ভ্যাকসিন বিনামূল্যে দেয়ার এখনো সিদ্ধান্ত হয়নি

স্টাফ রিপোর্টার

প্রথম পাতা ৩০ অক্টোবর ২০২০, শুক্রবার

দেশে করোনার সংক্রমণ থামছে না। আগামী মাস থেকে শীত শুরু হচ্ছে। তাই এ সময়ে ভাইরাসটির দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা আরো জোরালো হচ্ছে। ইউরোপে ইতিমধ্যেই করোনার দ্বিতীয় ঢেউয়ে কাবু হয়ে পড়েছে। করোনার কার্যকর কোনো ওষুধ তৈরি না হওয়ায় ভ্যাকসিনের দিকে চেয়ে আছে গোটা বিশ্ব। করোনার ভ্যাকসিন আবিষ্কার হলে কীভাবে মিলবে, তাও নিয়ে ভাবছেন বিশ্ববাসী। বাংলাদেশেও ভ্যাকসিনের অপেক্ষায় দিন গুনছেন জনগণ। এই পরিস্থিতিতে সরকারিভাবে করোনার ভ্যাকসিন দেশের সকল নাগরিকের মাঝে বিনামূল্যে বিতরণের এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।
বিষয়টি নিয়ে আলোচনাও হয়নি বলে নিশ্চিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী। সম্প্রতি ভ্যাকসিন সংক্রান্ত ২৬ সদস্য বিশিষ্ট একটি জাতীয় টাস্কফোর্সও গঠন করেছে সরকার। কমিটির প্রধান স্বাস্থ্যমন্ত্রী। এই কমিটির এখনও কোনো মিটিং হয়নি বলে সূত্র জানিয়েছে। দ্রুতই এই কমিটির বৈঠকে ভ্যাকসিন নিয়ে আলোচনা হতে পারে বলে জানা গেছে।
করোনার ভ্যাকসিন কি দেশের সকল নাগরিককে ফ্রি দেয়া হচ্ছে জানতে চাইলে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক মানবজমিনকে বলেন, সরকারিভাবে করোনার ভ্যাকসিন সকল নাগরিককে ফ্রি দেয়ার বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি। বিষয়টি নিয়ে আলোচনাও হয়নি। সরকারিভাবে সিদ্ধান্ত হলে ঘোষণা করা হবে। তিনি বলেন, একটি পত্রিকায় এই সংক্রান্ত খবর দেখেছেন। মন্ত্রী জানান, দেশে অন্যান্য ভ্যাকসিন বা টিকা ফ্রি দেয়া হয়। করোনার টেস্টও নামেমাত্র টাকায় করা যাচ্ছে বলে তিনি উল্লেখ করেন। এ বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক  ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম মানবজমিনকে বলেন,  বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুসারে করোনার টিকা দেয়া হবে। কারোনার ভ্যাকসিন কারো আগে পাবেন সেই পরিকল্পনায় তারা এগুচ্ছেন। সকল নাগরিককে টিকা ফ্রি দেয়ার বিষয়ে কিছুই জানেন না তিনি।

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বললো, একেবারে অনুমাননির্ভর

চীনা বিজ্ঞানীদের দাবি করোনা ছড়িয়েছে ভারত, বাংলাদেশ বা অন্য দেশ থেকে

২৯ নভেম্বর ২০২০

পরমাণু বিজ্ঞানী হত্যা

ইসরাইলকে দায়ী করেছে ইরান

২৯ নভেম্বর ২০২০

আরো ৩৬ জনের মৃত্যু

২৯ নভেম্বর ২০২০

দেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনায় আরো ৩৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ...

ভাস্কর্য নিয়ে অনাহূত বিতর্কের ভিন্ন উদ্দেশ্য আছে

২৯ নভেম্বর ২০২০

যারা ভাস্কর্য নিয়ে অনাহূত বিতর্ক সৃষ্টি করছে তাদের ভিন্ন কোনো উদ্দেশ্য আছে বলে মন্তব্য করেছেন ...

নিভে গেল আলো

২৮ নভেম্বর ২০২০

শেষবার একটু দেখা

২৮ নভেম্বর ২০২০



প্রথম পাতা সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status