বাংলাদেশে টিকা আসবে কবে?

পিয়াস সরকার

মত-মতান্তর ১ ডিসেম্বর ২০২০, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

করোনার কালো থাবায় থমকে আছে বিশ্ব। বিশ্বজুড়ে প্রার্থনা চাই উপসম, চাই ভ্যাকসিন। বিজ্ঞানীরা দিনরাত এক করে লড়ছেন। বাঁচাতে হবে বিশ্বকে। বাঁচাতে হবে মানব সভ্যতাকে। সংক্রামক এই রোগ থেকে বাঁচার হাতিয়ার ভ্যাকসিন নিয়ে ইতিবাচক বাণীও শুনিয়েছেন অনেক ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান।

মার্কিন ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান মডার্না ইতোমধ্যে জানিয়েছে ডিসেম্বরের মধ্যেই করোনা ভাইরাসের দুই কোটি ডোজ টিকা তৈরি করবে। এই টিকা এক মাস অন্তর দু’বার দিতে হবে।
আরেক প্রতিষ্ঠান ফাইজার বলছে, ডিসেম্বরের শেষ নাগাদ তারা পাঁচ কোটি টিকা প্রস্তুত করতে পারবে। যার প্রায় অর্ধেক যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে ব্যবহৃত হবে। মডার্নার মতো এ কোম্পানির তৈরি করোনার টিকাও প্রত্যেক ব্যক্তিকে এক মাস অন্তর দুটি ডোজ করে নিতে হবে।

মার্কিন মুল্লুক যেমন করোনায় বিপর্যয়ের তালিকায় শীর্ষে। আবার তারা টিকা আবিষ্কারেও এগিয়ে। নিজ মুল্লুকের বাসিন্দাদের বাঁচানোর পাশাপাশি উকি দিচ্ছে কোটি কোটি টাকার ব্যবসাও। টিকার ঘোষণা আসার পরেই বেড়েছে মডার্নার শেয়ার মূল্য বেড়েছে ১৮ শতাংশ। একেকটি শেয়ারের মূল্য হয়েছে ১৪৯ দশমিক ৫০ ডলার।

বাংলাদেশ সরকার ঘোষণা দিয়েছে, তিন কোটি ডোজ টিকা বিনামূল্যে দেয়া হবে। এছাড়া, গ্যাভি-দ্য ভ্যাকসিন অ্যালায়েন্সের ব্যবস্থাপনায় কোভ্যাক্স সুবিধার আওতায় আগামী বছরের মধ্যে প্রায় সাত কোটি ডোজ ভ্যাকসিন পাওয়ার আশাবাদ ব্যক্ত করা হয়েছে। বিলিয়ন ডলারের প্রশ্ন হচ্ছে ঠিক কবে এসব ভ্যাকসিন বাংলাদেশে এসে পৌঁছাবে। দেশের মানুষ কবে থেকে ভ্যাকসিন পাওয়া শুরু করবে। উন্নয়নশীল ও গরীব দেশগুলোর অবস্থা একই। কবে এসব দেশে ভ্যাকসিন আসবে কেউই বলতে পারছেন না নিশ্চিত করে।

আপনার মতামত দিন

মত-মতান্তর অন্যান্য খবর

‘মানুষ ফ্রি ইলেকশন চায়’

২৪ জানুয়ারি ২০২১

নেতা আর জনতা

১৯ জানুয়ারি ২০২১

বিপথগামী তরুণ সমাজ

হাতের মুঠোয় গোপনীয়তার ব্রাকেটে বন্দী স্মার্টফোনই?

১৫ জানুয়ারি ২০২১

বাঙালনামা

১৫ জানুয়ারি ২০২১

শ্রদ্ধা নিবেদন

সাংবিধানিক চেতনার বার্তাবাহক: মিজানুর রহমান খান

১৩ জানুয়ারি ২০২১



মত-মতান্তর সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status