গোপালপুরে পাকা সড়ক নদীর পেটে যান চলাচল বন্ধ

ঘাটাইল (টাঙ্গাইল) প্রতিনিধি

বাংলারজমিন ২ ডিসেম্বর ২০২০, বুধবার

পাউবোর খনন কাজের দরুন এলজিইডির পাকা সড়ক টাঙ্গাইলের গোপালপুর উপজেলার বৈরান নদীর পেটে চলে যাচ্ছে। এ দুই সংস্থার কাজের মধ্যে সমন্বয় না থাকায় রাষ্ট্রীয় অর্থের যেমন অপচয় ঘটছে, তেমনি সরাসরি যানচলাচল বন্ধ থাকায় চরম ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ। এমন অভিযোগ করছেন স্থানীয় জনপ্রতিনিধিসহ স্থানীয়রা।
জানা যায়, প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্পের আওতায় টাঙ্গাইল পাউবো উত্তর টাঙ্গাইলের বৈরান নদী খনন করছে। প্রায় ৮ কোটি টাকা ব্যয়ে তিন ধাপে ধনবাড়ী উপজেলার মুশুদ্দী থেকে গোপালপুর উপজেলার হাটবৈরান পর্যন্ত ২৬ কিলোমিটার নদীর খনন শেষ করে গত জুনে। চলতি অর্থবছরে ভাটিতে আরো ১০ কিলোমিটার খনন শুরু হচ্ছে দ্রুত। গত ২৬শে আগস্ট পানিসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব আজাদুর রহমান মল্লিক নদীর দুই পাড়ে বাঁধ-কাম ওয়াকওয়ে নির্মাণ এবং বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধন করেন। ওইদিন পাউবো এক প্রেস ব্রিফিংয়ে মিডিয়াকে জানায়, নাব্য পুনরুদ্ধার, পাড় দখলমুক্তকরণ এবং নদীদূষণ বন্ধের জন্য বৈরান নদী খনন হচ্ছে। উভয় পাড়ে জুতসই বাঁধ থাকায় নদীভাঙনের সমস্যা দেখা দেবে না।
বন্দহাদিরা গ্রামের ব্যবসায়ী আজাহার আলী অভিযোগ করেছেন, পাউবোর ঠিকাদার গোয়ালবাড়ী ঘাট ব্রিজের উত্তরে এক প্রভাবশালীর জবরদখল করা জমি রক্ষার জন্য ব্যক্তি স্বার্থে পূর্ব দিকে ধনুকের মতো বাঁকা করে নদী খনন সম্পন্ন করা হয়েছে। গোপালপুর উপজেলা শিক্ষক সমিতির সভাপতি এবং হাদিরা গ্রামের বাসিন্দা মো. গোলাম ফারুখ জানান, অপরিকল্পিতভাবে খননের ফলে সড়কের একটি বিশাল অংশবিশেষ নদীগর্ভে চলে গেছে। এতে এলাকাবাসীর নিদারুণ ভোগান্তি হচ্ছে। এলজিইডির প্রকৌশলী আবুল কালাম আজাদ জানান, খননকাজে পানি উন্নয়ন বোর্ডের ঠিকাদারের খামখেয়ালির দরুন এ সমস্যার সৃষ্টি হয়েছে। প্রায় অর্ধকোটি টাকা ব্যয়ে এলজিইডি নগদাশিমলা-হাদিরাবাজার রাস্তা সংস্কারে হাত দিয়েছে। কিন্তু বন্দহাদিরা এলাকায় নদীভাঙনের দরুন সড়ক সংস্কারকাজ ব্যাহত হচ্ছে। তিনি নদীভাঙন রোধের  দায়িত্ব পানি উন্নয়ন বোর্ডকে বহন করার কথা জানান।
এ ব্যাপারে টাঙ্গাইল পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী সিরাজুল ইসলাম জানান, ঝড় গেলে আম পাওয়া যায় না। নদীখনন এনলাইনমেন অনুযায়ী না হয়ে থাকলে এলজিইডি তাৎক্ষণিকভাবে তাদের জানাতে পারত। কিন্তু তারা সেটা জানায়নি। এখন এলজিইডিকেই রিটেইনিং ওয়াল করে নদীর ঐ স্থানের ভাঙন রোধ করতে হবে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

নড়াইল আওয়ামী লীগ প্রার্থীর দুই নির্বাচনী অফিসে আগুন

২০ জানুয়ারি ২০২১

 নড়াইল পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগে প্রার্থীর দুটি নির্বাচনী অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার দিবাগত রাত ...

কুয়াকাটা সৈকতে গোসল করতে গিয়ে পর্যটকের মৃত্যু

২০ জানুয়ারি ২০২১

কুয়াকাটায় সাগরে গোসল করতে গিয়ে সৈকতের বেলাভূমে লাফ (ডিগবাজি) দেয়ার সময় গুরুতর আহত হয়ে বাবলু ...

মিন্টু হত্যায় কাউন্সিলর প্রার্থীর অনুসারী ৫ জন কারাগারে

২০ জানুয়ারি ২০২১

নির্বাচনী সংঘাতে চসিকের ২৮নং পাঠানটুলী ওয়ার্ডের বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী আবদুল কাদেরসহ ১২ জন কারাগারে রয়েছেন। ...

আড়াইহাজারে হাসপাতালে স্ত্রীর লাশ রেখে পালালো স্বামী

২০ জানুয়ারি ২০২১

আড়াইহাজারে স্ত্রী সাবিনা (২৭) লাশ রেখে স্বামী ইলিয়াস মিয়া পালিয়ে গেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। ...

ঠাকুরগাঁওয়ে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড

২০ জানুয়ারি ২০২১

ঠাকুরগাঁওয়ে স্ত্রী হত্যার অভিযোগে স্বামীকে মৃত্যুদন্ড ও সহযোগীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দায়রা জজ আদালতের  বিচারক ...

উখিয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় কলেজছাত্র নিহত

২০ জানুয়ারি ২০২১

উখিয়ায় দুটি মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে আহসানুল হক মিশেল (২০) নামের এক কলেজছাত্র নিহত হয়েছে।মঙ্গলবার ...

চুয়াডাঙ্গা ও গোপালগঞ্জে দুর্ঘটনায় ঝরলো ৪ প্রাণ

২০ জানুয়ারি ২০২১

চুয়াডাঙ্গায় স্বামী-স্ত্রীচুয়াডাঙ্গা প্রতিনিধি: চুয়াডাঙ্গায় আলমসাধু (ভটভটি) ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত হয়েছেন। এ ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status