‘প্রতিটি উপজেলায় ফায়ার স্টেশন স্থাপন করা হবে’

স্টাফ রিপোর্টার

দেশ বিদেশ ২০ নভেম্বর ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৯:১১

দেশের প্রতিটি উপজেলায় একটি করে ফায়ার স্টেশন স্থাপিত হবে। এখন ৪৩৬টি ফায়ার স্টেশন রয়েছে। ১১টি আধুনিক মডেল ফায়ার স্টেশন স্থাপনসহ ২০২১ সালের মধ্যে আরও ১২৯টি নতুন ফায়ার স্টেশন স্থাপন করা হবে। তখন দেশে ফায়ার স্টেশনের সংখ্যা দাঁড়াবে ৫৬৫টি। গতকাল ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০’Ñ উদ্বোধনকালে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এসব কথা বলেন।
তিনি বলেন, ফায়ার সার্ভিসের সক্ষমতা বৃদ্ধির জন্য সরকার প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে। এর অংশ হিসেবে প্রতি উপজেলায় ফায়ার স্টেশন স্থাপনের পরিকল্পনা বাস্তবায়ন করা হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতি উপজেলায় ফায়ার স্টেশন স্থাপনের নির্দেশনা দিয়েছেন। ফায়ার সার্ভিসের ১৬৫টি এম্বুলেন্স রয়েছে।
পর্যায়ক্রমে এটি সব ফায়ার স্টেশনে দেওয়া হবে। ফায়ার সার্ভিসের ১ হাজার ১৬৯ কর্মীদের বিদেশে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এখন দেশেই উন্নত প্রশিক্ষণের জন্য বঙ্গবন্ধু ফায়ার একাডেমি স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে। এটি চালু হলে উন্নত দেশের মতো আমাদের কর্মীদের প্রশিক্ষণ দেয়া সম্ভব। শুধু তাই নয়, বিদেশ থেকেও লোকজন এসে এখানে প্রশিক্ষণ নিতে পারবেন, এখানে সেই ক্যাপাসিটি থাকবে।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার আগে ফায়ার সার্ভিসের জনবল ছিল ৬ হাজার ১৭৫ জন। বর্তমানে জনবলের সংখ্যা ১৩ হাজার ১০০ জন। এই জনবল ২৫ হাজারের অধিক করার জন্য অর্গানোগ্রামের কাজ চলছে। একসময় ফায়ার সার্ভিসের অগ্নিনির্বাপণের সক্ষমতা ছিল ৯ তলা। এখন সেই সক্ষমতা ২০ তলা পর্যন্ত। আগামী বছর ২২ তলা পর্যন্ত সক্ষমতা অর্জিত হবে।
স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. শহিদুজ্জামান বলেন, ফায়ার সার্ভিসের কার্মকা-কে উন্নত দেশের ন্যায় আধুনিক ও সময়ের চাহিদার সঙ্গে সঙ্গতিপূর্ণ এবং নতুন নতুন দুর্যোগ ও চ্যালেঞ্জ মোকাবিলার উপযোগী করে গড়ে তুলতে বর্তমান সরকার নানামুখী পদক্ষেপ গ্রহণ করেছে।
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. সাজ্জাদ হোসাইন বলেন, প্রধানমন্ত্রীর নিরাপদ বাংলাদেশ গড়ার রূপকল্পের সঙ্গে সমানতালে সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে ফায়ার সার্ভিস। সেবার মাধ্যমে এইপ্রতিষ্ঠান দেশের অগণিত মানুষের অকুণ্ঠ সমর্থন ও আস্থা অর্জন করেছে।
এদিকে, ‘প্রশিক্ষণ পরিকল্পনা প্রস্তুতি; দুর্যোগ মোকাবিলায় আনবে গতি’Ñ প্রতিপাদ্য নিয়ে দেশব্যাপী সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে গতকাল থেকে দেশব্যাপী শুরু হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২০। ফায়ার সার্ভিস নানা কর্মসূচির মধ্য দিয়ে ২১শে নভেম্বর পর্যন্ত এই সপ্তাহ উদযাপন করবে।

আপনার মতামত দিন

দেশ বিদেশ অন্যান্য খবর

আজই রিটার্ন দাখিলের শেষ দিন, সময় বাড়ছে না

৩০ নভেম্বর ২০২০

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম বলেছেন, আয়কর রিটার্ন দাখিলের জন্য ...

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান আব্দুল হান্নান আর নেই

৩০ নভেম্বর ২০২০

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়ক বীর মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান খান মারা গেছেন (ইন্নালিল্লাহি...রাজিউন)। ...

‘মাই ম্যান’ দিয়ে কমিটি গঠন করা যাবে না: ওবায়দুল কাদের

৩০ নভেম্বর ২০২০

নিজস্ব বলয় তৈরি করতে ‘মাই ম্যান’ দিয়ে কমিটি গঠন করা যাবে না বলে সাফ জানিয়ে ...

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় বেসরকারি হাসপাতালগুলোকে প্রস্তুত রাখার নির্দেশ

৩০ নভেম্বর ২০২০

করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সরকারি হাসপাতালগুলোর পাশাপাশি বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালগুলোকে প্রস্তুত রাখার নির্দেশ দিয়েছেন ...

৭ ব্যাংকের নিয়োগ পরীক্ষা স্থগিত

২৯ নভেম্বর ২০২০

সমন্বিত সাত ব্যাংকের সিনিয়র অফিসার পদের (২০১৮ সাল ভিত্তিক) নিয়োগ পরীক্ষা স্থগিত করেছে ব্যাংকার্স সিলেকশন ...

চট্টগ্রামে ব্যাংক এশিয়ার বিরুদ্ধে ব্যবসায়ীর মামলা

২৮ নভেম্বর ২০২০

প্রায় ৩০০ কোটি টাকা পাওনা দাবি করে ব্যাংক এশিয়ার বিরুদ্ধে মামলা করেছেন চট্টগ্রামের গার্মেন্টস ব্যবসায়ী ...

চট্টগ্রামে সড়কে স্বঘোষিত ভিআইপিদের দাপট

২৮ নভেম্বর ২০২০

চট্টগ্রাম মহানগরীর সড়কে যানজটে শোনা যায় সাইরেন ও হুটারের তীব্র শব্দ। তাকালে দেখা যায় এটি ...

তরুণীকে গণধর্ষণ শেষে পতিতাপল্লীতে বিক্রি, আটক ২

২৮ নভেম্বর ২০২০

বাগেরহাটের মোংলায় বেড়াতে এসে গণধর্ষণের শিকার হয়েছেন এক তরুণী। টানা ৫ দিন ধরে বিভিন্ন স্থানে ...



দেশ বিদেশ সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status