কলকাতা কথকতা

স্বরাষ্ট্রমন্ত্রী বললেন, বাংলাদেশিরা ভারতে যাবে কেন?

জয়ন্ত চক্রবর্তী, কলকাতা

কলকাতা কথকতা ২০ নভেম্বর ২০২০, শুক্রবার

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এর বক্তব্যকে কার্যত উড়িয়ে দিলেন তাঁর কাউন্টারপার্ট বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান। ভারতের একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী দাবি করেন, একাত্তরের মুক্তিযুদ্ধের পর ভারতে আর কোনও বাংলাদেশি অনুপ্রবেশ ঘটেনি। তিনি বলেন, বাংলাদেশের জিডিপি ভালো, দেশের আর্থিক স্বাস্থ্য ভালো, বাংলাদেশিরা কেন ভারতে যাবে? উল্লেখযোগ্য, অমিত শাহ সম্প্রতি কলকাতায় মন্তব্য করেছেন যে পশ্চিমবঙ্গে বিধানসভা ভোটের আগে বালাদেশিদের এদেশ ছাড়তে হবে। আসাদুজ্জামান বলেন, এন আর সি কিংবা সি এ এ ভারতের অভ্যন্তরীণ ব্যাপার, তাই এ নিয়ে কোনও মন্তব্য তিনি করতে চাননা। শুধু জানাতে চান, একাত্তরে বেশ কিছু  বাংলাদেশি ভারতে আশ্রয় নিয়েছিল। তারপর আর কোনও অনুপ্রবেশ হয়নি। উল্লেখয্যগ্য, ভারত - বাংলাদেশের মধ্যে চারহাজার ছিয়ানব্বই কিলোমিটার সীমান্ত আছে। এর মধ্যে পশ্চিমবঙ্গে আছে, দুহাজার দুশো ষোলো কিলোমিটার মতো, আসামে দুশো তেষট্টি কিলোমিটার, মেঘালয়ে চারশো তেতাল্লিশ কিলোমিটার, ত্রিপুরায় ছশো ছাপ্পান্ন কিলোমিটার ও মিজোরামে তিনশো ছয় কিলোমিটারের মতো।
এর মধ্যে অনেকটাই পোরাস বর্ডার। দুই সীমান্ত দিয়েই চোরাচালান চলে মেনে নিয়ে বাংলাদেশ স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ভারত বন্ধুদেশ। তাই, এই সমস্যার সমাধান আলাপ আলোচনার মধ্যেই হয়। অমিত শাহের মন্তব্য কোনও বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করবে না বলেই আসাদুজ্জামান মনে করেন।  

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

ওবাইদুল ইসলাম

২০২০-১১-২০ ১৮:১২:০০

মনে হচ্ছে ওনার জানা নাই যে আওয়ামী লীগের পেয়ারা ভারতে বাংলাদেশীরা যায় প্রবাসী ও গার্মেন্ট শ্রমিকদের রক্ত পানি করা অর্জিত বৈদেশিক মূদ্রা উড়াবার জন্য । কেউ যায় ভ্রমনে আর কেউ যায় চিকিৎসা করার নামে।

liakat

২০২০-১১-২০ ০৪:৩৩:০৮

30 lakhs tourists why go to india, india net profit 5 billions by them do something or stop them

আপনার মতামত দিন

কলকাতা কথকতা অন্যান্য খবর

কলকাতা কথকতা

বাংলাদেশের ছবিতে দেব, শুটিং করতে চললেন ঢাকা

২৮ নভেম্বর ২০২০

কলকাতা কথকতা

কলকাতায় দুবার এসেছিলেন ম্যারাডোনা

২৬ নভেম্বর ২০২০



কলকাতা কথকতা সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status