বিশ্বব্যাপী ১২৫ মিলিয়ন কারোনা ভ্যাকসিন সরবরাহ করবে মডার্না

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) ডিসেম্বর ৪, ২০২০, শুক্রবার, ১১:৫০ পূর্বাহ্ন

ক্যামব্রিজ ভিত্তিক বায়োটেকনোলজি প্রতিষ্ঠান মডার্না পরীক্ষামূলকভাবে আগামী বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) বিশ্বব্যাপী ১০০ থেকে ১২৫ মিলিয়ন ডোজ কোভিড-১৯ এর টিকা সরবরাহ করবে। যার মধ্যে ১০০ মিলিয়ন টিকা যুক্তরাষ্ট্রের জনগণের জন্য এবং বাকি ১৫ থেকে ২৫ মিলিয়ন পাঠানো হবে বিশ্বের অন্যান্য দেশের মানুষের জন্য। সম্প্রতি এমনটাই জানিয়েছে আমেরিকান এই টিকা উৎপাদক সংস্থা। এ খবর দিয়েছে রয়টার্স।
২০২১ সালে প্রতিষ্ঠানটির টিকা উৎপাদনের লক্ষ্যমাত্রা প্রায় ১ বিলিয়ন ডোজ। তবে এই লক্ষ্যমাত্রার মধ্যে ৫০০ মিলিয়ন ডোজ টিকা বছরের প্রথম প্রান্তিকে উৎপাদন করা সম্ভব হবে বলে জানিয়েছে মডার্না কর্তৃপক্ষ।
প্রাথমিক পর্যায়ে এই টিকার পরীক্ষার ফলাফল থেকে দেখা যায়, এমআরএনএ-১২৭৩ এ ভ্যাকসিনে উচ্চস্তরের বাইন্ডিং এবং অ্যান্টিবডি তৈরি করেছে যা সময়ের সাথে সাথে কিছুটা হ্রাস পায়। তবে এ টিকা দেওয়ার তিন মাস পরে সমস্ত টিকা গ্রহণকারীদের মধ্যে অ্যান্টিবডি তৈরির মাত্রা বেড়েছে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।
উল্লেখ্য, এই তথ্য সামনে আসার পর বাজারে ওই টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠানের শেয়ার দর প্রায় ২ শতাংশ হারে কমে ১৫৪.৪ ডলারে নেমে এসেছিল।।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status