এলাহাবাদ হাইকোর্টের যুগান্তকারী রায়

শুধুমাত্র বিয়ের প্রয়োজনে ধর্মান্তরকরণে আদালতের না

বিশেষ সংবাদদাতা, কলকাতা

ভারত (২ মাস আগে) অক্টোবর ৩১, ২০২০, শনিবার, ৯:৫৭ পূর্বাহ্ন | সর্বশেষ আপডেট: ৬:০০ পূর্বাহ্ন

শুধুমাত্র বিয়ে করার জন্যে ধর্মান্তরকরণে নিষেধাজ্ঞা জারি করলো এলাহাবাদ হাইকোর্ট।  এক যুগান্তকারী রায়ে তারা জানিয়ে দিল যে, শুধু বিয়ে করার জন্যে ধর্ম বদল করার প্রবণতা বন্ধ হওয়া উচিত।  জনৈকা প্রিয়াংশি বিয়ের জন্যে ধর্ম বদল চেয়ে সামরিন  নামে পরিচিত হতে চেয়ে যে আবেদন করেছিলেন তা নাকচ করে  আদালত।  প্রয়াগরাজে অবস্থিত এলাহাবাদ হাইকোর্ট জানায় ২৯ জুন এফিডেভিটের বলে প্রিয়াংশি সামরিন হয় এবং ৩১ জুলাই মুসলিম ধর্মমতে তার বিয়ে হয়।  এক্ষেত্রে বিশ্বাস অথবা আস্থা নয় নিছক প্রয়োজনে  ধর্মান্তরকরণের ঘটনা ঘটেছে।  তাই,  আদালত এই ধর্মান্তরকরণে সায়  দিতে পারে না। এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি  মহেশ প্রসাদ ত্রিপাঠি ২০১৪ সালে এই আদালতে নুরজাহান বেগম মামলার রায়টি উল্লেখ করেন।  ২০১৪ সালে হিন্দু ধর্ম ত্যাগ করে নুরজাহান ইসলাম ধর্ম গ্রহণ করে বিয়ে করেন।  বিয়ের পর  নবদম্পতি আদালতে রিট পিটিশন করেন যে তাঁদের বিবাহিত জীবনে অনুপ্রবেশ করছে  নুরজাহানের বাড়ির লোক।  এলাহাবাদ হাইকোর্ট তখন রায় দিয়েছিলো শুধু বিয়ের প্রয়োজনে এই  ধর্মান্তরকরণ অনুমোদনযোগ্য নয়।  হাইকোর্ট মনে করে, ধর্মে বিশ্বাসের বদলে নিছক প্রয়োজন  ধর্মান্তরকরিত করে যা অনভিপ্রেত।  এলাহাবাদ হাইকোর্টের এই রায় যে নিস্তরঙ্গ সমুদ্রে ঢেউ তুলবে তা বলাই বাহুল্য।।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

নূর এরফান

২০২০-১১-২৪ ২৩:৫৮:২৭

এখানে দুটি ঘটনারই মেয়ে দুটিই হিন্দু। তবে মেয়ে দুটিই মুসলমান আর ছেলে দুটি হিন্দু সম্প্রদায়ের হলেও রায় এমন‌ই হত কিনা সেটাও ভাবনার বিষয়। এরাও সেই বাবরির গগ‌ই ।

Md. Harun al-Rashid

২০২০-১০-৩১ ১০:২২:২৬

রায়টি গুরত্ববহ এ অর্থে যে নবতর উপলব্ধি বা বিশ্বাস থেকে ধর্মান্তরিত না হয়ে কেবলমাত্র বিবাহের উদ্দেশ্যে আন্তঃধর্মিয় এ সম্পর্ক তাৎক্ষনিক প্রয়োজন চুকানোর মত আত্ম প্রতারনা ছাড়া আর কিছুই নয়। মাননীয় বিচারপতির এই রায়টি আন্তঃধর্মিয় বিবাহ সংঘটনের আগেই এফিডেভিটপূর্বক বিশ্বাস পরিবর্তনের উদ্দেশ্য জানিয়ে শপথ সম্পাদনকে উৎসায়িত করবে।

আপনার মতামত দিন

ভারত অন্যান্য খবর



ভারত সর্বাধিক পঠিত



DMCA.com Protection Status