রাশিয়াজুড়ে শুরু হচ্ছে করোনা ভাইরাসের টিকা স্পুটনিক-৫ প্রয়োগ

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) ডিসেম্বর ৩, ২০২০, বৃহস্পতিবার, ১০:৫২ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

আগামী সপ্তাহ থেকে রাশিয়ায় ব্যাপক হারে করোনা ভাইরাসের টিকা প্রয়োগ শুরু হচ্ছে। বুধবার সংশ্লিষ্টদের এমন নির্দেশনা দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেছেন, বিশ্বে সবার আগে আবিষ্কার করা করোনা ভাইরাসের টিকা স্পুটনিক-৫ সবার আগে শিক্ষক ও ডাক্তারদের ওপর প্রয়োগ করতে হবে। করোনা ভাইরাসে যখন একদিনে ৫৮৯ জন মারা গেছেন এবং সর্বোচ্চ আক্রান্তের দিক দিয়ে বিশ্বে চতুর্থ রাশিয়া, তখন এ নির্দেশ দিয়েছেন পুতিন। আগামী দু’চার দিনের মধ্যে রাশিয়া ২০ লাখ ডোজ টিকা তৈরি করবে বলেও ঘোষণা দিয়েছেন পুতিন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
স্পুটনিক-৫ হলো রাশিয়ায় তৈরি করোনা ভাইরাসের টিকা। দেশের ভিতরে এটাকে সরকারি পর্যায়ে অনুমোদন দেয়া হয়েছে, যদিও এর ক্লিনিক্যাল পরীক্ষা রয়েছে অসম্পূর্ণ।
অন্য টিকার মতোই যেকোনো ব্যক্তিকে স্পুটনিক-৫ দুটি করে ডোজ দিতে হবে। এ ছাড়া তৃতীয় আরো একটি টিকা নিয়ে সেখানে কাজ চলছে। গত মাসে রাশিয়া ঘোষণা দেয় যে, তারা আভ্যন্তরীণভাবে পরীক্ষা করেছে স্পুটনিক-৫। তাতে একে শতকরা ৯২ ভাগ সফল বলে প্রমাণিত হয়েছে। বুধবার উপপ্রধানমন্ত্রী তাতিয়ানা গোলিকোভাকে পুতিন বলেন, আসুন আমরা একমত হই। আগামী সপ্তাহে করোনা নিয়ে আমাকে আপনি রিপোর্ট করবেন না। কিন্তু ব্যাপক হারে টিকাদান নিয়ে রিপোর্ট করবেন। এরই মধ্যে এই কার্যক্রম শুরু করতে হবে।
ওদিকে রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো আলাদা এক বৈঠকে জাতিসংঘকে স্পুটনিক-৫ নিয়ে বলেছেন, এরই মধ্যে রাশিয়ায় ঝুঁকিতে থাকা এক লাখের বেশি মানুষের ওপর এই টিকা প্রয়োগ করা হয়েছে। তার মতে, কমপক্ষে ৪৫ হাজার মানুষ এখনও বিশ্বজুড়ে স্পুটনিক-৫ টিকার পরীক্ষায় অংশ নিচ্ছেন। গত ২৭শে নভেম্বর রাশিয়ায় সর্বোচ্চ আক্রান্তের হার এখন কিছুটা কমে এসেছে। বুধবার সেখানে নতুন আক্রান্তের সংখ্যা রেকর্ড করা হয়েছে ২৫ হাজার ৩৪৫ জন। উল্লেখ্য, রাশিয়ার এই টিকাকে আন্তর্জাতিক পর্যায় থেকে এখনও স্বীকৃতি দেয়া হয়নি। সম্পূর্ণ পরীক্ষা করার আগেই এই টিকা অনুমোদন দেয় দেশটি। ঘোষণায় বলে, করোনার টিকা সবার আগে তারাই তৈরি করেছে। তবে পরীক্ষা অসম্পূর্ণ থাকায় তাদের এ ঘোষণা নিয়ে রয়েছে সংশয়।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

কবি যখন জ্বলে ওঠেন

২১ জানুয়ারি ২০২১

‘পাকিস্তান-বাংলাদেশ রিলেশন্স’ শীর্ষক ওয়েবিনারে বক্তারা

অতীতের জন্য ক্ষমা চাওয়া উচিত পাকিস্তানের, সম্পর্ক জোরদারে শেখ হাসিনার ভূমিকা গুরুত্বপূর্ণ

২১ জানুয়ারি ২০২১

অসহায় মাইক পেন্স

২১ জানুয়ারি ২০২১

সিএনএনের রিপোর্ট 

ওয়াশিংটনে ট্রাম্প যুগের  অবসান

২০ জানুয়ারি ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



উত্তর প্রদেশের মন্ত্রী বললেন

মমতা পুরোপুরি বাংলাদেশি হয়ে গেছেন

DMCA.com Protection Status