বাংলাদেশ কি পারবে ভারত হতে?

সামন হোসেন

খেলা ৪ ডিসেম্বর ২০২০, শুক্রবার

সর্বশেষ প্রকাশিত ফিফা র‌্যাঙ্কিংয়ে কাতারের অবস্থান ৫৯, বাংলাদেশের ১৮৪। বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের গ্রুপে চার ম্যাচে বাংলাদেশের প্রাপ্তি ১ পয়েন্ট। গত অক্টোবরে কলকাতায় ভারতের সঙ্গে ড্র করেছিল লাল-সবুজরা, বাকি তিনটিতেই হার। পাঁচ দলের গ্রুপে তলানিতে অবস্থান বাংলাদেশের। সমান ম্যাচে কাতার চার জয়ের পাশাপাশি ড্র করেছে একটি। ১৩ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপে শীর্ষে তারা। প্রস্তুতির বিচারেও বাংলাদেশের চেয়ে ঢের এগিয়ে কাতার। চার মাস আগেই অনুশীলন শুরু করেছে দলটি।
পাশাপাশি কোস্টারিকা, দক্ষিণ কোরিয়া ও ঘানার মতো দলের সঙ্গে খেলেছে প্রস্তুতি ম্যাচ। সেখানে এক মাসের অনুশীলন আর নেপালের মতো দলের সঙ্গে ম্যাচ খেলে প্রস্তুতি সেরেছে বাংলাদেশ। এসব মেনেই আজ শক্তিশালী কাতারকে রুখে দেয়ার স্বপ্ন জেমি ডে’র দলের। দোহার দুহাইল আবদুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়।

নেপালের বিপক্ষে প্রথম ম্যাচে দল জয় পায় ২-০ গোলে। পরে করোনা পজেটিভ হন জেমি। দ্বিতীয় ম্যাচে দলের সঙ্গে থাকতে পারেননি তিনি। দ্বিতীয় ম্যাচ শেষ হয় গোলশূন্য ড্রতে। ওই ম্যাচের পর দল রওনা দেয় কাতারের রাজধানী দোহার উদ্দেশ্যে। করোনার কারণে জামালদের সঙ্গে কাতারে যেতে পারেননি এই বৃটিশ কোচ। জেমির অবর্তমানে তার সহকারী স্টুয়ার্ট পল ওয়াটকিস দল প্রস্তুত করেছেন। রক্ষণ শক্তিশালী করে কাউন্টার অ্যাটাকে কাতারকে চমকে দেয়ার মন্ত্র শিখিয়েছেন জামাল-সুফিলদের। দলের প্রতিটি বিভাগকে ঝালাই করেছেন এই কোচ। করোনামুক্ত হয়ে শিষ্যদের সঙ্গে যোগ দিয়ে সে কথাই জানালেন জেমি ডে। ডাগআউটে থাকার নিশ্চয়তা না পেলেও হোটেলে বসে রণকৌশল সাজাচ্ছেন তিনি। গতকাল এক ভিডিও বার্তায় জেমি ডে বলেন, ‘আমরা সবাই জানি, কাতার এশিয়ান চ্যাম্পিয়ন। সেটা মাথায় রেখেই আমি আমার পরিকল্পনা সাজাবো। কোনো গোল হজম না করার লক্ষ্য থাকবে আমাদের। আমরা যদি রক্ষণটা ঠিক রাখতে পারি তবে কাউন্টার অ্যাটাকে ভালো কিছু হলেও হতে পারে।’ কোচের সঙ্গে সুর মিলিয়ে অভিজ্ঞ মিডফিল্ডার মামুনুল ইসলাম মামুন বলেন, ‘কাতারের শক্তিমত্তা সম্পর্কে ধারণা আছে আমাদের। এ কারণে আমরা নিজেদের দিকেই মনোযোগ দিতে চাই এ ম্যাচে। বিশেষ করে রক্ষণ, বল পজিশন, দলের সমন্বয়, স্কোরিং ও কাউন্টার অ্যাটাকে মনোযোগ দিচ্ছি। পুরো দল এগুলো নিয়ে কাজ করছে।’ র‌্যাঙ্কিং, পারফরম্যান্সে বাংলাদেশের চেয়ে যোজন-যোজন এগিয়ে থাকলেও সতর্ক কাতার। বাংলাদেশকে সহজভাবে নিতে রাজি নয় তারা। ভারত ম্যাচের কথা স্মরণ করে কাতারে ফরোয়ার্ড কারিম বুদিয়াফ স্থানীয় এক পত্রিকাকে দেয়া সাক্ষাতকারে বলেন, ‘দোহায় আমরা এর আগে ভারতের সঙ্গে ড্র করেছিলাম। নিজেদের দর্শকদের সামনে সেদিন আমরা জিততে পারিনি। কাজেই কোনো দলকে হালকাভাবে নেয়ার প্রশ্ন নেই। আমরা তা ভাবনাতেও আনছি না। এবার আমাদের সতর্ক হয়ে খেলতে হবে। কেননা, খেলার আগে কোনো ম্যাচই সহজ নয়।’ ঢাকায় দুই দলের প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে জিততে ঘাম ছুটে যায় কাতারের। শেষ মিনিটে দ্বিতীয় গোল করেছিল এশিয়ার সেরা দলটি। বাংলাদেশ সেদিন বৃষ্টিভেজা মাঠে ভালোই চোখ রাঙায় কাতারকে। বাংলাদেশ-কাতার ম্যাচের জন্য প্রস্তুত দুহাইল স্টেডিয়াম। প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশও। বাংলাদেশ কি পারবে ভারত হতে? বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া বলেন, ‘আমরা আশাবাদী। ভারত যদি পারে, আমরাও কাতারকে রুখে দিতে চেষ্টা করবো।’ গোলকিপার আশরাফুল ইসলামের কাছে এই ম্যাচ অনেক বড় চ্যালেঞ্জ, ‘কাতারের মতো দলের বিপক্ষে ম্যাচ বিরাট চাপ এবং চ্যালেঞ্জ। আমরা চেষ্টা করবো মাঠে সেরাটা উপহার দিতে।’  

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

টেস্ট দলের অনুশীলন শুরু

ইনজুরি কাটিয়ে মুমিনুলের হাতে ব্যাট

২২ জানুয়ারি ২০২১

রংপুরে মেয়র কাপ টি-টোয়েন্টির চ্যাম্পিয়ন বেগম রোকেয়া

২২ জানুয়ারি ২০২১

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী অধিনায়ক আকবর আলীর দল হাঁড়িভাঙ্গা কাটার্সকে রুদ্ধশ্বাস ম্যাচে ১ রানে হারিয়ে রংপুরে মেয়র ...

ছোট পর্দায় আজকের খেলা

২২ জানুয়ারি ২০২১

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ২য় ওয়ানডেমিরপুর বেলা ১১:৩০(টি স্পোর্টস, নাগরিক টিভি, বিটিভি)শ্রীলঙ্কা-ইংল্যান্ড ২য় টেস্ট



খেলা সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status