৪১ ও ৪২ তম বিসিএস’র প্রিলির তারিখ ঘোষণা

স্টাফ রিপোর্টার

শিক্ষাঙ্গন (৩ দিন আগে) জানুয়ারি ১৩, ২০২১, বুধবার, ৬:২৫ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ৭:৩৭ অপরাহ্ন

৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ১৯শে মার্চ অনুষ্ঠিত হবে। আর ৪২ তম বিসিএস’র প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে ২৬শে ফেব্রুয়ারি।

৪১তম বিসিএস’র পরীক্ষা সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে। আর ৪২তম প্রিলিমিনারি পরীক্ষা শুধু ঢাকা কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

১৩ই জানুয়ারি বৃহস্পতিবার বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক নূর আহ্মদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে ৪১তম বিসিএস’র বিষয়ে বলা হয়, সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে, আগামী ১৯শে মার্চ ৪১তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, সিলেট, বরিশাল, রংপুর ও ময়মনসিংহে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হয়ে চলবে দুপুর ১২টা পর্যন্ত।

২০১৯ সালের ২৭শে নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এই বিসিএসে রেকর্ড ৪ লাখ ৭৫ হাজার প্রার্থী আবেদন করেন।
৪১তম বিসিএসে ২ হাজার ১৬৬ জনকে নিয়োগ দেয়া হবে।


আর ৪২তম বিসিএস’র বিজ্ঞপ্তিতে বলা হয়, আগামী ২৬শে ফেব্রুয়ারি ৪২তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বিকাল ৩টা থেকে ৫টা পর্যন্ত শুধু মাত্র ঢাকা কেন্দ্রে এই পরীক্ষা হবে। পরীক্ষা সংক্রান্ত নির্দেশাবলি যথা সময়ে বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে।

তথ্যমতে, ৪২তম বিসিএসের মাধ্যমে সহকারী সার্জন হিসেবে দুই হাজার জন নিয়োগ পাবেন। ৪২তম বিসিএস’এ ৩১ হাজার ৩০ জন আবেদন করেছেন। পিএসসি আবেদন যাচাই করে এসব চিকিৎসকদের জন্য প্রিলিমিনারি পরীক্ষার দিন ধার্য করবে।

বিশেষ এই বিসিএসের জন্য পরীক্ষা হবে ৩০০ নম্বরের। এর মধ্যে প্রিলিমিনারি পরীক্ষা (এমসিকিউ টাইপ) হবে ২০০ নম্বরের। আর মৌখিক পরীক্ষা ১০০ নম্বরের। প্রিলির জন্য প্রার্থীরা সময় পাবেন দুই ঘণ্টা। এতে মেডিকেল সায়েন্স ১০০, বাংলা ২০, ইংরেজি ২০, বাংলাদেশ বিষয়াবলি ২০, আন্তর্জাতিক বিষয়াবলি ২০, মানসিক দক্ষতা ১০ ও গাণিতিক যুক্তির ১০ নম্বরের পরীক্ষা হবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর থাকবে। তবে প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ৫০ নম্বর কাটা যাবে।

আপনার মতামত দিন

শিক্ষাঙ্গন অন্যান্য খবর

শুরু হলো বই বিতরণ, নেই উৎসব

১ জানুয়ারি ২০২১



শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status