অতিরিক্ত পরীক্ষার পথে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (১ মাস আগে) নভেম্বর ২৭, ২০২০, শুক্রবার, ৬:১১ পূর্বাহ্ন

কার্যকারিতা নিয়ে বিভ্রান্তি দেখা দেয়ায় অতিরিক্ত পরীক্ষার পথে হাটতে হতে পারে অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনকে। বৃহস্পতিবার অ্যাস্ট্রাজেনেকার প্রধান নির্বাহী প্যাসকাল সরিয়ট নিজেই এ কথা জানিয়েছেন। ব্লুমবার্গকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড ভ্যাকসিনের কার্যকরিতা নিশ্চিত করতে অতিরিক্ত পরীক্ষার ব্যবস্থা করছে। বর্তমানে যুক্তরাষ্ট্রে চলা পরীক্ষার পরিবর্তে করোনা ভ্যাকসিনের একটি কম ডোজ নিয়ে অতিরিক্ত ওই পরীক্ষা হবে এমন সিদ্ধান্ত আসতে পারে।

এর আগে গত সোমবার অ্যাস্ট্রাজেনেকা জানায়, তাদের ভ্যাকসিন চূড়ান্ত পরীক্ষায় ৭০ শতাংশ কার্যকরি। এটি ব্রাজিল ও বৃটেনে তাদের পরীক্ষার ফল। ওই পরীক্ষায় স্বেচ্ছাসেবকদের দুটি করে ডোজ দেয়া হয়। তাদের ক্ষেত্রে সফলতার হার ছিল ৬২ ভাগ।
অপরদিকে একটি অংশকে দুই ডোজের স্থানে দেড় ডোজ দেয়া হয়। তাদের ক্ষেত্রে সফলতার হার ছিল ৯০ ভাগ। পূর্নাঙ্গ ডোজের থেকে অর্ধেক ডোজে কার্যকরিতা বেশি হওয়ায় ভ্যাকসিনটি নিয়ে বিজ্ঞানীরা প্রশ্ন তুলতে শুরু করেন। অস্পষ্ট তথ্যের কারণে এর সফলতাও প্রশ্নের মুখে পড়ে যায়। তাই বিষয়টি স্পষ্ট করতে আবারো পরীক্ষা চালাবে অ্যাস্ট্রাজেনেকা এমনটা ধারণা করা হচ্ছে। নইলে যুক্তরাষ্ট্র ও ইউরোপের বিভিন্ন নিয়ন্ত্রক কর্তৃপক্ষের কাছ থেকে ভ্যাকসিনটির দ্রুত অনুমোদন পাওয়া কঠিন হয়ে পড়বে। তবে অতিরিক্ত পরীক্ষার কারণে বৃটেন ও ইউরোপে অনুমোদনে খুব দেরি হবে না বলে আশা প্রকাশ করেছেন সরিওট। তিনি জানান, অতিরিক্ত পরীক্ষা আন্তর্জাতিক স্তরে হলেও তাতে কম সংখ্যক স্বেচ্ছাসেবী অংশগ্রহণ করবে।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status