বারী সিদ্দিকীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার

বিনোদন ২৪ নভেম্বর ২০২০, মঙ্গলবার

প্রখ্যাত লোকসংগীতশিল্পী ও বাঁশিবাদক বারী সিদ্দিকীর তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৭ সালের আজকের এই দিনে রাজধানীর একটি হাসপাতালে ৬৩ বছর বয়সে মারা যান তিনি। বরেণ্য এই সংগীতশিল্পী লোকসংগীত ও আধ্যাত্মিক ধারার গানের মাধ্যমে মানুষের হৃদয় জয় করেন।
বারী সিদ্দিকী ১৯৫৪ সালের ১৫ নভেম্বর নেত্রকোনায় জন্মগ্রহণ করেন। মাত্র ১২ বছর বয়সে ওস্তাদ গোপাল দত্তের কাছে সংগীতের তালিম শুরু হয় তার। পরে ওস্তাদ আমিনুর রহমান, দবির খান, পান্নালাল ঘোষসহ অসংখ্য গুণী শিল্পীর সান্নিধ্য লাভ করেন তিনি। ভারতেও গানের তালিম নিয়েছেন এই গুণী শিল্পী। পরে বাঁশির ওপর উচ্চাঙ্গসংগীতে প্রশিক্ষণ নেন তিনি।
১৯৯৫ সালে কথাসাহিত্যিক ও নির্মাতা হুমায়ূন আহমেদের ‘রঙের বাড়ই’ নামে একটি ম্যাগাজিন অনুষ্ঠানে প্রথম সংগীত পরিবেশন করেন বারী সিদ্দিকী। ১৯৯৯ সালে একই লেখকের রচনা ও পরিচালনায় নির্মিত ‘শ্রাবণ মেঘের দিন’ চলচ্চিত্রে প্লেব্যাকের সুযোগ পান।
একই বছর জেনেভায় বিশ্ব বাঁশি সম্মেলনে ভারতীয় উপমহাদেশের প্রতিনিধি হিসেবে তিনি অংশ নেন। ‘আমার গায়ে যত দুঃখ সয়’, ‘শোয়া চান পাখি’, ‘অপরাধী হইলেও আমি তোর’, ‘মাটির দেহ’, ‘ভাদ্র মাসের পূর্ণিমা’সহ তার বহু জনপ্রিয় গান রয়েছে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Dr. Md Abdur Rahman

২০২০-১১-২৪ ২৩:২৯:২৬

Bari Siddiqi was a very successful artist-singer-writer and a Devoted Sufi.

আপনার মতামত দিন

বিনোদন অন্যান্য খবর

অপেক্ষায় ঐশী

২০ জানুয়ারি ২০২১

চলে গেলেন দিলু

২০ জানুয়ারি ২০২১

আব্দুল আজিজের টার্গেট

২০ জানুয়ারি ২০২১

টপ নিউজ

একই কোচিংয়ে পড়তেন সালমান-মৌসুমী

২০ জানুয়ারি ২০২১

ক্ষমা চাইল ‘তাণ্ডব’ টিম

১৯ জানুয়ারি ২০২১

বুঝেশুনে ববি

১৯ জানুয়ারি ২০২১



বিনোদন সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status