করোনা এসেছে বাংলাদেশ বা ভারত থেকে, চীনা বিজ্ঞানীদের দাবি

তারিক চয়ন

অনলাইন (১ মাস আগে) নভেম্বর ২৮, ২০২০, শনিবার, ১:৪২ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

চীনের শহর উহান যে করোনাভাইরাসের উৎপত্তিস্থল তা নিয়ে সারা বিশ্বের বিজ্ঞানী তথা মানুষের মাঝে কোন সন্দেহ না থাকলেও এবার চীনা বিজ্ঞানীরা দাবি করেছেন, করোনা এসেছে ভারত বা বাংলাদেশ থেকে! ধারণা করা হচ্ছে, এর মাধ্যমে তারা উহানের বিরুদ্ধে উঠা অভিযোগ অন্যের ঘাড়ে চাপানোর চেষ্টা করছেন।

ব্রিটিশ ট্যাবলয়েড পত্রিকা সান এ নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করেছে। সেখানে বলা হয়েছেঃ

করোনা এসেছে  ভারত বা বাংলাদেশ থেকে, এমন দাবি করে চীনা বিজ্ঞানীরা নিজেদের শহর উহানের বিরুদ্ধে উঠা অভিযোগ স্থানান্তরের চেষ্টা করছেন।

চীনের সাংহাই ইনস্টিটিউট ফর বায়োলজিকাল সায়েন্সের গবেষকদের একটি গবেষণাপত্রে বলা হয়েছে, গত বছরের ডিসেম্বরে উহানে প্রাদুর্ভাবের আগেই ভারতীয় উপমহাদেশে ভাইরাসটির অস্তিত্ব ছিল। তবে এই তত্ত্বটি বিতর্কিত।

‘দ্য আর্লি ক্রিপটিক ট্রান্সমিশন অ্যান্ড ইভলিউশন অফ সার্স-কোভ -২ ইন হিউম্যান হোস্টস’ শীর্ষক এই গবেষণাটি উহানের ওয়েট মার্কেট থেকেই ভাইরাসটির উদ্ভব হয়েছিল বলে বিজ্ঞানীদের মধ্যে থাকা সাধারণ ধারণাকে চ্যালেঞ্জ করেছে।

এটি ১৭ নভেম্বর বিশ্ববিখ্যাত মেডিকেল জার্নাল ল্যানসেটের প্রিপ্রিন্ট প্ল্যাটফর্ম SSRN.Com-এ পোস্ট করা হয়েছে এবং ১৭ টি ভিন্ন দেশ প্রদত্ত ভাইরাসের স্ট্রেইনের উপর ভিত্তি করে করা হয়েছে।

গবেষকরা লিখেছেন: "আমাদের ফলাফল দেখায় যে উহান সেই জায়গা নয় যেখানে মানুষ থেকে মানুষে SARS-CoV-2 সংক্রমণ প্রথম ঘটেছিল।"

এতে আরও বলা হয়, প্রথম প্রাদুর্ভাবের ক্ষেত্রটির মধ্যে সবচেয়ে বড় জিনগত বৈচিত্র্য থাকতে হবে - যেমন ভারত এবং বাংলাদেশের শহরগুলো।

উল্লেখ্য, চীনের উহানের একটি বাজার থেকেই যে প্রথম করোনাভাইরাস ছড়িয়েছিল- এমন দাবি প্রত্যাখ্যান করে গত মাসেও চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং এক সংবাদ ব্রিফিংয়ে দাবি করে বলেছিলেন, 'গত বছর বিশ্বের বিভিন্ন জায়গায় ভাইরাসটি ছড়িয়েছিল। আমরাই প্রথম সবাইকে এ বিষয়ে জানিয়েছে এবং এর বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে।'।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Arif Rafi

২০২০-১১-২৮ ২০:৩৫:৩৪

People in Bangladesh do not eat animals i.e snake , mice , Bat , Rat, Armadillo , Monkeys , Pig ; like the Chinese do - which spreads unusual diseases . Rather than blaming other countries, Chinese people should eat proper food and maintain basic hygiene / habit .

shiblik

২০২০-১১-২৮ ১৬:৪০:৩৬

মুসলিম দেশে এই জাতীয় ভাইরাস বিস্তার ঘটায় না কারন ইসলাম ধর্ম জন্তু-জানোয়ার আর মানুষের মধ্যে যৌন মিলন, ঘরে রাখা, খাওয়াতে বাধা দেয়। সুতরাং, নিম্ন জাতের বৈজ্ঞানিক দের আরও ভাল করে সমাজ বিজ্ঞান পড়তে হবে।

NARUTTAM KUMAR BISHW

২০২০-১১-২৮ ১৬:৩১:৪৪

রাষ্ট্র ব্যবস্থা যখন দুর্বল হয়ে পড়ে তখন সবাই সেদেশের উপর দোষ চাপাতে দুঃসাহস করে। চীনাদের মাথা নষ্ট, তারা করোনা ভ্যাকসিন নিয়ে যতটা গবেষণা না করেছেন তার চেয়ে বেশি গবেষণা করেছেন কোন দেশের উপর এই দোষ চাপানো যায়। এই সংবাদটি সেই গবেষণারই ফসল। সরকারের কাছে আমাদের অনুরোধ এর একটা দাতভাঙ্গা জবাব দিতে হবে। বাংলাদেশ থেকে কোন ভাইরাস উৎপন্ন হতে পারে না। এটি পীর আউলিয়াদের দেশ, সর্বোপরি ইসলামী দেশগুলোর মধ্যে সবচেয়ে শান্তিপূর্ন দেশ। একটা গুজব ছড়িয়ে বিশ্ব থেকে বাংলাদেশকে আলাদা করার একটা ষড়যন্ত্র বোঝা যাচ্ছে। চীনের কাছে আমরা এটা আশা করিনি। বাংলাদেশ থেকে একটা চাইনিজ করোনা নিয়ে তাদের দেশে গেছে একটা প্রমাণ দিক তারা। বরং তাদের দেশের যে সমস্ত মানুষ বাংলাদেশে কর্মরত আছে। করোনা পরিস্থিতিতে কেউ বাংলাদেশ ছেড়ে যেতে চায় নি। এতেই প্রমাণ হয় ভাইরাস কোন দেশ থেকে এসেছে।

Kazi

২০২০-১১-২৮ ০১:১৯:১৮

Trump lost in election, due to his mad dialogue and behavior. China is replacing his vacancy.

তানিম খান

২০২০-১১-২৮ ১৩:৫০:০৫

ভারতীয় আর বাংলাদেশিরা বাদুর আর বন্য প্রাণী খায় না যে চাইনিজদের মতো এই ভাইরাস শরীরে নিতে পারবে :D

আপনার মতামত দিন

অনলাইন অন্যান্য খবর

১৮ই মার্চ থেকে বইমেলা

২৫ জানুয়ারি ২০২১



অনলাইন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status