যেভাবে হবে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা

স্টাফ রিপোর্টার

শিক্ষাঙ্গন (২ মাস আগে) ডিসেম্বর ১৯, ২০২০, শনিবার, ৩:২৩ অপরাহ্ন | সর্বশেষ আপডেট: ৩:২৭ অপরাহ্ন

১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নপত্রে এবার দেশের ১৯টি সাধারণ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি অনুষ্ঠিত হবে। এতে বিভাগ পরিবর্তনের জন্য আলাদা ইউনিট না থাকলেও বিজ্ঞান ইউনিটের জন্য বাংলা, ইংরেজি ও আইসিটির বিষয়ে প্রশ্ন থাকবে।

আজ শনিবার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষার মান বণ্টন ও পরীক্ষা পদ্ধতিসহ এ সংক্রান্ত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ে ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন।

সভা শেষে তিনি মানবজমিনকে বলেন, ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে। আগের সিদ্ধান্ত অনুযায়ী তিন ইউনিটে ভর্তি পরীক্ষা বহাল থাকছে।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ভিসি অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, পরীক্ষা কমিটি নেবে। ফলের পর বিশ্ববিদ্যালয় কিভাবে ভর্তি নেবে সেটা তাদের ব্যাপার। এসএসসি ও এইচএসসির জিপিএর কত মার্ক যোগ করা হবে, গ্রুপ পরিবতর্ন ইত্যাদি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় ঠিক করবে।

১৯টি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে। এগুলো হলো, ইসলামী বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় এবং বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Santo Hossion

২০২১-০১-০৮ ০২:৩৩:২৮

গুচ্ছ পদ্ধতি জিপিএ কি 4th Soho na bada cound hoba aktu boilan

শাহাদাত স্বাধীন

২০২০-১২-১৯ ২২:৪৮:২৪

অনেক সম্মানিত ভিসি মহোদয়ের মুখে মাস্ক নেই। আপনাদের দেখে সাধারণ মানুষ ও শিক্ষার্থীরা কী শিখবে !

আপনার মতামত দিন

শিক্ষাঙ্গন অন্যান্য খবর

সাত কলেজের পরীক্ষা চলবে

২৪ ফেব্রুয়ারি ২০২১

কুবির চলমান পরীক্ষা স্থগিত

২৩ ফেব্রুয়ারি ২০২১

সাত কলেজের সকল পরীক্ষা স্থগিত

২৩ ফেব্রুয়ারি ২০২১

হল খোলার দাবিতে উত্তাল ইবি

২২ ফেব্রুয়ারি ২০২১

হল খুলে দিতে ৭২ ঘণ্টার আল্টিমেটাম

শিক্ষামন্ত্রীর বক্তব্য প্রত্যাখ্যান ঢাবি শিক্ষার্থীদের

২২ ফেব্রুয়ারি ২০২১

২৪শে মে খুলছে বিশ্ববিদ্যালয়

২২ ফেব্রুয়ারি ২০২১



শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত



প্রতি জেলায় চালু হবে ইংলিশ ভার্সন স্কুল

সংশোধন হচ্ছে কারিকুলাম: শিক্ষামন্ত্রী

DMCA.com Protection Status