রবীন্দ্রনাথের লেখা জাতীয় সংগীত বদল চেয়ে মোদিকে চিঠি বিজেপি সাংসদের

বিশেষ সংবাদদাতা, কলকাতা থেকে

ভারত (২ মাস আগে) ডিসেম্বর ১৩, ২০২০, রোববার, ১২:১৬ অপরাহ্ন

রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা জাতীয় সংগীতের বদল চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখলেন বিজেপি সাংসদ সুব্রহ্মনম স্বামী।  স্বামী চিঠিতে দাবি জানিয়েছেন,  জাতীয় সংগীতের বদলে উনিশশো তেতাল্লিশ সালে সুভাষচন্দ্র বসুর আই এন এস সংগীতটিকে জাতীয় সংগীত করা হোক। স্বামীর প্রধানত আপত্তি সিন্ধু শব্দটি নিয়ে। জাতীয় সংগীতে উল্লেখিত সিন্ধু এখন পাকিস্তানে অবস্থিত।  স্বামী তাই চান সুভাষচন্দ্রের আই এন এস সংগীত যা  রচনা করেছিলেন  মেজর আবিদ হোসেন  ও ক্যাপ্টেন মুমতাজ হোসেন।  সুর দিয়েছিলেন রাম সিং। জাতীয় সংগীত জন গণ মন এর আদলেই গানটি লেখা হয়। স্বামীর দাবির পিছনে সংঘ আছে কিনা তা অবশ্য  জানা যায়নি। কারণ সংঘ সর্বদাই অবিভক্ত ভারতের প্রবক্তা।  স্বামী আশা করছেন একুশের তেইশ জানুয়ারি  নেতাজীর জন্মদিনের আগেই এ ব্যাপারে একটা ব্যবস্থা নেওয়া হবে।  কিন্তু, একুশের বিধানসভা ভোটের আগে বাঙালির প্রাণের সম্পদ রবীন্দ্রনাথের গায়ে হাত দেওয়ার সাহস  কেন্দ্র দেখাবে কিনা সন্দেহ।   ।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Kazi

২০২০-১২-২৫ ০২:৫৫:২৭

Ungrateful MP. At that time there were no other poets to write so appropriate beautiful national anthem.

Mahmood

২০২০-১২-১৩ ২০:৪৩:৩২

Rabindra Nath Tagore and Kazi Nazrul Islam , both were Indians.They were born in India and lived their lives in India. It is quite absurd to think that since Tagore was a Hindu so the national anthem written by him should the national cancelled and Nazrul was a Muslim so his written song should be our national anthem. Those who are suggesting these are communal and there is no place for people like them in secular Bangladesh. If any song is qualified to become nation anthem in place of the current one that should be "Dhono dhannyo pushpo bhora amader ei boshundhara " by D.L.Roy.

Mohammed Faiz Ahmed

২০২০-১২-১৩ ১৭:১৭:০৫

''রবীন্দ্রনাথের লেখা জাতীয় সংগীত বদল চেয়ে মোদিকে চিঠি বিজেপি সাংসদের'' এতা শুধু আপনাদের কথা নয় এই বাংলাদেশেও 'রবীন্দ্রনাথের লেখা জাতীয় সংগীত বাতিল চেয়ে কথা উঠেছিল, কিন্ত মোলবাদ আখ্যা দিয়ে এড়িয়ে গেছে লিডাররা আর এখন ভারতে সে সুর বাতিল চেয়েছে, মুসলিমরা সাম্প্রদ্রায়িক সম্প্রতি রক্ষায় বদ্ধ পরিকর।তাই নজরুলের লেখার কোন গান হোক জাতীয় সঙ্গীত। রবীন্দ্রনাথকে আমরা সন্মান করি কবি হিসাবে, কিন্ত উনার লেখায় ধর্মিয় গন্ধ আছে।

Professor Dr.Mohamme

২০২০-১২-১৩ ১৫:৪৪:১৪

বিজেপি সাংসদ সুব্রহ্মনম স্বামী, রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা জাতীয় সংগীতের বদল চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখেছেন এ জন্য স্বামীজীকে ধন্নবাদ জানাই। আমাদের জাতিও সঙ্গীত রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা এবং ১৯১০ সালের বঙ্গভঙ্গের কবিতা আর আমরা সেই সময়কার অবস্থায় নেই বরং আমরা স্বাধীন । তাছারা, স্বাধীন বাংলার স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কাজী নজ্রুল ইসলামকে আমাদের জাতিও কবি হিসিবে স্বীকৃতি দিয়ে গেছেন এবং স্বাধীনতা যুদ্ধে তার অনেক গান এবং কবিতা আমাদের সাহস এবং সক্তি জুগিএছে, সে কারনে আমি বিজেপি সাংসদ সুব্রহ্মনম স্বামীর পথ আমদের অনুসরন করা উচিৎ বলে আমি মনে করি। এমতবস্তায়, আমাদের জাতীয় সংগীতের বদলে কাজী নজ্রুল ইসলাম এর লেখা “চল রে চল রে চল সংগীতটিকে জাতীয় সংগীত করা হোক। আমার প্রধানত আপত্তি অখণ্ড বাংলা নিয়ে, এবং যে সময় এই কবিতা লেখা হয়ে ছিল, সে সময় আমরা পরাধিন ছিলাম।

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর



ভারত সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status