ভ্যাকসিন নিয়ে ইন্টারপোলের সতর্ক বার্তা

মানবজমিন ডেস্ক

অনলাইন (১ মাস আগে) ডিসেম্বর ৩, ২০২০, বৃহস্পতিবার, ৫:৫৯ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

বিশ্ববাজারে নকল ভ্যাকসিন বিক্রি করতে পারে আন্তর্জাতিক অপরাধী চক্রগুলো। এমন আশঙ্কার কথা জানিয়ে বিশ্বের দেশগুলোর আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে সতর্ক থাকার পরামর্শ দিয়ে বৈশ্বিক সতর্কতা জারি করেছে ইন্টারপোল। ইন্টারন্যাশনাল ক্রিমিনাল পুলিশ অর্গানাইজেশন বা ইন্টারপোল বিশ্বের ১৯৪টি রাষ্ট্রের উদ্দেশ্যে সতর্কবার্তাটি তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। এ খবর দিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

ওই সতর্কবার্তায় বলা হয়েছে, অপরাধী চক্রগুলো অনলাইনে কিংবা অফলাইনেও করোনাভাইরাসের ভ্যাকসিন বিক্রির চেষ্টা চালাতে পারে। এই অপরাধ প্রচেষ্টা রুখে দিতে বুধবার ফ্রান্সভিত্তিক সংস্থাটি বিশ্বজুড়ে 'অরেঞ্জ অ্যালার্ট' জারি করেছে। বিশ্ববাসীর নিরাপত্তার জন্য কোনো মানুষ বা চক্র যদি ভয়াবহ ও শীঘ্রই আসন্ন হুমকি সৃষ্টি করে তখন সে বিষয়ে সতর্কতা জারি করতে অরেঞ্জ অ্যালার্ট জারি করে ইন্টারপোল। সংস্থাটি মনে করছে, করোনাভাইরাস নিয়ে বিশ্বের মানুষ যেভাবে ভ্যাকসিনের জন্য উদগ্রীব হয়ে আছে তার সুযোগ নিতে চাইবে অপরাধী চক্রগুলো।
তাই কোভিড ভ্যাকসিনের সম্ভাব্য জালিয়াতি, চুরি ও বেআইনি বিজ্ঞাপন থামাতে সবাইকে সচেষ্ট থাকতে হবে।

ইন্টারপোল জানিয়েছে, এরইমধ্যে মহামারিতে অপরাধী চক্রগুলোর সুবিধাবাদী ও অপরাধমূলক আচরণ বৃদ্ধি পেয়েছে। এই চক্র শীঘ্রই আরো বড় অপরাধ কার্যক্রম শুরু করতে পারে। বিশ্বে এখন মানুষকে ভ্যাকসিন প্রদানের অনুমোদন দেয়া শুরু হয়েছে। অনুমোদনের অপেক্ষায়ও রয়েছে বেশ কয়েকটি ভ্যাকসিন। ফলে এই সময়ে সাপ্লাই চেইনে প্রবেশ করতে চাইবে অপরাধীরা। নকল ভ্যাকসিন থেকে বাঁচতে প্রতিটি দেশের স্বাস্থ্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে সমন্বিতভাবে কাজ করে যেতে হবে বলে পরামর্শ দিয়েছে ইন্টারপোল।

এ নিয়ে ইন্টারপোলের মহাপরিচালক জারগেন স্টোক একটি বিবৃতি দিয়েছেন। এতে তিনি বলেন, বিশ্বজুড়ে সরকারগুলো গণহারে ভ্যাকসিন প্রদান কর্মসূচি শুরুর প্রস্তুতি নিতে শুরু করায় অপরাধী চক্রগুলো সরবরাহ ব্যবস্থায় অনুপ্রবেশ করার চেষ্টা করছে এবং কিছুক্ষেত্রে তা ব্যাহত করার পরিকল্পনা করছে। চক্রগুলো ভুয়া ওয়েবসাইটের মাধ্যমে নকল ভ্যাকসিন বিক্রির ব্যাপারে তৎপরতা শুরু করে দিয়েছে। তাই আইনপ্রয়োগকারী সংস্থাগুলোকে এখনি এর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রস্তুতি নিতে হবে।

ইন্টারপোলের ওয়েবসাইটে সাবধান করে বলা হয়েছে, এসব অপরাধ কার্যক্রম মানুষের জীবনহানীর কারণ হতে পারে। এ নিয়ে একটি বিশ্লেষণ প্রকাশ করেছে ইন্টারপোলের সাইবার ক্রাইম ইউনিট। এতে জানা যায়, বিশ্বজুড়ে অন্তত ৩ হাজার ওয়েবসাইট এরইমধ্যে ভুয়া মেডিকেল সরঞ্জাম ও ঔষধ বিক্রির প্রচেষ্টা চালাচ্ছে। এছাড়া অনলাইনে হ্যাকিং ও ম্যালওয়ার আক্রমণের ঝুঁকিতে রয়েছে ভ্যাকসিন সংক্রান্ত ওয়েবসাইটগুলোও। ইন্টারপোল আহবান জানিয়ে বলেছে, মানুষকে অবশ্যই অনলাইনে কোভিড-১৯ স¤পর্কিত কোনো চিকিৎসা বা ভ্যাকসিনের বিষয়ে বিশ্বাস করতে হলে নিজ দেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ কিংবা বিশ্ব স্বাস্থ্য সংস্থ্যার পরামর্শ জেনে নিতে হবে।

উল্লেখ্য, এই শতাব্দীর সবথেকে ভয়াবহ মহামারি মোকাবেলায় বিশ্বজুড়ে শীঘ্রই চালু হতে যাচ্ছে ভ্যাকসিন কার্যক্রম। এরইমধ্যে বৃটেনে জনগণকে ভ্যাকসিন প্রদানের অনুমোদন দেয়া হয়েছে। রাশিয়াও তাদের নিজস্ব ভ্যাকসিন স্পুটনিক-৫ জনগণের জন্য উন্মুক্ত করে দেয়ার ঘোষণা দিয়েছে। শীঘ্রই আরো বেশ কয়েকটি ভ্যাকসিন অনুমোদনের অপেক্ষায় রয়েছে। ভ্যাকসিনের অনুমোদন ও বিতরণ কার্যক্রমকে সামনে রেখেই সর্বশেষ ওই সতর্কতা জারি করেছে ইন্টারপোল।

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

পুতিন-ট্রাম্প সম্পর্ক নির্ধারণে তদন্ত কমিশনের প্রস্তাব

ক্যাপিটলে হামলার সময় হয়তো পুতিনের সাথে কথা বলছিলেন ট্রাম্প: হিলারি

১৯ জানুয়ারি ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



কক্সবাজারের ‘পাওয়ার আলী’

গৃহপরিচারক থেকে হাজার কোটি টাকার মালিক

DMCA.com Protection Status