রতিনিধি

বাংলারজমিন ১৪ জানুয়ারি ২০২১, বৃহস্পতিবার

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একমাত্র ছাত্রী হল বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল উদ্বোধনের দুই মাস পার হয়ে গেলেও এখনো তৈরি হয়নি কোনো নীতিমালা। নীতিমালা তৈরি না করেই তড়িঘড়ি হল উদ্বোধন করায় হলে ওঠা নিয়ে অনিশ্চয়তায় রয়েছেন ছাত্রীরা। এদিকে লিফটের কাজ বাকি রেখেই হলের উদ্বোধন করায় শিক্ষার্থীদের সিট বণ্টনেও পদক্ষেপ নিতে পারছে না বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিদ্যুৎ, গ্যাস ও পানির সংযোগও এখনো পুরোপুরি দেয়া হয়নি। লিফটের কাজ পাওয়া ঠিকাদারি প্রতিষ্ঠান ধারে কাজ চালাচ্ছেন অন্য একটি প্রতিষ্ঠান দিয়ে। এ ছাড়াও কনস্ট্রাকশন, বিদ্যুৎ ও লিফটের কাজে ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠান থেকে কাজ পাওয়ায় রয়েছে সমন্বয়হীনতা। হলের জন্য অগ্নিনির্বাপণ ব্যবস্থার কাজ এখনো অসম্পূর্ণ। এখন থেকে পুরোদমে কাজ চালালেও সম্পূর্ণ কাজ শেষ করতে ন্যূনতম আরো ছয় মাস থেকে এক বছর সময় লাগবে বলে জানায় সংশ্লিষ্ট ঠিকাদারি প্রতিষ্ঠান।
গত ২০শে অক্টোবর বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রথম ছাত্রী হল উদ্বোধন করে প্রশাসন। নতুন বছরে ছাত্রী হলে শিক্ষার্থী উঠানোর কথা বলা হলেও প্রশাসনের তেমন কোনো পদক্ষেপ নেই। হল উদ্বোধনের পর অনেক ছাত্রী মেস, বাসা ছেড়ে দেন। ইতিমধ্যে তারা বছরের শুরু থেকে হলে উঠার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। হঠাৎ করে বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞপ্তি দিয়ে শেষ বর্ষের শিক্ষার্থীদের পরীক্ষার তারিখ ঘোষণা করায় আবারো মেস ভাড়া নিতে ছুটছেন ছাত্রীরা। এতে করে বাড়তি ভোগান্তি পোহাতে হচ্ছে তাদের।
লিফট শ্রমিকরা বলেন, আমাদের কাজের সুবিধার্থে প্রথমে একটি লিফট চালু  করবো। এই লিফটের জন্য মাত্র গাইডের কাজ শুরু হয়েছে। পুরোদমে কাজ করলে গাইডের কাজ শেষ হতে সপ্তাহখানেক সময় লাগবে। এরপর লিফট চালু করতে আরো ১৫ দিন সময় লাগতে পারে। কিন্তু আমাদের শ্রমিক কম, নিয়মিত আসে না। আর কিছু কিছু কাজ আছে বিদ্যুতের যারা টেন্ডার পেয়েছেন তাদের। তারা লাইন টানতে কম তার দিয়ে কাজ করে, আমাদের তার লাগে বেশি। আবার লিফটের জন্য যে স্পেস রাখা হয়েছে, সেটাও খুব সরু। দেয়াল ভেঙে কাজ করতে চাইলেও কনস্ট্রাকশনের লোকজন দেয় না। এভাবে সমন্বয়হীনতা চলতে থাকলে আরো এক বছরেও কাজ শেষ হবে না। লিফটের কাজ পাওয়া ঠিকাদারি প্রতিষ্ঠান কনসেপ্ট এলিভেটর অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের প্রজেক্ট ইঞ্জিনিয়ার তানভীর আলম বলেন, কাজটা মূলত এম এস চৌধুরী নামে একটা ফার্মের। তাদের থেকে আমরা নিয়েছি। আমরা চেষ্টা করছি দ্রুত কাজ শেষ করে দেয়ার। কিন্তু কিছু ঝামেলার কারণে আমাদের মালামাল আসছে না। তবে প্রাথমিক কাজগুলো এগিয়ে রাখার চেষ্টা করছি। গাইডের কাজ চলছে। এরপর দরজা, কেবিনের কাজ করবো। মোটামুটি আরো সময় লাগবে।
হলের প্রভোস্ট ও রাষ্ট্রবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান ড. এস এম আনোয়ারা বেগম বলেন, নীতিমালার কাজ অনেক এগিয়েছে। আমরা একটা নীতিমালা খসড়া করে প্রশাসনের নিকট জমা দিয়েছি। বিশ্ববিদ্যালয় এখনো খুলেনি। এর মধ্যে সরকার ছুটি বাড়িয়েছে। তবে আমরা দাপ্তরিক কাজগুলো এগিয়ে নিয়েছি। রেগুলার আমরা কাজ করছি।
হলে ছাত্রী উঠানোর ব্যাপারে তিনি বলেন, প্রত্যেক বিভাগে যারা মেধাবী, প্রান্তিক পর্যায়ের শিক্ষার্থী, ঢাকায় যাদের থাকার ব্যবস্থা নেই এবং আর্থিক অবস্থা বিবেচনা করে অগ্রাধিকার ভিত্তিতে সিট বরাদ্দ করা হবে। যেহেতু এখানে যাচাই-বাছাই করতে হবে, তাই সময় লাগবে। হলের কাজও আমরা নিয়মিত তদারকি করছি।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

দিনাজপুরের ৩টি পৌরসভায় আওয়ামী বিএনপি সমানে-সমান

১৬ জানুয়ারি ২০২১

উত্তরের সীমান্ত জেলা দিনাজপুরের ৩টি পৌরসভায় একটি আওয়ামী লীগ, একটি বিএনপি ও একটি আওয়ামী লীগ ...

দিরাই হাসপাতালে সন্তান প্রসব হলেই মায়েদের প্রণোদনা

১৭ জানুয়ারি ২০২১

‘হাসপাতালে সন্তান প্রসব করালে মায়েরা প্রণোদনা পাবেন’- স্লোগানকে সামনে রেখে ইউএনএফপিএ-এর অর্থায়নে সুনামগঞ্জের দিরাইয়ে উপজেলা ...

লালমোহনে তুচ্ছ ঘটনায় প্রাণ গেল বৃদ্ধের

১৭ জানুয়ারি ২০২১

লালমোহনে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে দুইপক্ষের সংঘর্ষে এক বৃদ্ধ নিহত হয়েছেন। আহত হয় ছেলে শাহে ...

শিক্ষার্থীদের পাশে নয়াবাড়ি প্রবাসী ফাউন্ডেশন

১৭ জানুয়ারি ২০২১

ঢাকার দোহার উপজেলার নয়াবাড়ি ইউনিয়নের বাহ্রা হাবিল উদ্দিন উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে ভর্তি ফরম ...

কেরানীগঞ্জে তিতাস গ্যাসের শুদ্ধি অভিযান

২ শতাধিক সংযোগ বিচ্ছিন্ন

১৭ জানুয়ারি ২০২১

ঢাকার কেরানীগঞ্জে গ্যাসের বকেয়া বিল উত্তোলন ও অবৈধ সংযোগ বিচ্ছিন্নকরণে তিতাস গ্যাসের উদ্যোগে শুদ্ধি অভিযান ...

মতলবে ডিশ ব্যবসা নিয়ে দ্বন্দ্ব, ৫ লাখ টাকার রাজস্ব বঞ্চিত সরকার

১৭ জানুয়ারি ২০২১

১৪ ইউনিয়ন ও ১ পৌরসভার ৫ লক্ষাধিক জনবসতির মতলব উত্তর উপজেলার ডিশ ব্যবসায়ীদের মধ্যে দ্বন্দ্বের ...

সখীপুরে কলেজ শিক্ষকের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন

১৭ জানুয়ারি ২০২১

টাঙ্গাইলের সখীপুর আবাসিক মহিলা কলেজের হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় চেয়ারম্যান এম ওয়াজেদ আলীর উপর হামলা ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



ভাড়া না পেয়ে ৫ দিন অবরুদ্ধ

তালাবদ্ধ অবস্থায় শিশুর মৃত্যু

DMCA.com Protection Status