‘গবেষণা ক্ষেত্রে একটি বড় রোগ কাট-পেস্ট’

স্টাফ রিপোর্টার

শিক্ষাঙ্গন (২ মাস আগে) নভেম্বর ২৪, ২০২০, মঙ্গলবার, ৬:১৭ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

ইন্টারনেট থেকে ‘কাট-পেস্ট’ করে গবেষণা একটি বড় রোগে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ মঙ্গলবার রাজধানীর মিরপুর সেনানিবাসস্থ বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)’তে প্লাগারিজম চেকার সফটওয়্যার সিএলএমএস’র উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী। এসময় তিনি আরো বলেন, কাট-পেস্ট’ করতে গিয়ে অনেক সময় দেখা যায় একবারে প্যারাগ্রাফ ধরে তুলে নিয়ে পেস্ট করে দিল। তাতে দেখা গেল প্রতিষ্ঠানের নামও হয়তো অন্য প্রতিষ্ঠানের নামের মধ্যে চলে এসেছে এবং সেটি অনেক জায়গাতে হয়। প্যারাগ্রাফ চেকারটি থাকলে সবার মাথার মধ্যে ‘কাট-পেস্ট’ বিষয়টি সব সময় থাকে। সঙ্গে সঙ্গেসৃজনশীলতা এবং নিজেরা মৌলিক কিছু করা সেটিতে আমাদের সকলকে উদ্বুদ্ধ করতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের শিক্ষা ব্যবস্থায় শিখন পদ্ধতিতে আমাদের পরিবর্তন আনা খুুব প্রয়োজন, যেটি আমরা আনার চেষ্টা চালাচ্ছি। শুধু ক্যারিকুলাম পরিবর্তন-পরিমার্জন নয়, অবকাঠোমো উন্নয়ন, শিক্ষক প্রশিক্ষণ, প্রযুক্তির ব্যবহার সবদিকে এবং সবকিছু নিয়ে আমরা একযোগে কাজ করছি।
সকলের সম্মিলিত প্রচেষ্ঠায় আমরা আমাদের অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে পারবো।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, বিইউপির ভাইস চ্যান্সেলর মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান প্রমুখ বক্তব্যে রাখেন।

আপনার মতামত দিন

শিক্ষাঙ্গন অন্যান্য খবর

খুলনা বিশ্ববিদ্যালয়

অনশনরত দুই শিক্ষার্থীর একজন অসুস্থ

২১ জানুয়ারি ২০২১

আগামী সপ্তাহে সিদ্ধান্ত জানাবে বুয়েট

প্রকৌশল গুচ্ছ পরীক্ষা নিয়ে দ্বিমত

২০ জানুয়ারি ২০২১



শিক্ষাঙ্গন সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status