জি-২০ বৈঠকের সময় ট্রাম্প কি করছিলেন?

মানবজমিন ডেস্ক

বিশ্বজমিন (২ মাস আগে) নভেম্বর ২৩, ২০২০, সোমবার, ৮:০৬ পূর্বাহ্ন

এ সপ্তাহের শুরুতে অনুষ্ঠিত হয়েছে জি-২০ বৈঠক। বিশ্বের সামগ্রিক জিডিপি’র বেশিরভাগ যেই ২০টি দেশ উৎপাদন করে, তাদের এই বার্ষিক সম্মেলনে স্বাভাবিকভাবেই করোনাভাইরাস সংক্রমণ ও মহামারিই ছিল মূল প্রতিপাদ্য। অনলাইনে নিজ নিজ দেশ থেকে তাতে যোগ দিয়েছেন বিশ্বনেতারা। হোয়াইট হাউজ থেকে স্থানীয় সময় শনিবার সকালে বৈঠকটিতে অংশ নিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পও। কিন্তু বৈঠক শুরুর কিছুক্ষণ বাদেই সেটি ত্যাগ করে গল্ফ খেলতে চলে যান তিনি। এ খবর দিয়েছে ফোর্বস নিউজ।

খবরে বলা হয়, বৈঠকে যোগ দেওয়ার অল্প কিছুক্ষণ পরই বৈঠক ছেড়ে ভার্জিনিয়ায় নিজের রিসর্টে গল্ফ খেলতে চলে যান ট্রাম্প। অথচ, এই ভাইরাসের কারণে বিশ্বে সবচেয়ে বেশি সংখ্যক মানুষের মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে।

খবরে বলা হয়, জি-২০ সম্মেলন শুরু হয়েছিল স্থানীয় সময় সকাল ৮টায়। ১০টার দিকেই সম্মেলন ত্যাগ করেন ট্রাম্প।

হোয়াইট হাউজ ছেড়ে চলে যান ট্রাম্প ন্যাশনাল গল্ফ কোর্সে। সেখানে সমর্থক ও বিরোধীদের মিশ্র অভ্যর্থনা পান তিনি।

তার গলফ খেলার স্থলে এক ব্যক্তি প্ল্যাকার্ড নিয়ে আসেন। সেখানে লেখা ছিল, ‘ফেস ইট। ইউ আর টোস্ট’, অর্থাৎ, ‘মেনে নিন, আপনি শেষ’! গল্ফ নিউজ নেট ও সিবিএস নিউজের হোয়াইট হাউজ করেসপন্ডেন্ট মার্ক নলার জানিয়েছেন, প্রেসিডেন্ট হিসেবে এটা ছিল ট্রাম্পের ২৯৮তম গল্ফ সফর।

দ্য লুপ অনুসারে, উত্তরসূরী বারাক ওবামার তুলনায় ট্রাম্প দ্বিগুণেরও বেশি গল্ফ খেলেছেন প্রেসিডেন্ট হিসেবে। ওবামা তার প্রথম দফায় গল্ফ খেলতে গিয়েছেন ১১৩ বার। অথচ, ওবামার গলফ খেলা নিয়ে ট্রাম্প ব্যাপক সমালোচনা করেছেন। এছাড়াও এখন অবদি গল্ফ খেলায় ট্রাম্প ১৪ কোটি ২০ লাখ ডলার ব্যয় করেছেন।

খবরে বলা হয়, করোনাভাইরাস বিষয় জি২০ বৈঠকে নিজের বক্তব্যে ট্রাম্প যুক্তরাষ্ট্রের করোনা মোকাবিলা ও অর্থনৈতিক অবস্থার উন্নতি নিয়ে বড়াই করেন। এছাড়া, করোনার টিকা অনুমোদন পেলে সে টিকা সরবরাহের ক্ষেত্রে মার্কিনিদের অগ্রাধিকার নিশ্চিতের ইচ্ছা প্রকাশ করেন।

কিন্তু সম্মেলন শুরুর কিছুক্ষণ পর থেকে টুইট করা শুরু করেন তিনি। গত শুক্রবার মিশিগানের রিপাবলিকান নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন তিনি। সাক্ষাতে তারা বলেছিল, সাম্প্রতিক নির্বাচন ঘিরে ট্রাম্প যে ভোট জালিয়াতির অভিযোগ করেছেন, সে অভিযোগের পক্ষে কোনো প্রমাণ দেখেননি তারা। তাদের ওই বক্তব্যের জবাব দিয়েই টুইট করেন ট্রাম্প।

এদিকে, ট্রাম্প যখন গল্ফ খেলছিলেন জি-২০ নেতারা নানা বিষয়ে পার্শ্ব-বৈঠক করে যাচ্ছিলেন। জার্মানি, ফ্রান্স, আর্জেন্টিনা ও দক্ষিণ আফ্রিকার নেতারা ‘বৈশ্বিক মহামারির জন্য প্রস্তুতি ও প্রতিক্রিয়া’ বিষয়ক একটি বৈঠক করেন বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে জি-২০।

আপনার মতামত দিন

বিশ্বজমিন অন্যান্য খবর



বিশ্বজমিন সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status