ব্রেক্সিট: ইইউ’র সঙ্গে সম্পর্ক ছিন্ন করে নতুন বছরে নতুন পথচলা বৃটেনের

মানবজমিন ডেস্ক

দেশ বিদেশ ২ জানুয়ারি ২০২১, শনিবার

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে আনুষ্ঠানিকভাবে বিচ্ছিন্ন হয়ে বছরের প্রথমদিনে নতুন যুগে পথচলা শুরু করলো বৃটেন। বৃহস্পতিবার দেশটির স্থানীয় সময় রাত ১১ টা থেকে বৃটেন ইইউ’র নিয়ম অনুসরণ বন্ধ করে  দেয়। সেখানে আজ থেকে কার্যকর হবে নতুন চুক্তি। তবে নতুন চুক্তি অনুযায়ী ইইউ’র সঙ্গে ?বৃটেনের ভ্রমণ, বাণিজ্য, অভিবাসন এবং নিরাপত্তা সহযোগিতাসহ অন্যান্য কার্যক্রম চলবে। এ বিষয়ে বৃটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, এখন স্বাধীনতা আমাদের হাতে। দীর্ঘ ব্রেক্সিট প্রক্রিয়া  শেষ হলো। এখন থেকে আমরা আমাদের কাজ ভিন্নভাবে এবং আরো ভালোভাবে করতে পারবো বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি।
২০১৬ সালে ঐতিহাসিক গণভোটে  ব্রেক্সিটের পক্ষে রায় আসার প্রায় সাড়ে তিন বছর পর ২০২০ সালের ৩১শে জানুয়ারি আনুষ্ঠানিকভাবে ইইউ থেকে বিচ্ছিন্ন হওয়ার সিদ্ধান্ত নেয়া হয়।
তবে উভয়পক্ষ একটি বাণিজ্য চুক্তিতে উপনীত হতে না পারায় গত ১১ মাস ধরে সম্পূর্ণ বিচ্ছেদ আটকে ছিল। কিন্তু শেষ পর্যন্ত তারা ভবিষ্যৎ অর্থনৈতিক অংশীদারিত্ব এবং বাণিজ্য নিয়ে একটি চুক্তিতে উপনীত হতে সক্ষম হয়। এরপর ২৪শে ডিসেম্বর ইইউ’র ২৭টি সদস্য দেশের রাষ্ট্রপ্রধানরা ইইউ-যুক্তরাজ্য বাণিজ্য চুক্তি সর্বসম্মতিক্রমে অনুমোদন করেন। পরে ইইউ’র শীর্ষ কর্মকর্তারা চুক্তিটি আনুষ্ঠানিকভাবে স্বাক্ষর করেন। এই নতুন চুক্তি অনুযায়ী বৃটেনে উৎপাদিত পণ্য ইইউ’র আওতাধীন বিভিন্ন দেশের বাজারে শুল্ক-মুক্তভাবে প্রবেশ করার সুযোগ পাবে। অর্থাৎ যুক্তরাজ্য এবং ইইউ’র মধ্যে পণ্য আমদানিতে কোনো কর দিতে হবে না। কিন্তু তার মানে এই নয় যে, আগের মতো ব্যবসার প্রয়োজনে বা ইইউ’র দেশগুলো ভ্রমণে বৃটেনের নাগরিকদের কাগজপত্র লাগবে না। বরং এখন থেকে তাদের আরো  বেশকিছু কাগজপত্রের প্রয়োজন পড়বে। দেশটিতে ব্যাংকিং এবং অন্যান্য  সেবাখাত কোন নিয়ম অনুসরণ করে চলবে- তা নিয়ে এখনো অনিশ্চিয়তা কাটেনি। উল্লেখ্য, বৃটেনের অর্থনীতিতে এই দু’টি খাতই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এছাড়া বৃটেন এবং স্পেনও একটি চুক্তিতে পৌঁছেছে যেখানে জিব্রাল্টার এবং স্পেনের সীমানা খোলা রাখা হবে।
 জিব্রাল্টারের মুখ্যমন্ত্রী ফ্যাবিয়ান পিকার্ডো বলেছেন, যুক্তরাজ্য এবং ইইউ’র মধ্যে এই চুক্তিটি এখনও আনুষ্ঠানিকভাবে হওয়া দরকার।
বৃটেন এবং ইইউ’র বিচ্ছিন্ন বিষয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোন বলেন, ফ্রান্স এবং যুক্তরাজ্য এখনো বন্ধু দেশ এবং ভবিষ্যতে বন্ধু হয়েই থাকবে।
ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে প্রায় পাঁচ দশকের সম্পর্ক বৃটেনের। এতদিন ৫০ কোটির বেশি মানুষ বৃটেন ও ইইউয়ের মধ্যে অবাধে চলাচলের সুবিধা ভোগ করতো। কিন্তু গতকাল মধ্যরাতের পর থেকেই তা বন্ধ হয়ে যায়। যুক্তরাজ্যের সঙ্গে ইইউভুক্ত  দেশগুলোর সীমান্তে বসে যায় নতুন তল্লাশি চৌকি, চালু হয়ে যায় নতুন শুল্ক ব্যবস্থা।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশ আর কারও কোনো লিপ সার্ভিস চায় না

৯ মার্চ ২০২১

দেশি-বিদেশি কূটনীতিকদের উপস্থিতিতে অনুষ্ঠিত আন্তর্জাতিক নারী দিবসের আলোচনায় পররাষ্ট্রমন্ত্রী ড.এ কে আবদুল মোমেন গতকাল বলেছেন, ...

কোস্টগার্ডের অভিযানে নৌকাসহ ৫ মাদক কারবারি আটক

৯ মার্চ ২০২১

স্থলপথে সুবিধা করতে না পেরে নৌকায় মাদক আমদানি করছিলো তারা। নৌপথে মাদক আনতে গিয়ে কোস্টগার্ডের ...

রাষ্ট্রের ভাবমূর্তি রক্ষায় কোনো কোনো ক্ষেত্রে আপস করেছি- ইকবাল মাহমুদ

৯ মার্চ ২০২১

দায়িত্ব পালনকালে রাষ্ট্রের ভাবমূর্তি রক্ষায় কখনো কখনো কিছু ক্ষেত্রে আপস করতে হয়েছে বলে জানিয়েছেন দুর্নীতি ...

করফাঁকি শনাক্তে করদাতার সম্পদবিবরণী যাচাই করবে এনবিআর

৯ মার্চ ২০২১

করফাঁকি শনাক্ত করতে আয়কর ও ভ্যাট রিটার্নে করদাতাদের প্রদত্ত সম্পদবিবরণী এখন থেকে যাচাই করবে জাতীয় ...

ধর্ষণের শিকার নারীর ছবি ও পরিচয় প্রকাশে নিষেধাজ্ঞা

৯ মার্চ ২০২১

ধর্ষণের শিকার জীবিত বা মৃত নারীর সব ধরনের ছবি ও পরিচয় গণমাধ্যমে প্রকাশে নিষেধাজ্ঞা দিয়েছেন ...

সড়কে মেয়ের সামনেই গেল মায়ের প্রাণ

৮ মার্চ ২০২১

 মেয়ে সুমাইয়া বেগমের ঢাকায় চিকিৎসা করাতে এসে মেয়ের সামনেই বাসের চাপায় মারা গেছেন পারভীন বেগম ...

স্বাস্থ্য ও কারা অধিদপ্তরের ডিজিকে লিগ্যাল নোটিশ

৮ মার্চ ২০২১

আদালতের আদেশ অমান্য ও অসত্য তথ্য সরবরাহ করায় স্বাস্থ্য অধিদপ্তর ও কারা অধিদপ্তরের ডিজিকে (মহাপরিচালক) ...

বৈধ পথে আমদানি হলে পণ্য চোরাচালান বন্ধ হবে স্থলবন্দর চেয়ারম্যান

৮ মার্চ ২০২১

স্থলবন্দরগুলো দিয়ে দেশে চাহিদা আছে এমন পণ্য বৈধভাবে আমদানির ব্যবস্থা হলে সীমান্ত দিয়ে চোরাচালান বন্ধ ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



গণস্বাস্থ্য নগর হাসপাতালে প্রসূতির মৃত্যু

ডা. জাফরুল্লাহর বিরুদ্ধে প্রতিবেদন ২০শে এপ্রিল

DMCA.com Protection Status