ভারতে মোটা মানুষের সংখ্যা বাড়ছে, শিশুদের স্থূলতাও বাড়ছে

বিশেষ সংবাদদাতা

ভারত (২ মাস আগে) ডিসেম্বর ১৪, ২০২০, সোমবার, ১০:২৯ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৭:৫৮ অপরাহ্ন

প্রতীকী ছবি
দেশের বাইশটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে সমীক্ষা চালিয়ে ন্যাশনাল ফ্যামিলি হেলথ সার্ভে জানাচ্ছে যে ভারতে মোটা লোকের সংখ্যা বাড়ছে। বাইশটি রাজ্যের মধ্যে মেয়েদের ওবেসিটির ক্ষেত্রে সব থেকে এগিয়ে কেরালা এবং আন্দামান ও নিকোবর। এই দুটি রাজ্যে মোট ৩৮ শতাংশ নারীই মোটা। বাইশটি রাজ্যের মধ্যে মোট ষোলোটি রাজ্যের মেয়েরা  স্থূলকায়। পুরুষদের ক্ষেত্রে উনিশটি রাজ্যেই মোটা মানুষের সংখ্যা বেড়েছে। পাঁচ বছর বয়স্ক পর্যন্ত শিশুরাও ওবেসিটির শিকার। অনিয়মিত খাওয়া দাওয়া এবং অনিয়ন্ত্রিত জীবন যেমন প্রাপ্তবয়স্কদের স্থূলতার কারণ,  ঠিক তেমনই শিশুদের ক্ষেত্রে পরিশ্রমে অনীহা ও জাঙ্ক ফুড মোটা হওয়ার কারণ। বাইশটি রাজ্যের মধ্যে লাদাখের শিশুরা সর্বোচ্য ১০.৫ শতাংশ ওবেসিটিতে আক্রান্ত।
এর পরেই আছে মিজোরাম। যৌথভাবে তৃতীয় স্থানে জম্মু কাশ্মীর ও সিকিম। বাইশটি রাজ্যে ৬ লক্ষ ১০ হাজার পরিবারের ওপর সমীক্ষাটি চালানো হয়।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০২০-১২-২৫ ০৩:০৯:২৭

Due to change in financial condition, life styles of women, changed. As a result of affordability eating fatty foods instead of organic fresh foods. Thus, obesity happened. Previous generations were not educated, trade was farming, women were doing hard physical work, was eating fresh organic food. So they didn't become fat.

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর



ভারত সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status