চট্টগ্রামে করোনার লাল চোখ, তবুও মাস্ক পরতে অনীহা

ইব্রাহিম খলিল, চট্টগ্রাম থেকে

শেষের পাতা ২০ নভেম্বর ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৫:১০

চট্টগ্রামে হঠাৎ চোখ রাঙাচ্ছে করোনা। ক্রমেই বাড়ছে সংক্রমণ-শনাক্ত। এরপরও সচেতন নয় চট্টগ্রামের মানুষ। করোনার সংক্রমণ রোধে সরকার অন্তত মুখে মাস্ক পরিধান বাধ্যতামূলক করলেও তাতে কর্ণপাত নেই কারোরই। রাস্তা-ঘাট, গণপরিবহন, হাট-বাজার, মার্কেট, শপিংমল, পার্কসহ যেকোনো জনাকীর্ণ স্থানে মাস্ক ছাড়াই চলাফেরা করছে শিশু-কিশোর, তরুণ-তরুণী, বয়োবৃদ্ধসহ সব ধরনের মানুষ। গত কয়েকদিন ধরে চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত মাস্ক পরিধানে বাধ্য করতে অভিযানে নেমেছে। অভিযানে গতকাল সকাল থেকে চট্টগ্রাম মহানগরীর কয়েকটি স্থানে মুখে মাস্ক না রাখায় ৬৯ জনের কাছ ৩৮ হাজার টাকা জরিমানা আদায় করেছে।

গত বুধবারও জেলা প্রশাসনের কয়েকজন নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিযান চালিয়ে ৮০ জনের কাছ থেকে ১১ হাজার টাকা জরিমানা আদায় করেছে।
এর আগের দিন মঙ্গলবার অভিযান চালিয়ে ৪১ জনের কাছ থেকে ১৩ হাজার টাকা জরিমানা আদায় করেছে। পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত বিনামূল্যে মাস্কও বিতরণ করছে।

এ ব্যাপারে চট্টগ্রামের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট বদিউল আলম বলেন, প্রথম থেকেই আমরা সচেতনতা সৃষ্টির জন্য জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রচার-প্রচারণাসহ মাইকিং, লিফলেট ও মাস্ক বিতরণ করে আসছি। তথাপি ইদানীং লক্ষ্য করা যাচ্ছে অনেকেই অবহেলা করে মাস্ক পরছেন না। ফলে মোবাইল কোর্টের মাধ্যমে তাদেরকে অর্থদণ্ড দেয়া হচ্ছে। মাস্ক পরতে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আমাদের এই অভিযান অব্যাহত থাকবে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. উমর ফারুক বলেন, করোনার সম্ভাব্য দ্বিতীয় ঢেউকে সামনে রেখে মানুষকে সচেতন করার লক্ষ্যে মোবাইল কোর্ট পরিচালনা করছি। কিন্তু অনেকেই অবহেলা করে মাস্ক পরিধান না করে জনাকীর্ণ এলাকায় ঘোরাঘুরি করছে, যা স্বাস্থ্যবিধি সম্পূর্ণ লঙ্ঘন হচ্ছে। তারা নিজেকে ও অন্যদের স্বাস্থ্য ঝুঁকিতে ফেলছে তারা।

তিনি বলেন, বিভিন্ন পেশার মানুষ দোকানদার, চাকরিজীবী, ড্রাইভার, যাত্রী, পথচারী এমনকি শিক্ষিত ও সচেতন মানুষ মাস্ক পরিধানে অবহেলা, অবজ্ঞা করছে। ম্যাজিস্ট্রেট দেখলে মাস্ক পকেট থেকে দ্রুত মুখে লাগায়। কয়েকজনকে দেখা যায় শার্ট, গামছা, হাত দিয়ে মুখ ঢাকছে অথবা তারা পালিয়ে গলিতে, দোকানের ভেতর ঢুকে পড়ছে।

তিনি আরো বলেন, মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি না মানায় চট্টগ্রামে আবারো চোখ রাঙাচ্ছে করোনা। গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৫০১ জনের নমুনা পরীক্ষা করে চট্টগ্রামে ১৬১ জন করোনাভাইরাসে সংক্রমিত হয়েছেন। নতুন শনাক্তদের মধ্যে ১৩৯ জন নগরের ও ২২ জন উপজেলার বাসিন্দা।

এর আগের ২৪ ঘণ্টায় একইভাবে চট্টগ্রামে ১৪১ জন করোনা সংক্রমণ রোগী শনাক্ত হয়। এর আগের ২৪ ঘণ্টায় ১৮১ জন করোনা সংক্রমণ রোগী শনাক্ত হয়। অথচ এর আগের ২৪ ঘণ্টায় করোনা সংক্রমণ রোগী শনাক্ত ছিল ৬৩ জন। এর আগে আরো কম। এভাবে এর আগের দু’মাস চট্টগ্রামে করোনা সংক্রমণ শনাক্ত দুই অঙ্কের ঘরে ছিল। কিন্তু শীত শুরু হওয়ার সঙ্গে সংক্রমণ বাড়ছে। ফলে সংক্রমণ রোধে মাস্ক পরিধান বাধ্যতামূলক করেছে সরকার। যা মানছে সচেতন মহলও।

মাস্ক পরতে কেন অনীহা: মুখে মাস্ক পরতে অনীহা কেন জানতে চাইলে চট্টগ্রাম মহানগরীর বহদ্দারহাট বাস স্টেশন থেকে বাঁশখালীগামী বাসের চালক মোহাম্মদ শরীফ বলেন, পকেটে মাস্ক আছে, গরমের জন্য মাস্ক ব্যবহার করতে পারি না। তার সহকারী মোহাম্মদ ইফনুচ বলেন, যাত্রী ডাকতে হয়, মাস্ক পরলে যাত্রীরা শুনে না, তাই মাস্ক ব্যবহার করি না।

জহুর হকার্স মার্কেটে ব্যবসায়ী মহিউদ্দিন বলেন, সবসময় মাস্ক সঙ্গে রাখি, পকেটে আছে, পরা হয় না আর কি। রিয়াজউদ্দিন বাজারের সবজি বিক্রেতা মোহাম্মদ বশর বলেন, নিঃশ্বাস নিতে পারি না, তাই মাস্ক ব্যবহার করি না। চট্টগ্রাম রেলস্টেশনে ব্রাহ্মণবাড়িয়ার যাত্রী মোজাম্মেল হক বলেন, ক্লান্তি লাগে, তাই মাস্ক ব্যবহার করি না।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের সামনে যমুনা ফার্মেসির মালিক মোহাম্মদ সৈকত বলেন, মাস্কের বিক্রি এখন খুবই কম। মানুষ তো মাস্ক ব্যবহার করছেই না। করোনার শুরু থেকে রাস্তার পাশে মাস্ক বিক্রি করে আসছে মুহাম্মদ আরফাত। বর্তমানে মাস্ক বিক্রির অবস্থা জানতে চাইলে বলেন, আগের চেয়ে মাস্ক বিক্রি অর্ধেকে নেমে এসেছে। আগে যেখানে দৈনিক দুই হাজার টাকা বিক্রি করতাম, বর্তমানে তা ৮০০-৯০০ টাকা।

চট্টগ্রামের সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, আমরা শীতে যে ওয়েবের কথা বলছি, তার সঙ্গে সরাসরি মাস্কের ব্যবহার জড়িত। জনগণ যদি স্বাস্থ্যবিধি মেনে না চলে তাহলে আক্রান্তের সংখ্যা বেড়েই চলবে। জনগণকে নিজ থেকে সচেতন হতে হবে। মাস্ক পরতেই হবে। এ ছাড়া কোনো উপায় নেই।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

পৌর নির্বাচনের প্রথম ধাপের ভোট ২৮শে ডিসেম্বর

২৩ নভেম্বর ২০২০

দেশব্যাপী পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ২৫টি পৌরসভায় প্রথম ধাপের ভোট অনুষ্ঠিত ...

ব্যাংকে সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি অর্থ মন্ত্রণালয়ের

২৩ নভেম্বর ২০২০

বাংলাদেশের ব্যাংকগুলোর ওপর নতুন করে সাইবার হামলার আশঙ্কায় সতর্কতা জারি করেছে অর্থ মন্ত্রণালয়। অর্থ মন্ত্রণালয়ের ...

সিলেটে হেফাজতের সমাবেশে বাবুনগরী

দেশ চলবে মদিনা সনদ অনুযায়ী

২২ নভেম্বর ২০২০

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাজ্যের উদ্বেগ

২২ নভেম্বর ২০২০

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাজ্য। শুক্রবার দেশটির পররাষ্ট্র, কমনওয়েলথ এবং উন্নয়ন বিষয়ক ...



শেষের পাতা সর্বাধিক পঠিত



সিলেটে হেফাজতের সমাবেশে বাবুনগরী

দেশ চলবে মদিনা সনদ অনুযায়ী

DMCA.com Protection Status