‘নতুন বছরের মাঝামাঝি ১০টি টিকা চলে আসবে’

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (২ মাস আগে) নভেম্বর ২৮, ২০২০, শনিবার, ১০:৫২ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

আগামী বছরের মাঝামাঝি করোনা ভাইরাসের কমপক্ষে ১০টি টিকা চলে আসবে বলে আশার বাণী শুনিয়েছেন বৈশ্বিক ওষুধ প্রস্তুতকারকদের সংগঠন ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফার্মাসিউটিক্যাল ম্যানুফ্যাকচারার্স এন্ড এসোসিয়েশনের (আইএফপিএমএ) মহাপরিচালক থমাস কুনি। তিনি বলেছেন, নিয়ন্ত্রক সংস্থাগুলো যদি অনুমোদন দেয় তাহলে আগামী বছরের মাঝামাঝি এসব টিকা পর্যাপ্ত আকারে চলে আসবে। এরই মধ্যে বিশাল ক্লিনিক্যাল পরীক্ষায় আশাপ্রদ ফল দেখিয়েছে ফাইজার-বায়োএনটেক, মডার্না এবং এস্ট্রাজেনেকার টিকা। তবে এখানেই থেমে যাওয়ার প্রশ্ন ওঠে না বলে মন্তব্য করেছেন থমাস কুনি। অর্থাৎ আরো টিকা আসছে বলে আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। এ খবর দিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।  
থমাস কুনি বলেছেন, এরই মধ্যে আমরা আশা জাগানিয়া তিনটি টিকা পেয়েছি। আমি আশা করি একই রকম খবর পাবো আমরা জনসন এন্ড জনসন থেকে।
একই রকম খবর আসতে পারে নোভাভ্যাক্স, স্যানোফি পাস্তুর, জিএসকেসহ বিভিন্ন প্রতিষ্ঠানের পক্ষ থেকে। এসব গবেষণায় বড় বড় ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান এবং বায়োটেক প্রতিষ্ঠান গবেষণা এবং টিকা উৎপাদনে বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করেছে। জেনেভায় এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেছেন কুনি। তিনি বলেন, আগামী গ্রীষ্মের মধ্যেই ১০টি টিকা চচলে আসবে বলে আমরা আশাবাদী। এ সময়ের মধ্যে এসব টিকা তার পরীক্ষায় উত্তীর্ণ হবে বলে আমাদের বিশ্বাস। তবে নিয়ন্ত্রক সংস্থাগুলোর বৈজ্ঞানিক প্রক্রিয়ার মধ্য দিয়ে আসতে হবে এগুলোকে।
এরই মধ্যে করোনা মহামারির মধ্যে টিকার প্যাটেন্টের লাইসেন্স সুরক্ষায় অস্থায়ী ভিত্তিতে ছাড় দেয়ার প্রস্তাব করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ভারত ও দক্ষিণ আফ্রিকা। তবে এর বিরোধিতা করেছে যুক্তরাষ্ট্র, ইউরোপিয়ান ইউনিয়ন, সুইজারল্যান্ড ও অন্যরা।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর

মার্কিন সাংবাদিকের তথ্যবোমা

ট্রাম্পকে ৪০ বছর ধরে নিজেদের মতো গড়ে তুলেছেন পুতিন, কেজিবি

২৮ জানুয়ারি ২০২১



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status