বৃটেনে আর্ট ইন দ্য কমিউনিটি অ্যাওয়ার্ডে ভূষিত কবি শামীম আজাদ

মানবজমিন ডেস্ক

এক্সক্লুসিভ ৩০ নভেম্বর ২০২০, সোমবার | সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

বৃটেনে আর্ট ইন দ্য কমিউনিটি অ্যাওয়ার্ডে ভূষিত হলেন বিশিষ্ট কবি ও সংগঠক শামীম আজাদ। যুক্তরাজ্যে শিল্প-সাহিত্যের কল্যাণকর কাজে অনুদান দেয়ার বৃহৎ প্রতিষ্ঠান দি ন্যাশনাল লটারি তাকে এ সম্মাননা দিলো। পুরো যুক্তরাজ্য থেকে এর জন্য তালিকাভুক্ত ৬ হাজার জনের মধ্য থেকে ১৩ জনকে বিশেষ এ সম্মাননার জন্য চূড়ান্ত করা হয়। তাদের মধ্যে কবি শামীম আজাদ অন্যতম। লকডাউনে নিয়মিত ফ্রিল্যান্স কাজ বন্ধ হয়ে গেলেও চলমান করোনা সংকটে তিনি কমিউনিটিগুলোর মানসিক স্বাস্থ্যের কথা মনে করে অনলাইনে নানারকম কাজ করে গেছেন। দেশ-বিদেশে নানান অনলাইন অনুষ্ঠানে মননশীলতার চর্চা ও মানসিক স্বাস্থ্য অটুট রাখতে নবতর পদ্ধতিতে শিল্প-সাহিত্য চর্চায় নিরলস কাজ করার জন্য তাকে এ সম্মাননা দেয়া হয়েছে।
সম্মাননার অংশ হিসেবে নির্বাচিত ১৩ জনের স্থিরচিত্র ও ভিডিওচিত্র মাসব্যাপী প্রদর্শন করবে বৃটেনের বৃহৎ ৮টি আর্ট গ্যালারি ও প্রতিষ্ঠান। ৮টি প্রতিষ্ঠানের ওয়েবসাইটেও এ প্রদর্শনী চলবে।
কবি শামীম আজাদ দ্বিভাষিক কবি ও লেখক ও গল্পকথক।
তার প্রকাশিত কাজ প্রায় ত্রিশের অধিক। তার প্রকাশিত উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে কবিতা, উপন্যাস, নাটক, প্রবন্ধ-নিবন্ধ ইত্যাদি। তিনি দীর্ঘ বছর যাবৎ আবাসিক কবি হিসেবে কাজ করছেন লন্ডনের বৃহৎ সাহিত্য সংগঠন অ্যাপেল অ্যান্ড স্নেইকসের সঙ্গে। গত বছর তিনি এথেন্স এগোরা পোয়েটিক রেসিডেন্সি হিসেবে নিয়োগ লাভ করেন। কবি শামীম আজাদ ১৯৯১ সাল থেকে লন্ডনে বসবাস করছেন। দীর্ঘ সময়ে বৃটেনের কমিউনিটিতে বিভিন্ন অবদানের জন্য তিনি সুপরিচিত মুখ। তিনি বিশ্বসাহিত্য কেন্দ্রে লন্ডন এবং বৃটিশ বাংলাদেশি পোয়েট্রি কালেক্টিভ-এর প্রতিষ্ঠাতা চেয়ার। এ ছাড়া পূর্ব লন্ডনের শিল্প-সংস্কৃতি চর্চার বৃহৎ প্রতিষ্ঠান রিচমিক্সের ট্রাস্টি এবং লন্ডনের এক্সাইল রাইটার্স ইঙ্ক-এর নির্বাহী কমিটির সদস্য তিনি। এ ছাড়া বাংলাদেশের স্বাধীনতার স্মারক বিজয়ফুল কর্মসূচির প্রতিষ্ঠাতা তিনি। যা আজ পুরো বিশ্বে ডিসেম্বরে পালিত হয়।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

(প্রফেসর ড) আহমদ আনি

২০২০-১১-৩০ ১০:২০:২৩

সতীর্থ (ঢাকা বিশ্ব্যাববিদ্বালয়ের ব্যাচমেইট, কৈশোর নবতারুণ্যে লেখালেখির সমকালীন) শমীম (তরফদার) আজাদের সাফল্যে খুব আনন্দিত। বহুকাল যোগাযোগ নেই, খবরটি দেখে অনেক পুরণো কথা মনে পড়ে গেল - সেইকালের বন্ধুবান্ধব অনেকেরই! খবরটির জন্য ধন্যবাদ। শামীম কোথায় আছেন - আমি ত লন্ডন ছেড়েছি আপনারও ওখনে যাবার আগেই। কোন যোগাযগ ইমেইল বা ফোন নম্র থাকলে যোগাযগ করতাম। আপনার স্বামী সন্তানদের সালাম রইল - আপনাকেও।

আপনার মতামত দিন

এক্সক্লুসিভ অন্যান্য খবর

পর্ব-৫৩

আমি জানি কোনো কিছুই নিশ্চিত নয়

২৬ জানুয়ারি ২০২১

পর্ব-৫১

তারা এক নিষ্ঠুর গোলক ধাঁধায় আটকে থাকলো

২৪ জানুয়ারি ২০২১

ইসমোনাকের অভিনব উদ্ভাবন

‘ক’ বর্ণের শব্দের খোঁজে ২০ বছর

২৩ জানুয়ারি ২০২১



এক্সক্লুসিভ সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status