বিচারক স্বামীর বিরুদ্ধে মামলা করে শঙ্কায় শিক্ষিকা

স্টাফ রিপোর্টার, যশোর থেকে

বাংলারজমিন ২২ নভেম্বর ২০২০, রোববার

বিচারক স্বামীর বিরুদ্ধে যৌতুক মামলায় ন্যায় বিচার না পাওয়ার শঙ্কা প্রকাশ করেছেন যবিপ্রবি’র সহকারী অধ্যাপক ফারজানা নাসরিন। তিনি আশঙ্কা করছেন  মামলার আসামি মাসুদ রানা জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট হওয়ায় তিনি বিচার বিভাগকে প্রভাবিত করে মামলার রায়কে ভিন্ন খাতে প্রবাহিত করার চেষ্টা করছেন। ফলে তিনি ন্যায় বিচারের জন্য আইনমন্ত্রীর কাছে লিখিত আবেদন করেছেন।
গত ফেব্রুয়ারি মাসে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ফারজানা নাসরিনের বিয়ে হয় নীলফামারী  জেলার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মাসুদ রানার সঙ্গে। এটা মাসুদ রানার দ্বিতীয় বিয়ে। বিয়ের কিছুদিন পর থেকে মাসুদ রানা নানা অজুহাতে ফারজানার পরিবারের কাছে মোটা অংকের অর্থ দাবি করতে শুরু করেন। নানা অজুহাতে সে ফারজানা ও তার পরিবারের কাছে টাকা দাবি করে। বিচারক স্বামীর চাহিদা পূরণ করতে ফারজানা ও তার পরিবারের সস্যরা বেশ কয়েক দফায় বহু টাকা প্রদান করেছেন। কিন্তু দিন দিন মাসুদ রানার চাহিদা বৃদ্ধি পাওয়ায় ফারজানার সঙ্গে তার সম্পর্ক অবনতি  ঘটে।
একপর্যায়ে মাসুদ রানা স্ত্রী ফারজানাকে শারীরিকভাবে নির্যাতন করতে থাকে। স্ত্রীর গায়ে হাত তোলেন। তাকে মারপিট করতে থাকেন। বিষয়টি প্রথম পর্যায়ে পারিবারিকভাবে মীমাংসার চেষ্টা করে ব্যর্থ হন ফারজানা ও মাসুদ রানার পরিবার। শেষ পর্যন্ত সুষ্ঠু বিচার দাবি করে ফারজানা গত মাসে যশোরের নারী ও শিশু নির্যাতন স্পেশাল ট্রাইব্যুনালে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট  মাসুদ রানার বিরুদ্ধে যৌতুক আইনে মামলা করেন। মামলাটি আদালত রেকর্ড না করে জুডিশিয়াল ইনকোয়ারিতে পাঠায়। ইতিমধ্যে ইনকোয়ারি টিমের তদন্ত রিপোর্ট আদালতে জমা হয়েছে। বিশ্বস্ত সূত্রে জানা গেছে ওই রিপোর্টে  ফারাজানার অভিযোগের সত্যতা মিলেছে। কিন্তু অদ্যাবধি আদালত ফারজানার আবেদনটি মামলা হিসেবে  রেকর্ড বা শুনানির পর্যায়ে নেয়নি আদালত।
এদিকে গত ১১ই নভেম্বর মামলার বাদীকে আদালতে হাজির হওয়ার নির্দেশনা দিলে বাদী তার আইনজীবী এডভোকেট আব্দুল গফুরের মাধ্যমে  নারী ও শিশু নির্যাতন দমন স্পেশাল বিচারক এটিএম মুছার আদালতে হাজির হন। বিচারক বাদীকে টানা ৪০ মিনিট আদালতের কাঠগড়ায় দাঁড় করিয়ে রাখেন এবং মামলা সংক্রান্ত বিষয়ের বাইরেও  বেশকিছু অপ্রাসঙ্গিক বিষয়ে বাদীকে প্রশ্ন করেন বলে অভিযোগ করেন বাদী ফারজাহান নাসরিন। তিনি বলেন, বিচারক অপ্রাসঙ্গিক বিষয়ে প্রশ্ন তুলে আমাকে ভরা আদালতে বিব্রত করে  তোলেন। এক পর্যায়ে আদালত একটি অস্পষ্টভাবে লেখা কাগজে আমাকে স্বাক্ষর করতে বললে আমি তা করতে অস্বীকার করি। আমি আদালতকে অনুরোধ করি বিষয়টি টাইপ করে স্পষ্টভাবে লিখে আনলে আমি স্বাক্ষর করবো। কিন্তু আদালত আমার বক্তব্যকে ভিন্নভাবে প্রহণ করে উল্টো আমাকে  শোকজ করবে মর্ম সতর্ক  করলে আমি আদালত কক্ষ ত্যাগ করি। এর পর পরই বিচারক তার পিয়নের মাধ্যমে আমাকে তার খাস কামরায় দেখা করতে বলেন। কিন্তু আমি ও আমার মা বিচারকের খাস কামরায় দেখা করতে অপারগতা প্রকাশ করায় আদালত আমাকে মামলার বিষয়ে  শোকজ করে আগামী ২৩শে নভেম্বরের মধ্যে তার জবাব দাখিলের নির্দেশনা প্রদান করেন। আমি গত ১৭ই নভেম্বর ওই শোকজ নোটিশের জবাব আদালতে দাখিল করেছি। বাদী বলেন, আমি বিচার প্রার্থনা করে আবার শোকজ নোটিশ খাচ্ছি। এটা একটি মেয়ে হিসেবে আমার জন্য লজ্জার। তিনি বলেন, যেহেতু মামলার বিবাদী একজন বিচারক। ফলে সঙ্গত কারণেই আমি ধরে নিচ্ছি যশোরের বিচারিক আদালতের বিচারক এটিএম মুছা বিবাদীর পক্ষ অবলম্বন করে আমাকে অযথা হয়রানি করছেন।
বাদী ফারজানা বলেন, জুডিশিয়ালি ইনকোয়ারি রিপোর্টে  আমার অভিযোগের সত্যতা মিলেছে তারপরও বিচারিক আদালত আমার মামলাটির বিচার কার্য নিয়ে এক প্রকার টালবাহানা করছে। ফলে আমি ন্যায় বিচার পাবো না  ধরে নিয়েই ইতিমধ্যে আমি আইনমন্ত্রী ও আইন সচিব মহোদয়ের কাছে লিখিত বিচার প্রার্থনা করেছি।
এ বিষয়ে ফারজানার আইনজীবী এডভোকেট আব্দুল গফুরের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন,  ঘটনাটি দুঃখজনক। আমরা নিশ্চিত আমার মক্কেল ন্যায় বিচার পাবেন না। কারণ জুডিশিয়াল তদন্ত রিপোর্ট পক্ষে থাকার পরও বিচারক মামলাটি শুনানিতে না নিয়ে উল্টো বাদীকে শোকজ করেছেন। আমরা ইতিমধ্যে শোকজ  লেটারের জবাব দিয়েছি। এখন বিষয়টি আদালতের এখতিয়ার।
বিচারক স্বামীর বিরুদ্ধে যৌতুক মামলায় ন্যায় বিচার না পাওয়ার শঙ্কা যবিপ্রবি শিক্ষিকার
এ বিষয়ে যোগাযোগ করা হলে যশোর নারী ও শিশু নির্যাতন দমন স্পেশাল আদালতের স্পেশাল পিপি এডভোকেট আসাদুজ্জামান আসাদ বলেন, আদালত বাদীর আবেদনটি আমলে নিয়ে তদন্ত করতে পাঠায়। চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট এর নেতৃত্বে গঠিত কমিটি তদন্ত শেষে আদালতে রিপোর্ট দাখিল করেছে।

আপনার মতামত দিন

বাংলারজমিন অন্যান্য খবর

রাজনগরে মিথ্যা অভিযোগে হয়রানির প্রতিবাদে সংবাদ সম্মেলন

২৮ নভেম্বর ২০২০

মৌলভীবাজারের রাজনগরে মানবপাচারের মিথ্যা অভিযোগে হয়রানি করার দাবি করেছেন উপজেলার উত্তরভাগ ইউনিয়নের কান্দিগাঁও গ্রামের মো. ...

মৌলভীবাজারে সরকারি প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি মঞ্জু সম্পাদক নজরুল

২৮ নভেম্বর ২০২০

বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতি মৌলভীবাজার জেলা শাখার ত্রি-বার্ষিক সম্মেলন ও নির্বাচন  অনুষ্ঠিত হয়েছে। ...

দিনাজপুরে চাচাকে কুপিয়ে হত্যা করলো ভাতিজা

২৭ নভেম্বর ২০২০

জমি সংক্রান্ত বিরোধের জের ধরে দিনাজপুরে চাচা আব্দুল কাদের (৭৩) কে কুপিয়ে হত্যা করেছে আপন ...

বস্তা মাথায় খালের পানিতে তলিয়ে গেল কৃষি-শ্রমিক

২৭ নভেম্বর ২০২০

চাঁদপুরে ধানের বস্তা মাথায় নিয়ে খাল পাড় হতে গিয়ে খালের পানিতে তলিয়ে খালেক আলী (৪৫) ...

শিবপুরে সড়ক দুর্ঘটনায় ব্যবসায়ী নিহত

২৭ নভেম্বর ২০২০

শিবপুরে সড়ক দুর্ঘটনায় এক ব্যবসায়ী নিহত হয়েছেন। নিহতের নাম সোহেল মিয়া ওরফে খোকন (৪০)। তিনি ...

ফতুল্লায় আগুনে ৩৬ বসতঘর ছাই

২৮ নভেম্বর ২০২০

নারায়ণগঞ্জের ফতুল্লায় ভয়াবহ অগ্নিকাণ্ডে ৩৬টি টিনের তৈরি বসত ঘর আসবাবপত্রসহ পুড়ে গেছে। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার ...

করোনায় মারা গেলেন মসিক কর্মচারী ইউনিয়নের সভাপতি

২৮ নভেম্বর ২০২০

করোনায় আক্রান্ত হয়ে অধুনালুপ্ত ময়মনসিংহ পৌরসভা কর্মচারী ইউনিয়নের সভাপতি ও বর্তমান ময়মনসিংহ সিটি করপোরেশন কর্মচারী ...

মানিকগঞ্জে ভোটার তালিকায় প্রার্থী যখন মৃত

২৮ নভেম্বর ২০২০

মানিকগঞ্জ পৌর সভা নির্বাচনের কাউন্সিলর প্রার্থী কবির হোসেনের ভোটার তালিকায় মৃত হিসেবে নাম অন্তর্ভুক্ত হয়েছে। ...

সোনাইমুড়ীতে অবৈধ দখল বন্ধ করলেন এসিল্যান্ড

২৮ নভেম্বর ২০২০

ঢাকা-নোয়াখালী সড়কের সোনাইমুড়ীর ইসলামগঞ্জ বাজারের পশ্চিমপাশে অবৈধভাবে দখল করে ঘর নির্মাণ বন্ধ করে দিয়েছে এসিল্যান্ড। ...



বাংলারজমিন সর্বাধিক পঠিত



কালীগঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্সে দুর্নীতি

করোনায় হোটেলে না থেকেও ডাক্তারদের বিল ৫৮ হাজার টাকা

ড্রেজার দিয়ে বালু লুট

ভাঙছে যমুনার তীর

DMCA.com Protection Status