শায়েস্তাগঞ্জে ধানের বাম্পার ফলন

শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি

বাংলারজমিন ৪ ডিসেম্বর ২০২০, শুক্রবার

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ আমন ধানের বাম্পার ফলন হয়েছে। কাটা চলছে পুরোদমে, ব্যস্ত সময় পাড় করছেন কৃষকরা। সারা বছরের ধানের খোরাক অগ্রাহায়ন মাসের ধান থেকেই রাখা হয়। সকালে কুয়াশা থাকলে ও শায়েস্তাগঞ্জে ইদানীং ভালো রোদ থাকায় ধান শুকাতে তেমন বেগ পোহাতে হয়নি কৃষকদের।
প্রতি একর ধান কাটা হচ্ছে দুই থেকে আড়াই হাজার টাকায়। আবার অনেকেই জনপ্রতি ৫শ টাকা পারিশ্রমিকে ধান কাটাচ্ছেন। ধান কাটার শ্রমিক কিছু সংকট থাকায় অনেকেই পাকা ধান সঠিক সময়ে বাড়িতে আনতে পারছেন না, এজন্য অনেককেই আবার বেশি টাকা শ্রমিককে দিয়ে কাটাচ্ছেন ধান। তবে এবার আমন ধানের বেশ ভাল ফলন হয়েছে, পাশাপাশি বাজারে ও ধানের দাম বেশি থাকায় কৃষকদের মুখে দেখা গেছে তৃপ্তির হাসি। অগ্রাহায়ন মাসে দম নেই বাড়ির কৃষাণীদের ও।
পাকা ধান দিনভর সিদ্ধ দিয়ে একটানা ৪-৫ দিন রোদে শুকিয়ে গোলাভরে রাখছেন তারা। আবার ধানের খড় ও শুকিয়ে মোড়া করে রাখছেন গরুর খাবারের জন্য।
শায়েস্তাগঞ্জে আমন ধান বাজারে বিক্রি হচ্ছে এক হাজার থেকে ১২শ টাকা মণ, আবার চিকন ধান বিক্রি হচ্ছে ১৫শ টাকা দরে। কিন্তু শায়েস্তাগঞ্জে এবার বন্য শুকরের উৎপাতের কারণে অনেক কৃষকই পরিমাণ মত ধান ঘরে তুলতে পারেননি। উপজেলার সুতাং গ্রামের কৃষক লাল মিয়া জানান, তিনি এক একরে ১৫ মণ ধান পেয়েছেন, তুলনামূলক ভাল ফলন হয়েছে।
উপজেলার নুরপুর গ্রামের এলিম মিয়া জানান, বন্য শুকর তার বর্গা করা আড়াই একর ধান নস্ট করে ফেলছে, ফলে তিনি কাংখিত ফসল ঘরে তুলতে পারেননি। তবে সুতাং অঞ্চলের বাহিরে আমনের বাম্পার ফলন হয়েছে বিধায় তাদের মুখে রয়েছে হাসি।
উপজেলার উবাহাটা গ্রামের কৃষক মহিবুর রহমান মোরাদ বলেন আমানের বাম্পার ফলন হয়েছে এবার। বাজারে দাম বেশি আর শ্রমিক সংকট না থাকায় কৃষকরা খুব খুশি। উপজেলার বিভিন্ন ইউনিয়নে একই চিত্র। মনের আনন্দে ধান কেটে ঘরে তুলছেন কৃষকরা।
এ বিষয়ে শায়েস্তাগঞ্জ উপজেলা উপজেলা কৃষি কর্মকর্তা (অতিরিক্ত দ্বায়িত্ব) সুকান্ত ধর বলেন , শায়েস্তাগঞ্জ উপজেলায় আমন ধানের বাম্পার ফলন হয়েছে।উপজেলায় আমার ধানের জমি ২ হাজার ৭শ হেক্টর। এবার ধানের দাম বেশি থাকায় কোন ফসলী জমিই ফাকা নেই।
এ পর্যন্ত উপজেলায় ৩৫ শতাংশ ধান কাটা হয়েছে। এবার আমন ধানের লক্ষ্যমাত্রা ২ হাজার ৩শ হেক্টর। লক্ষ্যমাত্রা পেরিয়ে ধান উৎপাদন হয়েছে। তিনি আরো বলেন, শায়েস্তাগঞ্জে শ্রমিক সংকট যাতে না দেখা দেয় সেজন্য দুটি কম্বাইন্ড মেশিন দেয়া আছে, একটি শায়েস্তাগঞ্জ পৌরসভা ও অন্যটি ব্রাক্ষণডুরা ইউনিয়নে আছে, তাদের সাথে যোগাযোগ করা হলে মেশিনের সাহায্যে ধান কাটা যাবে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

নিয়োগ পরীক্ষা স্থগিত

ভোলায় ডিসির বাসভবন ঘেরাও

২৩ জানুয়ারি ২০২১

ভোলায় আদালতের দুই আদেশের ফলে বিভ্রান্তি সৃষ্টি হওয়ায় জেলা প্রশাসক কার্যালয়ের অফিস সহায়ক (পিয়ন) পদের ...

খুবিতে শিক্ষক-শিক্ষার্থী বহিষ্কারের ঘটনায় ববিতে বিক্ষোভ

২৩ জানুয়ারি ২০২১

খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে বরিশাল বিশ্ববিদ্যালয়ের ...

পোরশা সীমান্তে বাংলাদেশিকে আটক করেছে বিএসএফ

২৩ জানুয়ারি ২০২১

 নওগাঁর পোরশা উপজেলার নিতপুর সীমান্তে ভারতের অভ্যন্তরে মোশারফ হোসেন (৪০) নামের এক বাংলাদেশিকে আটক করেছে ...

ভিজিএফ’র ৫৮০ কেজি চাল আত্মসাৎ কলাপাড়ায় ইউপি চেয়ারম্যান বরখাস্ত

২৩ জানুয়ারি ২০২১

চাকামইয়া ইউনিয়নের চেয়ারম্যান ও ওই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মো. হুমায়ুন কবির কেরামত হাওলাদারকে ভিজিএফ’র ...

আশুলিয়ায় দু’জনের লাশ উদ্ধার

২৩ জানুয়ারি ২০২১

সাভারের আশুলিয়ায় পূর্ব-শত্রুতার জের ধরে শাহজাহান খন্দকার মনা (৫০) নামে এক ইলেকট্রিশিয়ানকে পিটিয়ে হত্যার অভিযোগ ...

ওসমানীনগরে অজ্ঞাতনামা বৃদ্ধের লাশ উদ্ধার

২২ জানুয়ারি ২০২১

সিলেটের ওসমানীনগরে অজ্ঞাতনামা এক বৃদ্ধের (৬৫) লাশ উদ্ধার করেছে থানা পুলিশ।  শুক্রবার সকাল ১১টার দিকে ...

শায়েস্তাগঞ্জে নয় মাস ধরে উপবৃত্তি পাচ্ছেন না শিক্ষার্থীরা

২৩ জানুয়ারি ২০২১

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জে নয় মাস যাবৎ উপবৃত্তি পাচ্ছেনা প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা। এই করোনাকালে স্কুল বন্ধ থাকায় ...

কেরানীগঞ্জে বাস টার্মিনাল নির্মাণের সিদ্ধান্ত প্রত্যাহারের দাবিতে মানববন্ধন

২৩ জানুয়ারি ২০২১

ঢাকার কেরানীগঞ্জে বাঘৈর মৌজায় ঢাকা সিটি করপোরেশন কর্তৃক আন্তঃজেলা বাস টার্মিনাল  নির্মাণের সিদ্ধান্তের প্রতিবাদে মানববন্ধন ...

তেরখাদার রবিউল হত্যার রহস্য উন্মোচন করলো খুলনা সিআইডি

২৩ জানুয়ারি ২০২১

খুলনা জেলার তেরখাদা থানার চাঞ্চল্যকর রবিউল হত্যা মামলার প্রধান আসামি ইসারত শেখ ওই হত্যার দায় ...

খুলনায় ভ্যাকসিন সংরক্ষণের প্রস্তুতি সম্পন্ন

২৩ জানুয়ারি ২০২১

বিভাগীয় শহর খুলনায় করোনার ভ্যাকসিন সংরক্ষণের সকল ব্যবস্থা সম্পন্ন হয়েছে। উপজেলা পর্যায়ে স্বাস্থ্য কমপ্লেঙেও ভ্যাকসিন ...

সিলেটে সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে র‌্যাবের ম্যারাথন প্রতিযোগিতা

২৩ জানুয়ারি ২০২১

সিলেটে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-র‌্যাব-৯ এর উদ্যোগে ম্যারাথন দৌড় প্রতিযোগিতা শেষ হয়েছে। গতকাল সকালে নগরীর ক্বীন ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status