নিঝুমদ্বীপে উচ্ছেদ আতঙ্কে ভূমিহীনরা

স্টাফ রিপোর্টার, নোয়াখালী থেকে

বাংলারজমিন ১ ডিসেম্বর ২০২০, মঙ্গলবার

নোয়াখালী জেলা প্রশাসন ও বন বিভাগের সমন্বয়হীনতার কারণে উচ্ছেদ আতঙ্কে রয়েছে বিচ্ছিন্ন দ্বীপ উপজেলা হাতিয়ার নিঝুমদ্বীপের ভূমিহীনরা। এ নিয়ে এলাকায় উদ্বেগ, উৎকণ্ঠা ও উত্তেজনা বিরাজ করছে। যেকোনো সময় অপ্রীতিকার ঘটনার আশঙ্কা করছে স্থানীয়রা।
খোঁজ নিয়ে জানা গেছে, সম্প্রতি নিঝুমদ্বীপ ইউনিয়নের ৯টি ওয়ার্ডের মধ্যে ১নং ওয়ার্ডের আংশিক, ২, ৪, ৫, ৬ ও ৭নং ওয়ার্ডের পুরো এলাকার সীমানার মধ্যে বন বিভাগ নিজস্ব সম্পত্তি বলে বেশকিছু সাইনবোর্ড লাগিয়ে দেয়। মূলত এর পর থেকে ভূমিহীনদের মধ্যে উচ্ছেদ আতঙ্ক দেখা দেয়।
ভূমিহীনরা জানান, স্বাধীনতার পর থেকেই তারা বিভিন্ন সময়ে সরকার থেকে ৯৯ বছরের জন্য উক্ত সম্পত্তি  সেটেলমেন্ট লিজ বন্দোবস্ত দলিল মূলে নিজেদের নামে নামজারির মাধ্যমে ভোগ দখলে রেখেছেন। এমতাবস্থায় কোনো প্রকার নোটিশ ছাড়াই বন বিভাগ সাইনবোর্ড লাগিয়ে তাদেরকে উচ্ছেদের চেষ্টা করছে। সরজমিন পরিদর্শনকালে ভূমিহীন আবদুর রহিম, খালেদ, হুমায়ুনসহ অনেকে জানান, আমরা দুই পুরুষ ধরে এখানে বসবাস করছি।
সরকার কর্তৃক লিজ দলিল পাওয়ার পর যথারীতি আর.এস রেকর্ডও নিজেদের নামে হয়েছে। আমরা প্রতিবছর নিয়মিত খাজনা প্রদান করছি। আমরা এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করছি।
নিঝুমদ্বীপের সচেতন নাগরিক সাইফুল ইসলাম জানান, যুগে যুগে দ্বীপের জনগণ বহু কষ্টে বসতবাড়ি, দালালকোঠা, ব্যবসা প্রতিষ্ঠানসহ বিভিন্ন স্থাপনা নির্মাণ করেছে। এমতাবস্থায় হঠাৎ বন বিভাগ সাইনবোর্ড লাগানোর মাধ্যমে উক্ত সম্পত্তি দখলের পাঁয়তারায় এলাকার মানুষ দিশাহারা। জেলা প্রশাসন থেকে লিজ থাকার পরও কিভাবে বন বিভাগ জনবসতিপূর্ণ এলাকায় সাইনবোর্ড লাগিয়েছে তা বোধগম্য নয়। বিষয়টি সমাধান দরকার।  
নিঝুমদ্বীপ ইউনিয়নের চেয়ারম্যান মেহেরাজ উদ্দিন মানবজমিনকে জানান, ইউনিয়নের ৯টি ওয়ার্ডের প্রায় ৬টি ওয়ার্ডই বন বিভাগ নিয়ে গেলে ইউনিয়নের আয়তন কমে যাবে। ওইসব ওয়ার্ডের জনগণ থেকে ভ্যাট/ট্যাক্স আদায় করা যাচ্ছে না। ফলে আয় কমছে ইউনিয়ন পরিষদের এবং সার্বিক উন্নয়ন ব্যাহত হচ্ছে। সরকার বরাদ্দকৃত উন্নয়ন বাজেটও বাস্তবায়ন করা যাচ্ছে না। আমরা ওইসব এলাকায় রাস্তাঘাটসহ যেকোন উন্নয়ন কাজ করতে গেলে আমাদের বিরুদ্ধে মামলা হয়। এ পর্যন্ত আমরা ৫টি মামলার আসামি হয়েছি। বিষয়টি অত্যন্ত ন্যক্কারজনক। জেলা প্রশাসন ও বন বিভাগ উদ্যোগী হলেই এই সমস্যার সমাধান হয়ে যাবে বলে তিনি মনে করেন।
এ ব্যাপারে নোয়াখালীর বিভাগীয় বন কর্মকর্তা বিপুল কৃষ্ণ দাস জানান, কারো জায়গা দখল করে বা স্থানীয়দের ক্ষতি করে বন বিভাগ জাতীয় উদ্যান করবে না। বন বিভাগের আরো অনেক জায়গা আছে কাজ করার। নিঝুমদ্বীপের বিষয়টি আমরা গুরুত্বসহকারে দেখছি। রোববার সকালে এ ব্যাপারে নোয়াখালী জেলা প্রশাসক মো. খোরশেদ আলমের সঙ্গে আলাপ করলে তিনি বলেন, ভূমিহীনরা লিজ নিয়ে থাকলে তাদের এভাবে উচ্ছেদ করার সুযোগ নেই। বিষয়টি আমরা বন বিভাগের সঙ্গে কথা বলে সমাধান করবো।   

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

নড়াইল আওয়ামী লীগ প্রার্থীর দুই নির্বাচনী অফিসে আগুন

২০ জানুয়ারি ২০২১

 নড়াইল পৌরসভা নির্বাচনে আওয়ামী লীগে প্রার্থীর দুটি নির্বাচনী অফিসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। মঙ্গলবার দিবাগত রাত ...

কুয়াকাটা সৈকতে গোসল করতে গিয়ে পর্যটকের মৃত্যু

২০ জানুয়ারি ২০২১

কুয়াকাটায় সাগরে গোসল করতে গিয়ে সৈকতের বেলাভূমে লাফ (ডিগবাজি) দেয়ার সময় গুরুতর আহত হয়ে বাবলু ...

মিন্টু হত্যায় কাউন্সিলর প্রার্থীর অনুসারী ৫ জন কারাগারে

২০ জানুয়ারি ২০২১

নির্বাচনী সংঘাতে চসিকের ২৮নং পাঠানটুলী ওয়ার্ডের বিদ্রোহী কাউন্সিলর প্রার্থী আবদুল কাদেরসহ ১২ জন কারাগারে রয়েছেন। ...

আড়াইহাজারে হাসপাতালে স্ত্রীর লাশ রেখে পালালো স্বামী

২০ জানুয়ারি ২০২১

আড়াইহাজারে স্ত্রী সাবিনা (২৭) লাশ রেখে স্বামী ইলিয়াস মিয়া পালিয়ে গেছেন বলে অভিযোগ পাওয়া গেছে। ...

ঠাকুরগাঁওয়ে স্ত্রী হত্যার দায়ে স্বামীর মৃত্যুদন্ড

২০ জানুয়ারি ২০২১

ঠাকুরগাঁওয়ে স্ত্রী হত্যার অভিযোগে স্বামীকে মৃত্যুদন্ড ও সহযোগীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে দায়রা জজ আদালতের  বিচারক ...

উখিয়ায় মোটরসাইকেল দুর্ঘটনায় কলেজছাত্র নিহত

২০ জানুয়ারি ২০২১

উখিয়ায় দুটি মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে আহসানুল হক মিশেল (২০) নামের এক কলেজছাত্র নিহত হয়েছে।মঙ্গলবার ...

চুয়াডাঙ্গা ও গোপালগঞ্জে দুর্ঘটনায় ঝরলো ৪ প্রাণ

২০ জানুয়ারি ২০২১

চুয়াডাঙ্গায় স্বামী-স্ত্রীচুয়াডাঙ্গা প্রতিনিধি: চুয়াডাঙ্গায় আলমসাধু (ভটভটি) ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে স্বামী-স্ত্রী নিহত হয়েছেন। এ ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status