শ্রীমঙ্গল পৌরসভার বর্ধিত এলাকার গেজেট বাস্তবায়ন ও তফসিল ঘোষণার দাবিতে মানববন্ধন

শ্রীমঙ্গল প্রতিনিধি

বাংলারজমিন ২২ নভেম্বর ২০২০, রোববার

সীমানা জটিলতা নিরসন করে অবিলম্বে শ্রীমঙ্গল পৌরসভার বর্ধিত এলাকার প্রকাশিত সরকারি গেজেট বাস্তবায়ন ও পৌর নির্বাচনের তফসিল ঘোষণার দাবিতে রাজনৈতিক অঙ্গন হঠাৎ উত্তপ্ত হয়ে উঠেছে। গতকাল সকাল ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত চৌমুহনা চত্বরে ‘শ্রীমঙ্গল পৌরসভা বর্ধিতকরণ ও নির্বাচন বাস্তবায়ন পরিষদ’ এর উদ্যোগে এক বিশাল মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালিত হয়। উক্ত কর্মসূচিতে বর্ধিত এলাকার জনগণসহ ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ, স্থানীয় আওয়ামী লীগের শীর্ষ নেতা ও সহযোগী সংগঠনের নেতাকর্মীসহ পৌরসভার শত শত নাগরিকরা যোগ দেন। কর্মসূচি পালনকালে ঢাকা-সিলেট আঞ্চলিক মহাসড়কে কয়েক কিলোমিটার জুড়ে যানবাহন আটকে যায়। ফলে এ সময়টাতে সাধারণ যাত্রীদের ভোগান্তির শিকার হতে হয়। ‘শ্রীমঙ্গল পৌরসভা বর্ধিতকরণ ও নির্বাচন বাস্তবায়ন পরিষদ’ এর আহ্বায়ক ও সাবেক উপজেলা চেয়ারম্যান প্রবীণ আওয়ামী লীগ নেতা মো. আছকির মিয়ার সভাপতিত্বে ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা তফাজ্জল হোসেন ফয়েজের পরিচালনায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ সৈয়দ মনসুরুল হক, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মো. ইউছুফ আলী, আবু সহিদ আব্দুল্লাহ, ডা. হরিপদ রায়, এনাম হোসেন চৌধুরী মামুন, উপজেলা বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক সরফরাজ আলী বাবুল, সদর ইউপি চেয়ারম্যান ভানু লাল রায়, আশ্রিদ্রোণ ইউপি চেয়ারম্যান রনেন্দ্র প্রসাদ বর্ধন জহর, উপজেলা জাসদের সভাপতি হাজী এলেমান কবীর, ব্যবসায়ী সমিতির সভাপতি এএসএম ইয়াহিয়া, সাবেক সাধারণ সম্পাদক কদর আলী, ব্যবসায়ী নেতা দেবাশীষ ধর পার্থ, জেলা পরিষদের সদস্য বদরুজ্জামান সেলিম প্রমুখ।

উপজেলা আওয়ামী লীগের বর্তমান সহ-সভাপতি মো. ইউছুফ আলী বলেন,“একটানা তিন তিনবার আওয়ামী লীগ ক্ষমতায়। আজকে কেন আমাদের রাজপথে মানববন্ধন নিয়ে নামতে হয়েছে।
বঙ্গবন্ধু বলতেন, এই শ্রীমঙ্গল হলো দ্বিতীয় টুঙ্গিপাড়া। অথচ আমরা আজ জননেত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ সরকারের দৃষ্টি আকর্ষণ করার জন্য এই মানববন্ধন করছি। এর মাধ্যমে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাকে জানিয়ে দিতে চাই, আপনার বঙ্গবন্ধুর টুঙ্গিপাড়া শ্রীমঙ্গল পৌরবাসী কি অবস্থায় আছে, মিডিয়ার মাধ্যমে আপনি জেনে নিন। সেটাই আমাদের আজকের কর্মসূচির মূল উদ্দেশ্য।
এই পৌরসভার জন্ম হয়েছিল ১৯৩৫ সালে। আজকে ২০২০ সাল। ৮৫ বছর। মাত্র আড়াই কিলোমিটার জায়গা নিয়ে এই পৌরসভা। এর মধ্যে বিটি আর আই আর হাসপাতাল নিয়ে গেছে দেড় কিলো। আর মূল পৌরসভা আছে ১ কিলোমিটারের মধ্যে। এরপর নানা সময়ে প্রস্তাবিত পৌরসভার গেজেট সরকার কর্তৃক প্রকাশিত হলেও দুর্ভাগ্য এই অবস্থায় আমাদের জীবন থেকে ৮৫টি বছর কেটে গেলো। আজও আমাদের শ্রীমঙ্গলকে বর্ধিতকরণ করা গেলো না। আজ ১০ বছর ধরে শ্রীমঙ্গল পৌরসভার কোনো নির্বাচন হচ্ছে না। সীমানা জটিলতা নিয়ে মামলা ঠুকে সরকার বিরোধীরা দীর্ঘদিন ধরে পৌর পরিষদে ক্ষমতাসীন হয়ে আছে।
তিনি বর্তমান পৌর পরিষদের সমালোচনা করে বলেন, এই পরিষদ ব্যক্তিগত স্বার্থে প্রকাশিত গেজেটের ওপর দুই ব্যক্তিকে দিয়ে মামলা মোকদ্দমা করিয়ে গেজেট বাস্তবায়নে বাধা হয়ে দাঁড়িয়েছে। এমনকি বিনা ভোটে ক্ষমতায় থেকে পৌর নির্বাচন অনুষ্ঠান প্রলম্বিত করছে। যার কারণে আজ আমরা রাস্তায় নামতে বাধ্য হয়েছি। এই পৌরসভায় সরকারি কর্মসূচি দায়সারাভাবে পালন করা হয়। দু:খের বিষয় আমাদের সরকার ক্ষমতায়, অথচ আওয়ামী লীগের নেতৃবৃন্দকে দাওয়াত দেয়া হয় না। সরকারি অনুদান বিতরণ করলে বলা হয় মেয়র দিয়েছে’।
সাবেক উপজেলা চেয়ারম্যান ও প্রবীণ আওয়ামী লীগ নেতা মো. আছকির মিয়া বলেন,“ আজকের মানববন্ধন একটি অরাজনৈতিক মানববন্ধন। এই মানববন্ধনের মাধ্যমে আমরা সরকার প্রধান শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করতে চাই, কি কারণে কোন অশুভ শক্তির প্ররোচণায় আমাদের শ্রীমঙ্গল পৌরসভা বর্ধিতকরণ হচ্ছে না এবং পৌর নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে না। মানুষের দুর্দশা লাঘবে পৌরবাসীর কান্না যেন প্রধানমন্ত্রীর কানে পৌঁছায় সেজন্য আমরা রাস্তায় দাঁড়িয়েছি। সরকারের বিভিন্ন পর্যায়ে আবেদন নিবেদন করেও যখন কাজ হচ্ছে না। আমরা আগামতে আরো বড় কর্মসূচির ডাক দেবো’।
বক্তারা বলেন, সর্বশেষ ২০১১ সালের ১৮ই জানুয়ারি পৌরসভার নির্বাচন হয়েছিল। এরপর আর নির্বাচন হয়নি। সীমানা জটিলতার অজুহাত দেখিয়ে পৌর নির্বাচন না হওয়ায় একই পরিষদ অনির্বাচিত পন্থায় ক্ষমতায় আছে। নির্বাচনের আগ পর্যন্ত অবিলম্বে প্রশাসক নিয়োগ করে বর্ধিত এলাকা নিয়ে  নির্বাচনের দাবি জানান।
দীর্ঘদিন বর্ধিত এলাকার নাগরিকরা পৌর কর প্রদান করলেও তারা পৌরসভার বিভিন্ন নাগরিক সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন এমন অভিযোগ তুলে ধরে বক্তারা আরো বলেন, নির্বাচন দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন হলে পর্যটন নগরী শ্রীমঙ্গলের উন্নয়ন ত্বরান্বিত হবে তাই অতি দ্রুত সময়ের মধ্যে বর্ধিত এলাকা নিয়ে নির্বাচন করার দাবি জানান।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

কালিয়াকৈর বাজারে আগুনে পুড়ে গেছে শতাধিক দোকান

৩০ নভেম্বর ২০২০

গাজীপুরের কালিয়াকৈর উপজেলা শহরের  কালিয়াকৈর বাজারে আগুনে পুড়ে গেছে অর্ধশতাধিক দোকান। কালিয়াকৈর ও মির্জাপুর আশেপাশের ...

মাধবপুরে হাসপাতাল ও ডায়াগনস্টিককে জরিমানা

৩০ নভেম্বর ২০২০

হবিগঞ্জের মাধবপুরে ১ টি হাসপাতাল ও ১ টি ডায়াগনস্টিক সেন্টারকে ভোক্তার অধিকার আইনে জরিমানা করেছে ...

সীতাকুণ্ডে লরি চাপায় প্রবাসীর স্ত্রী নিহত

৩০ নভেম্বর ২০২০

সীতাকুন্ডের ৫নং বাড়বকুণ্ড ইউনিয়নের ৩ নং ওয়ার্ড মান্দারীটোলা গ্রামে সোমবার দুপুর ১২টার সময় বিন হাব্বি ...

কালিহাতীতে সড়ক দুর্ঘটনায় আনসার সহ নিহত ২

৩০ নভেম্বর ২০২০

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধুসেতু মহাসড়কে ট্রাকের ধাক্কায় মাইক্রোবাসে থাকা এক আনসার সদস্য সহ ২জন নিহত হয়েছে। এ ঘটনায় ...

মুজিবনগরে সড়ক দুর্ঘটনায় চুয়াডাঙ্গার যুবক নিহত

৩০ নভেম্বর ২০২০

মুজিবনগর উপজেলার শিবপুর গ্রামে মোটরসাইকেল ও ট্রলির মুখোমুখি সংঘর্ষে সুজন আলী (২০) নামের এক যুবক ...

কিশোরগঞ্জে স্কুলছাত্র হত্যায় মেয়ের মৃত্যুদণ্ড, মায়ের যাবজ্জীবন

৩০ নভেম্বর ২০২০

কিশোরগঞ্জে তুচ্ছ ঘটনায় তোফায়েল হোসেন (১৩) নামে এক স্কুলছাত্র হত্যার ঘটনায় জুয়েনা আক্তার (৩০) নামে ...

যমুনায় নিখোঁজ ৩ জুয়াড়ির লাশ উদ্ধার দুই পুলিশ সদস্য প্রত্যাহার

৩০ নভেম্বর ২০২০

জুয়ার আসর থেকে যমুনায় নিখোঁজ ৩ জোয়াড়ির লাশ নদী থেকে উদ্ধার করেছে পুলিশ। রোববার সকাল ...

রাজশাহীতে ইউপি ভবন থেকে যুবকের মরদেহ উদ্ধার

৩০ নভেম্বর ২০২০

রাজশাহীর পবা উপজেলায় বিয়ের ১২ দিন পর ইউনিয়ন পরিষদ ভবন থেকে মোফাজ্জল হোসেন (৩০) নামে ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status