বিএনপি’র পাঁচ নেতাকর্মীর সন্ধান চান মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ২১ নভেম্বর ২০২০, শনিবার | সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার দলের পাঁচ নেতাকর্মীর সন্ধান চেয়ে বলেছেন, কিছুদিন আগে হাইকোর্টের গেট থেকে গোয়েন্দারা বেশ কয়েকজনকে তুলে নিয়ে যায়। এদের কয়েকজনকে আটক করে রাখা হয়। তার মধ্যে তিনজনকে চার-পাঁচ দিন আটক রাখার পর থানায় হস্তান্তর ও একজনকে ছেড়ে দেয়া হয়। পাঁচজন এখনো নিখোঁজ। সরকারের কাছে অনতিবিলম্বে তাদের সন্ধান দাবি করছি। গতকাল বিকালে রাজধানীর উত্তরার বাসা থেকে অনলাইন মাধ্যমে এক সংবাদ সম্মেলনে এই দাবি জানান ফখরুল।

তিনি বলেন, নিখোঁজ পাঁচ নেতাকর্মী হলেন- লিয়ন হক, মামুন পারভেজ তন্ময়, তৌহিদুল ইসলাম হাসিব, ফেরদৌস মজুমদার মাসুম ও সেলিম মিয়া। এই পাঁচজনকে তুলে নিয়ে গেছে সাদা পোশাকধারী ব্যক্তিরা।
অনেক জায়গাতে পুলিশ তুলে নিয়ে গেছে। দল ও তাদের পরিবার থেকে খোঁজ করা হলে আইনশৃঙ্খলা বাহিনী অস্বীকার করছে। যারা গুম হয়েছে তাদের পরিবার অত্যন্ত উদ্বিগ্ন অবস্থায় আছে, আমরাও উদ্বিগ্ন।
ফখরুল বলেন, আমি সরকারের কাছে আহ্বান জানাবো, কোনো ব্যক্তি যদি নিখোঁজ হয় তাহলে তার দায়িত্ব সম্পূর্ণভাবে সরকারের। এটা একটা অসম্ভব ব্যাপার যে, হাইকোর্ট থেকে জামিন নিয়ে বেরিয়েছে। তারপরে সাদা পোশাকধারী গোয়েন্দারা তাদের তুলে নিয়ে যাবে। আমরা কোন দেশে বাস করছি?
সরকারের অপকর্মের সমালোচনা রুখতেই বিরোধীদের গুম করা হচ্ছে বলে অভিযোগ করে বিএনপি মহাসচিব বলেন, আমরা বাংলাদেশে যেটা প্রত্যক্ষ করছি গত এক দশক ধরে এই গুমের সংস্কৃতি দিয়ে সরকার ক্ষমতায় টিকে থাকছে। যেহেতু তারা জনগণ থেকে আজকে বিচ্ছিন্ন হয়ে গেছে। সেই কারণে তারা গুমের সংস্কৃতি চালু রেখে ভয় দেখিয়ে ত্রাস সৃষ্টি করে জনগণের ওপর নির্যাতন করছে।
তাদের উদ্দেশ্য একটাই- সরকারের যে বিভিন্ন অপকর্মগুলো রয়েছে সেই অকর্মগুলোর সমালোচনা না করা যায়, সরকারের সঙ্গে ভিন্নমত পোষণ করলেই এর একটা ভীতি সৃষ্টি করা যায় গুম করে। এখানে এটাই হচ্ছে। এ নিয়ে বাংলাদেশের ভাবমূর্তি প্রচণ্ডভাবে বিনষ্ট হচ্ছে।
মির্জা ফখরুল বলেন, এখানে কী আইনের শাসন নেই, এখানে গণতন্ত্রের ন্যূনতম অধিকারগুলো ১৯৭২ সালে সংবিধানে আমাদেরকে দিয়েছে সেগুলো কি আমাদের নেতাকর্মী, ভিন্নমত পোষণকারীদের জন্য একেবারে অনুপস্থিত হয়ে গেলো। আজকের বাস্তবতা হচ্ছে এটা- এই সরকার শুধু জনবিচ্ছিন্ন হয়ে পড়েনি তারা পুরোপুরিভাবে দেউলিয়া হয়ে গেছে। আজকে তারা রাষ্ট্রের সমস্ত প্রতিষ্ঠানগুলোকে দলীয়করণ করেছে, করায়ত্ব করেছে সেভাবে তারা টিকে থাকতে চায়। আমি সরকারের কাছে আহ্বান জানাবো, অবিলম্বে গুম হওয়া নেতাকর্মীদের খুঁজে বের করা হোক, যাদের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে আটক করা হয়েছে তাদেরকে মুক্তি দেয়া হোক এবং মিথ্যা মামলা প্রত্যাহার করা হোক।
গত ১২ই নভেম্বর রাজধানীতে গাড়ি পোড়ানোর ঘটনা সরকারের এজেন্টদের পুরনো খেলা বলে উল্লেখ করে বিএনপি মহাসচিব বলেন, বিএনপিকে রাজনীতি থেকে দূরে সরিয়ে দেয়ার এটা নীলনকশা। আজকে রাজনীতি করা আর ভিন্নমত পোষণ করার জন্য যদি মানুষকে গুম হয়ে যেতে হয়, তাহলে এদেশে গণতন্ত্রের লেশমাত্র নেই। বাস্তবতা হচ্ছে যে, এদেশে কোনো নির্বাচনই হয় না। এখন নির্বাচন ব্যবস্থা পুরোপুরি ভেঙে গেছে। নির্বাচনের প্রতি জনগণের কোনো আস্থা নেই। সরকারের কারণে এটা হয়েছে। সরকারের বংশবদ নির্বাচন কমিশন তারা একটা নির্বাচন সুষ্ঠু করতে পারেনি। নির্বাচন বা জনগণের ভোট দেয়ার যে অধিকার এটা রক্ষা করার দায়িত্ব শুধুমাত্র বিএনপির নয়, এদেশের সকল মানুষের। তাই সবাইকে এগিয়ে আসতে হবে। ঐক্যবদ্ধ হয়ে গণতন্ত্র নস্যাৎ করবার যে প্রক্রিয়া তাকে বন্ধ করতে হবে। নিরপেক্ষ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে তা বাস্তবায়ন করতে হবে।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

মোতাহার

২০২০-১১-২১ ০৬:২৬:৩৪

আপনারা নির্বাচনের নামে প্রহসনে অংশগ্রহণ করেন কেন?

samsulislam

২০২০-১১-২০ ১১:২১:৫৮

স্বাধীনতার স্বপক্ষের ৩০০০ সেনা কর্মকর্তার সন্ধানটা একটু দিবেন কি@মিঃ ফখরুল।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

লুটের এক টেক্সবুক এক্সাম্পল এখন বাংলাদেশ: সংসদে রুমিন ফারহানা

২৬ জানুয়ারি ২০২১

বিএনপি দলীয় সংসদ সদস্য রুমিন ফারহানা বলেছেন, লুটের এক টেক্সবুক এক্সাম্পল এখন বাংলাদেশ। লুটের টাকার ...

করোনা নিয়ে ড. ফাউচিকে চাপ দিয়েছিলেন ট্রাম্প

২৬ জানুয়ারি ২০২১

যুক্তরাষ্ট্রের সাবেক  প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব এলার্জি অ্যান্ড ইনফেকশিয়াস ডিজিজের মহাপরিচালক ড. ...

চসিক নির্বাচন

পুলিশের গণগ্রেপ্তারে নির্বাচনী গেম দেখছেন প্রার্থীরা

২৬ জানুয়ারি ২০২১

মাত্র একদিন বাকি চসিক নির্বাচনের। এরমধ্যে গণগ্রেপ্তার শুরু করে দিয়েছে পুলিশ। যাতে নির্বাচনী গেম দেখছেন ...

বিএনপি প্রতিহিংসার রাজনীতির জনক: ওবায়দুল কাদের

২৬ জানুয়ারি ২০২১

বিএনপি প্রতিহিংসার রাজনীতির জনক বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, ...

ছিনতাইকারীদের হাতেই খুন ডিশ ব্যবসায়ী হামিদুল

২৬ জানুয়ারি ২০২১

হাইকোর্টের সামনে ছিনতাইকারীদের হাতেই খুন হয়েছেন ডিশ ব্যবসায়ী এবং জাসদ নেতা হামিদুল ইসলাম। ঘটনাস্থলে দুই ...

চসিক নির্বাচন

মধ্যরাতে শেষ প্রচারণার যুদ্ধ মাঠে নামছে ৯০০০ পুলিশ

২৬ জানুয়ারি ২০২১

চসিক নির্বাচনের প্রচারণা শেষ গতকাল  সোমবার মধ্যরাতে। প্রচারণার শেষ দিনে নির্বাচন কমিশন নগরীর ৭৩৫টি  ভোটকেন্দ্রে ...

২০৪১ সালের আগেই দেশ হবে ‘সোনার বাংলা’- তথ্যমন্ত্রী

২৩ জানুয়ারি ২০২১

দেশের মানুষের সম্মিলিত প্রচেষ্টায় ২০৪১ সালের আগেই বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা ...

ওসি কর্তৃক জোরপূর্বক স্বাক্ষর আদায় প্রিজাইডিং অফিসারকে নিরাপত্তা দেয়ার নির্দেশ

২২ জানুয়ারি ২০২১

কুষ্টিয়ায় ভেড়ামারা পৌরসভা নির্বাচন চলাকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো. মহসিন হাসানের সঙ্গে স্থানীয় এসপির দুর্ব্যবহারের ...

প্রায় ৬০ ভাগ মার্কিনি মনে করেন ট্রাম্প বর্ণবাদী

১৯ জানুয়ারি ২০২১

নতুন এক জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে বর্ণবাদী হিসেবে অভিহিত করেন প্রায় অর্ধেক ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত



চীনের মধ্যস্থতায় ভার্চ্যুয়াল বৈঠক কাল

বর্ষার আগেই প্রত্যাবাসন শুরু করতে চায় ঢাকা

DMCA.com Protection Status