আগামী ফেব্রুয়ারির আগেই বেশিরভাগ ভ্যাকসিন কার্যকরি হবে

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) নভেম্বর ২৯, ২০২০, রোববার, ৬:০৭ পূর্বাহ্ন

আগামী বছরের ফেব্রুয়ারি মাসের আগেই বেশিরভাগ ভ্যাকসিন কাজ করতে শুরু করবে বলে মনে করেন মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস। সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন তিনি। ফাইজার ও মডার্নার ভ্যাকসিন এরইমধ্যে ব্যাপক কার্যকরি প্রমাণিত হয়েছে। বিল গেটস বলেন, অ্যাস্ট্রাজেনেকা, জনসন এন্ড জনসন এবং নোভাভ্যাক্সের ভ্যাকসিনও একই পর্যায়ের সফলতা দেখাবে। আমি আশাবাদী ফেব্রুয়ারি মাসের মধ্যেই খুব সম্ভবত সবাই সফল ও কার্যকরি তা প্রমাণিত হয়ে যাবে।
এদিকে বিশ্বজুড়ে দ্রুত ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। প্রথম দফা শেষে সংক্রমণের গতি কমে আসলেও দ্বিতীয় দফায় ব্যাপক হারে ছড়াচ্ছে মহামারিটি। তবে ভ্যাকসিনও চলে আসছে দ্রুতই সেই আভাসও মিলছে।

গত কয়েক দিনে যুক্তরাষ্ট্রে ব্যাপক হারে বাড়ছে করোনা সংক্রমণের হার। বিল গেটস জানিয়েছেন, এই হার আরো বাড়বে তেমন আশঙ্কা রয়েছে। এই শীতে প্রতিদিন হাজার হাজার মার্কিনির মৃত্যু হতে পারে বলে জানিয়েছেন বিল গেটস। তিনি বলেন, আমাদের সংক্রমণের হার এখনো বাড়ছে। ফেব্রুয়ারি পর্যন্ত এটি বাড়তে পারে। এতে প্রতিদিন ২ হাজার মানুষ মারা যেতে পারে। তাই মার্কিনিদের মাস্ক পরা উচিৎ এবং অন্যান্য স্বাস্থ্যবিধি মেনে চলা উচিৎ।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

দুঃস্বপ্নের দিনরাত

ট্রাম্প কি নিজেকে, পরিবারকে দায়মুক্ত ঘোষণা করবেন!

১৮ জানুয়ারি ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



উত্তর প্রদেশের মন্ত্রী বললেন

মমতা পুরোপুরি বাংলাদেশি হয়ে গেছেন

ন্যাশনাল ইন্টারেস্টের প্রতিবেদন

ভারত-চীন পারমাণবিক যুদ্ধ হলে ধ্বংস হবে পৃথিবী

DMCA.com Protection Status