আমরা কেন খুশী?

ড. আসিফ নজরুল

মত-মতান্তর ৮ নভেম্বর ২০২০, রোববার | সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

মানুষ কি বাইডেনের জয়ে খুশী? না, খুশীটা সেজন্য না। খুশীটা আসলে ট্রাম্পের পরাজয়ে। কমবেশী খারাপ দিক আমেরিকার অধিকাংশ প্রেসিডেন্টের ছিল। অনেক ক্ষেত্রে তা অর্থনৈতিক কারণে, কখনো তা বিশ্ব ব্যবস্থায় তার প্রভাব ধরে রাখার তাগিদে। কারো পক্ষে সেখানে জাষ্টিন আর্ডেন হওয়া সহজ নয়, নেলসন ম্যান্ডেলা হওয়াও সম্ভব নয়।

কিন্তু তাই বলে তারা কেউ ট্রাম্পের মাপের বদ বা তার মতো প্রকাশ্য বদ হয়ে যাননি। নোংরা অহমিকা, ঢাহা মিথ্যে, বিষাক্ত ঘৃণা আর শোচনীয় বিভেদের প্রতিকৃতি হয়ে দাড়িয়েছিল ট্রাম্প। মানুষের ভেতর অবদমিত স্বার্থপরতা, সংকীর্ণতা আর পাশবিকতাকে উস্কে দিয়েছিল সে ক্ষমতার স্বার্থে ।


পৃথিবীর বহু দেশে আছে এমন ট্রাম্প, আছে এরচেয়েও খারাপ ট্রাম্প। আছে নতুন নতুন ট্রাম্প-এর উত্থানের ভয়।

আমেরিকার ট্রাম্পের পতনের মধ্যে রয়েছে সেসব ট্রাম্পের পতনের স্বপ্ন। রয়েছে ঘৃণা আর বিভেদের বিরুদ্ধে আমেরিকার মানুষের জয়ের প্রতি ভালোবাসা।

দেশে দেশে ঘৃণা আর বিভেদজীবীরা এ স্বপ্ন আর ভালোবাসাকে বুঝতে পারবেন না। বা বুঝতে চাইবেন না।

আমরা পারবো। আমরা সাম্য, ঐক্য আর ভালোবাসার পক্ষে। আমরা ভদ্রতা আর নম্রতার পক্ষে। আমরা তাই ট্রাম্পদের পরাজয়ে আনন্দিত হই।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Jamshed Patwari

২০২০-১১-১৫ ১৯:১৫:০৫

পৃথিবীর অনেক দেশেই ট্রাম্পের প্রেতাত্বারা ক্ষমতাকে আখড়ে ধরে আছে। অবস্থা দেখে মনে হচ্ছে ট্রাম্প চাইলেও ক্ষমতা আখড়ে রাখতে পারবেনা। কিন্তু অনেক দেশেই আখড়ে ধরে রাখতে পারছে। আমেরিকার নির্বাচনী ব্যবস্থাটাই সে রকম পরাজিত ব্যাক্তি চাইলেই ক্ষমতা কুক্ষিগত করে টিকে থাকতে পারবেনা। অনেকগুলো কারণের মধ্যে একটি কারণ হলো আমেরিকায় রাষ্ট্রিয় অনেক কিছু সরকার নিয়ন্ত্রণ করেনা। আর অনেক দেশে রাষ্ট্রের প্রতিটি স্তম্ভকে দলীয়করণ করে দিব্বি টিকে যাচ্ছে গণতন্ত্রের লেবাসধারী স্বেরাচার সরকার।

জজ

২০২০-১১-০৮ ০৯:৫২:১৪

জনগন সঠিক ভাবে ভোট দিতে পারলে আর প্রতিটি ভোট সঠিকভাবে গুনতে পারলে সব দেশেরই প্রতিটি পুরানো এবং নব্য "ট্রাম্প" অবশ্যই পরাজিত হবে। দূর্ভাগ্য যে মার্কিন যুক্তরাষ্ট্র এবং পশ্চিমা বিশ্বের কিছু দেশ ছাড়া এই সুযোগ আমরা কেউই পাইনা।

Milton

২০২০-১১-০৮ ২২:০৫:৪৪

History always appear as a lesson to the tyranny leadership; however devilish people hardly learn and repeat the misdeeds from time to time and across and within nations and continue until the dishonoured death. This election result, at the minimum, proves that people are the ultimate decision makers. However, while this is happening in a civilized society, many a country are under leadership where people even don't have the chance to voice. I wonder when these proud moron devilish people will learn that total destruction of tyranny is the only exit for them. So folks, time is up to make some noise if your voice is to be heard.

harun

২০২০-১১-০৮ ২১:৩৩:২১

জোর করে ক্ষমতা দখল করা যায় মানুষের ভালো বাসা পাওয়া যায় না।

ALAMGIR

২০২০-১১-০৮ ২০:৩২:০৬

RIGHT

Anwar Khan

২০২০-১১-০৮ ১৬:৩৯:০৩

সবাই ভোট দিতে পেরেছে বলে সব ভোটারই খুশী

Abul Kalam

২০২০-১১-০৮ ১৫:৫৪:০১

প্রমাণিত হলো অহংকার পতনের মূল /

Md. Harun al-Rashid

২০২০-১১-০৮ ১৫:২০:৪১

আসুন ধরে নেই, দেশ কাল নির্বিশেষে ট্রাম্পের পতনের মধ্য দিয়ে উপ্ত হলো অনৈতিক, ধূর্ত , লোভী ও বিভেদ সৃষ্টিকারি রাজনৈতিক নেতৃত্বের পরাজয়।

jaman

২০২০-১১-০৮ ১৪:৩৮:০০

আমাদের ঘাড়ে চেপে বসে আছে যে ট্রাম্প তাকে সরানো এখন সময়ের দাবি।

anwar hossain

২০২০-১১-০৮ ১৪:৩২:১৬

বিশ্বের অনেক মিথ্যাবাদী শাসকের মধ্যে কেবল মাত্র একজনের পরাজয়।আশাকরি এ রকম খাম-খেয়ালী সকল শাসক একদিন পরাজিত হবেই ইনশা-আল্লাহ।

এস.এম.ওমর ফারুক

২০২০-১১-০৮ ১৪:১৬:৫০

বিশ্বের অনেক মিথ্যাবাদী শাসকের মধ্যে কেবল মাত্র একজনের পরাজয়।আশাকরি এ রকম খাম-খেয়ালী সকল শাসক একদিন পরাজিত হবেই ইনশা-আল্লাহ।

Captain Zakir Hossai

২০২০-১১-০৮ ০১:০০:১৯

এর চেয়ে ও খারাপ শাসক আমাদের আসে পাশে আছে।

মোতাহার

২০২০-১১-০৮ ১৩:৪১:৩৬

আমরা নিঃস্বার্থ জাতি, তাই আমরা অপর দেশের খারাপ শাসকের পতনে আনন্দিত হই এবং নিজেদের অবস্থার দিকে দৃষ্টিপাত করিনা। যাইনা নিজেরা গোল্লায়।

আপনার মতামত দিন

মত-মতান্তর অন্যান্য খবর

মত মতান্তর

কাশিমপুর থেকে আজিমপুর

২৮ ফেব্রুয়ারি ২০২১

পর্যালোচনা

'বীরত্বসূচক পদক' বাতিল করা যায় না

১২ ফেব্রুয়ারি ২০২১

পরামর্শক সেবা বা কনসালটেন্সি

১০ ফেব্রুয়ারি ২০২১



মত-মতান্তর সর্বাধিক পঠিত



হাজী সেলিমপুত্র ইরফানকাণ্ড

আল্লাহর মাইর, দুনিয়ার বাইর

ড্রাইভার মালেকের বালাখানা

দরজা আছে, দরজা নেই

আইন পেশায় বিরল এক মানুষ ব্যারিস্টার রফিক-উল-হক

অ্যাটর্নি জেনারেল পদে বেতন নেননি, লড়েছেন দু'নেত্রীর মামলা নিয়ে

DMCA.com Protection Status