১৫ বছরের আগে আইসিসি আয়োজিত কোন আসরে খেলা যাবে না!

স্পোর্টস ডেস্ক

খেলা ২০ নভেম্বর ২০২০, শুক্রবার

ন্যূনতম ১৫ বছর বয়স না হলে এখন কেউ আইসিসি আয়োজিত কোনো ম্যাচ, টুর্নামেন্ট, এমনকি অনূর্ধ্ব-১৯ দলের হয়েও খেলতে পারবে না। খেলোয়াড়দের স্বাস্থ্যসুরক্ষা ও নিরাপত্তার কথা চিন্তা করেই এমন সিদ্ধান্ত নিয়েছে আইসিসি। আনুষ্ঠানিক বিবৃতিতে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক এই সংস্থা জানিয়েছে, পুরুষ, নারী কিংবা অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে খেলতে চাইলে এখন থেকে যেকোনো খেলোয়াড়ের বয়স ন্যূনতম ১৫ হতে হবে।

তবে একদম বিশেষ পরিস্থিতির সৃষ্টি হলে আইসিসির কোনো সদস্যদেশ যদি চায়, ১৫ বছরের কম বয়সী খেলোয়াড় খেলাতে পারবে। সে ক্ষেত্রে আইসিসি বেশ কিছু দিক বিবেচনা করে অনুমতি দেবে, একদম বিশেষ কোনো পরিস্থিতির সৃষ্টি হলে, সদস্যদেশ আইসিসিতে আবেদন করতে পারবে ১৫ বছরের কম বয়সের কোনো খেলোয়াড় খেলানোর জন্য। সে ক্ষেত্রে ক্রিকেটার হিসেবে ওই খেলোয়াড়ের অভিজ্ঞতা কেমন, আন্তর্জাতিক ক্রিকেটের চাপ সামলানোর মতো তার যথেষ্ট মানসিক পরিপক্বতা এসেছে কি না, সেগুলো বিবেচনা করবে আইসিসি।

১৯৯৬ সালে ১৪ বছর ২৩৩ দিনে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় পাকিস্তানের হাসান রাজার। এছাড়া আরো দুজন এই পর্যন্ত ১৫ বছর বয়স হওয়ার আগেই আন্তর্জাতিক ক্রিকেটের স্বাদ পেয়েছেন। তাঁরা হলেন রোমানিয়ার মারিয়ান ঘেরাসিম ও কুয়েতের মিত ভাবসার।

আপনার মতামত দিন

খেলা অন্যান্য খবর

যে কারণে ৩-এ সাকিব নয় শান্ত

১৯ জানুয়ারি ২০২১

শেখ জামালের জয়

১৯ জানুয়ারি ২০২১

ব্রিসবেন টেস্ট জিততে ইতিহাস গড়তে হবে ভারতকে

১৯ জানুয়ারি ২০২১

ব্রিসবেন টেস্ট জিততে হলে ইতিহাস গড়তে হবে ভারতকে। দ্বিতীয় ইনিংসে ৩২৮ রান তাড়া করে জয়ের ...



খেলা সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status