বাংলাদেশি পোশাক আমদানি বন্ধের আহ্বান ইউরোপীয় পার্লামেন্ট সদস্যের

মানবজমিন ডেস্ক

প্রথম পাতা ৩০ অক্টোবর ২০২০, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৯:৩৮

বাংলাদেশ থেকে পোশাক আমদানি বন্ধের আহ্বান জানিয়েছেন ফরাসি রাজনীতিবিদ এবং ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ভার্জিনি জোরোন। এ নিয়ে তিনি একটি টুইট করেছেন। এতে সমপ্রতি বাংলাদেশে হওয়া ফ্রান্সবিরোধী বিক্ষোভের একটি সংবাদ জুড়ে দেন তিনি। ক্যাপশনে তিনি বাংলাদেশি পণ্য আমদানি থামাতে পশ্চিমা ক্রেতাদের প্রতি আহ্বান জানান। জোরোন লিখেন, বাংলাদেশের অর্থনীতি মূলত তৈরি-পোশাক খাতের ওপর নির্ভরশীল। পশ্চিমা ক্রেতাদের অবশ্যই বাংলাদেশ থেকে পোশাক আমদানি বন্ধ করতে হবে। আসুন যারা আমাদের ঘৃণা করে তাদের থেকে পণ্য আমদানি বন্ধ করে দেই।
২০১৭ সালের হিসাব অনুযায়ী, বাংলাদেশ থেকে ফ্রান্স বছরে প্রায় ২.৪ বিলিয়ন ইউরোর পণ্য আমদানি করে থাকে।
অপরদিকে বাংলাদেশ ফ্রান্স থেকে আমদানি করে মাত্র ১৯৩ মিলিয়ন ইউরোর পণ্য। ভার্জিনি জোরোনের আহ্বানে তাই ফরাসি আমদানিকারকরা সাড়া দিলে দেশের অর্থনীতির ওপর বড় ধরনের প্রভাব পড়বে এমন আশঙ্কা রয়েছে।
উল্লেখ্য, সমপ্রতি ফরাসি ম্যাগাজিন শার্লি এবদো মহানবী (সা:)-এর একটি ব্যঙ্গচিত্র প্রকাশ করে। বাক-স্বাধীনতার ওপর একটি ক্লাসে অন্য অনেক ছবির সঙ্গে এই ছবিটিও শিক্ষার্থীদের সামনে প্রদর্শন করেন স্যামুয়েল প্যাটি নামের এক ফরাসি শিক্ষক। এরপরই তার বিরুদ্ধে অনলাইনে ঘৃণা ছড়ানো শুরু হয়। এক পর্যায়ে সন্ত্রাসীর হামলায় নিহত হন ওই শিক্ষক। তবে এরপরই ফ্রান্স সরকার বাক স্বাধীনতার পক্ষে অবস্থান নিতে ওই বিতর্কিত ব্যঙ্গচিত্রটিকে দেশটির সরকারি ভবনে প্রদর্শন করতে শুরু করে। মুসলিম দেশগুলো থেকে অনেকেই এর প্রতিবাদ জানান। তবে সবথেকে বড় প্রতিবাদটি দেখা যায় বাংলাদেশে। ফলে ফ্রান্সসহ বিশ্বের প্রভাবশালী গণমাধ্যমগুলোতে বাংলাদেশে ইসলামপন্থিদের সমাবেশের খবরটি প্রচারিত হয়। এর ভিত্তিতেই বাংলাদেশি পোশাক আমদানি বন্ধের আহ্বান জানান ভার্জিনি জোরোন।

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Abdullah Al Baki

২০২০-১০-৩১ ২২:৪১:০৮

Shontrashi hamla....? Apnara khobor dicchena naki bivranti choracchen? Je samuel paty me khun koreche she ekjon student chilo (chechen) Ei kaj kono vabei shontrashi molom na.. amra shei Chechen student ke support kori... she shohid hoegese.. ar amra je apnader moto gono maddhom ke support Karina jara vul khobor den sheta amra rastae Nemei proman diyechi.. Bahirer Potrika gulo theke ektu professionalism shikhe ashben... tahole khobor bechte shubidha hobe

Badhon Khan

২০২০-১১-০১ ০২:৪৩:৫১

মহানবী হযরত মুহাম্মাদ (সঃ) আমাদের কলিজা, আর যে কলিজায় আঘাত করবে তার ধ্বংস অনিবার্য। আল্লাহ্‌ যেন ফ্রান্স কে তার উচিৎ শিক্ষা দিয়ে দেন। আল্লাহ যেনো এই অপমান সহ্য না করেন।

শফিকুল ইসলাম

২০২০-১০-৩১ ১১:২৯:১১

এটি সত্য যে রাসূলﷺকে অবমাননা করে ফ্রান্স ভুল করেছে! তাই বাংলাদেশের ধর্ম প্রাণ মুসলিমরা এক যোগে নিন্দা জানাচ্ছে। কিন্তু রাষ্ট্রীয়ভাবে কোন নিন্দা প্রস্তাব জানানো হয়নি! এর কারণ মূলত দুটি। ১) ফ্রান্স বাংলাদেশের পোশাকের একটি বৃহৎ বাজার! ২) ফ্রান্সে প্রচুর বাংলাদেশির বসবাস আছে। যাদের মাধ্যমে বৈদেশিক মূদ্রার রেমিটেন্স আসছে! এখন সরকার যদি ফ্রান্সের পক্ষে থাকে তাহলে দেশের ধর্মিও দিক থেকে চাপ সৃষ্টি হবে! আর নিন্দাকে স্বাগত জানালে ফ্রান্সের বাজার হারাবে! হারাবে নয়-অলরেডি ঘটনা সে দিকেই মোড় নিচ্ছে। ধন্যবাদ, শফিক।

অচলায়ত

২০২০-১০-৩১ ১০:২৯:০৪

বাংলাদেশ এমনি কোটা পেয়ে পোশাক রপ্তানি করতে পারতেছে। এখানে সস্তা লেবারের কারণে নয়। মিয়ানমার ও ভিয়েতনামে ও সস্তা লেবার পাওয়া যায়। তবে মোল্লারা মুখে বড় বড় কথা না বলে একটূ অপেক্ষা করে দেখুন।

রেজাউল ইসলাম

২০২০-১০-৩১ ০৯:৪৭:৫৪

কারো ধর্ম নিয়ে রসিকতা করার অধিকার উপড়ওয়ালা কাউকে দেননি।আসুন সবাই যার যার ধর্ম পালন করি আর অন‍্যের ধর্মকে সন্মান দেখাই।কে ঠিক কে ভুল তা উপড়ওয়ালার হাতে ছেড়ে দেই,উনি অপরাধির বিচার এই পৃথিবীতেই করে দেখাবেন।

Yeasin Arafat

২০২০-১০-৩১ ০৮:১৯:১৪

সারা দুনিয়া একদিকে আর আমার রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদিকে হলেও আমরা আমাদের রাসূলের সম্মানকেই বেশি দাম দিব ইনশাআল্লাহ।

Shihab

২০২০-১০-৩১ ০৮:০৫:৩৩

Bangladesh er hacker der uchit France er central bank Soho sokol bank er website gulo hack Kore tader sokol reserve zero Kore fela ,,,jate tader economy collapse Kore ,,,tai amar ahobban Bangladeshi sokol hacker communityr proti je apnara aro actively tader website gulo apnader under e nin,,,

Shahjahan Sarkar Sha

২০২০-১০-৩১ ২০:৪০:০২

এরদোগান সাহেব মাক্রকে যা বলেছেন তা একেবারেই সত্য তার যদি মস্তিস্ক সমস্যা না থাকত তা হলে সে কি ভাবে তার চাইতে বয়স্ক যা কিনা তার শিক্ষিকা তাকে সে কি ভাবে বিয়ে করে I তার মানুষিক সম্যসা অবশ্যই আছে I সে স্বীকার করুক বা না করুক I আমাদের দেশের প্রত্যেকেরই জানা থাকার দরকার যে ইউরোপের ৯৮ শতাংশ দেশ তাদের রাষ্ট্র ধর্ম থেকে পৃথক রাখে I দর্ম সবার বেক্তিগত কিন্তু রাষ্ট্র সংবিধান অনুযায়ী সম্মিলিত ভাবে সবার I এখানে রাষ্ট্র অথবা ব্যাক্তিগত ভাবে কারোই স্বাধীনতা নাই আমার যতটুকু মনে হয় বাংলাদেশ ও, রাষ্ট্র এবং দর্ম প্রথক রাখার চেষ্টা করে তাতে করে বহির বিশ্বে বাংলাদেশের অনেক সুনাম এবং তাতে আর্থিক ভাবে ও এই দেশ অনেক লাভবান I বাংলাদেশ সরকারের এখানে অনেক সাফল্য যদিও অন্য দিকে অনেক অনেক পিছনে

Md arif Hossain

২০২০-১০-৩১ ০৩:৪২:৩২

আমাদের প্রিয় নবি হযরত মোহাম্মদ ( স) কে মহান আল্লাহ তাআলা নিজে খুশি রাকতেন ! আর সেই মহামানব কে নিয়ে ফ্রান্স তোমরা কি করলে । ধংস অনিবার্য

mdmasud

২০২০-১০-৩১ ০০:০৫:৪৫

24 কোটি নয় 24 লাখ কোটির চাইতেও মহানবীর সম্মান অনেক দামি

মোঃ সুজন মিয়া

২০২০-১০-৩০ ১৯:৩৯:১৫

২.৪ বিলিয়ন কেন পৃথিবির সমস্ত সম্পদ মহানবী (স) এর সম্মানের চাইতে বেশী না। রিজিকের মালিক আল্লাহ।

farabi ahmod

২০২০-১০-৩০ ১৮:৩৯:৫৮

আল্লাহ য়া কিছু করে মুসলমানদের ভালো জন্য করে আমাদের উচিত আল্লাহ উপরে ভরসা করা.. তবে সাধারণ পোশাক বিক্রি করার জন্য আমরা কখনো নবীকে অসম্মান কারিদের কাছে মাথা নত করব না..। ইনশাআল্লাহ বিজয় আমাদের আসবেই.।

ESKENDER ALI

২০২০-১০-৩১ ০৭:২৪:০৮

সকলের রিজিকের মালিক আল্লাহ

সাজন পাটোয়ারী

২০২০-১০-৩০ ১১:৩৮:২৫

ফ্রান্স যদি বাংলাদেশ থেকে পোশাক না কেনে তাহলে ফ্রান্সের বায়াররা এত বেশি দামে কারো কাছে থেকে পোশাক কিনবে না। কম দামে পোশাক একমাত্র বাংলাদেশেই পাওয়া যায়। তাছাড়া পোশাক ছাড়াই না জানি থাকা লাগে।

মোহাম্মদ মাবরুব ই মো

২০২০-১০-৩০ ১১:২৮:২৮

আমাদের রিযিকের মালিক কি ফ্রান্সের প্রেসিডেন্ট নাকি আল্লাহ? আমাদের তো কত দূর্যোগ আসে, কত দেশের চোখ রাঙানি আছে তাতে কি আমাদের দেশ অচল হয়ে গেছে? ফ্রান্স আমাদের থেকে পোশাক কিনবে কিভাবে, আল্লাহ তো ওদের কেনার ক্ষমতা হ্রাস করে দিচ্ছেন। এভাবে ৩ মাস চললে মুখের জবান বন্ধ হয়ে যাবে। গার্মেন্ট শিল্প থেকে যা বৈদেশিক মুদ্রা আয় হয় তার সিংহভাগ ব্যাক টু ব্যাক পেমেন্ট এ চলে যায়। টেইলরিং করে আর কত দিন? এবার অন্য কিছু করা উচিত।

Akib khan

২০২০-১০-৩০ ১০:৩৩:২৬

মুসলমানদের ভয় নেই। বরং আমরা পণ্য দেয়া বন্ধ করার চিন্তা করতে পারি। মহানবী সাঃ এর শত্রুদের সাথে আমাদের কোন সম্পর্ক হতে পারে না। #welovemohammad

মাহবুব

২০২০-১০-৩০ ০৯:২৮:২৬

জনাব আমাদের ধর্ম ইসলাম আমাদের রাসুল মোহাম্মদ (সা:) আমরা আল্লাহর পতি ঈমান এনেছি উনি আমাদের রিজিক দাতা। আমরা মুসলমানরা নাখেয়ে এক মাস রোযা রাখি। প্রয়যন হলে আমরা চয় মাস রোযা রাখবে তার পরেও রাসুলের অপমান সর্য্য করবোনা ইনশাআল্লাহ ।

Md.Nur Alam

২০২০-১০-৩০ ০৮:০৬:৫৩

এই নিয়ে ভয়ের কোন কারণ দেখছিনা। কারণ ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশ ছাড়া অন্য কোন দেশ থেকে এতো সস্তায় পোশাক আমদানি করতে পারবেনা আর রিজিকের মালিক আল্লাহ মনে রাখবেন।

Ashik chowdhury

২০২০-১০-৩০ ০৭:১৮:১৪

ওনারা যদি পোশাক নেওয়া বন্ধ করে, বাংলার মানুষ মরে যাবে না, আমাদের হাত পা আছে। আমরা খেটে খাইতে পারি।কিন্তু ওদের ওপর গজব আসবেই,, সবুর করেন। তাদের শাস্তি পাবে শিগগিরই।ইসলামের জয় হোক? আমার তো কারো ধম নিয়ে বারাবারি করি না, তাহলে তারা আমাদের ধম নিয়ে মাথা ব্যথা কেনো?

liakat

২০২০-১০-৩০ ০৫:৫৬:৫৭

how many tourist go from bangladesh india thailand etc if we can stop them we no need export cloths

ওবাইদুল ইসলাম

২০২০-১০-৩০ ১৭:৩২:১৮

কয়জন মিলে ফ্রান্স বিরোধী মিছিল করলেই যদি ফ্রান্সের একজন ক্রুসেডার ঘাবরে যায় তো যাক । সবাই কি আর এই তথাকথিত পার্লামেন্ট সদস্যের মতই নির্বোধ আর উম্মাদ ? এই সব উদ্ভোট সংবাদ পরিবেশন করে সংবাদ পত্রের পাতা ভড়াট করা ছাড়া আর কোন মূল্য নেই ।

Chowdhury

২০২০-১০-৩০ ০৩:৫৮:০৯

এক পর্যায়ে ইসলামপন্থি সন্ত্রাসীর হামলায় নিহত হন ওই শিক্ষক, এটার মানে কি??. আপনারা যা ইচ্ছা তাই প্রকাশ করতেছেন. ইসলামপন্থি সন্ত্রাসীর??

Ur Babu

২০২০-১০-৩০ ০২:৫৬:০৮

রিজিকের মালিক আল্লাহ তিনি যা করেন এবং করবেন সব ভালোর জন্যেই করবেন

Abdul Aziz

২০২০-১০-৩০ ০১:৫২:৫০

সকলের রিজিকের মালিক আল্লাহ

Suhin

২০২০-১০-৩০ ০১:০৬:০২

#Boycott_France_Products #Boycott_France #We_Love_Mohammad_ﷺ❤️ #We_Follow_Mohammad_ﷺ❤️ #WeHateFrancegovernment #Boycott_French_Products #boycot_france #Love_Prophet_Muhammad_SAW ❤ #My_Prophet_My_Honour #La_ilaha_illallahu_muhammadur_rasulullah

nazrul khan

২০২০-১০-২৯ ২২:১৭:৪৫

জনাব সাংঘাতিক সাব ইসলাম পন্থী সন্ত্রাসী মানে কি???

বাদশা

২০২০-১০-২৯ ২২:০৪:৫৯

আপনাদের চিন্তা করা লাগবে না এই বিষয়ে। বাংলাদেশের মত এত কম দামে কোথাও শ্রমিক পাওয়া যায় না। কম দামে পোশাক চাইলে বাংলাদেশেই আসতে হবে। আর ২.৪ বিলিয়নের কথা বলছেন? প্রবাসী রা হুন্ডি বন্ধ করে দিলেই এই সমস্যা সমাধান।

Md. Shoriful Islam

২০২০-১০-২৯ ২১:৩৯:০৫

মনে রাখবেন রিজিকের মালিক একমাত্র মহান আল্লাহ্

এখলাস

২০২০-১০-২৯ ২১:৩৩:৪১

ইসলামপন্থী সন্ত্রাসী বলতে কি বোঝাতে চাইছেন? ফাইজলামি মারেন মিয়া? আপনার বোন থাকলে তাকে যদি রাস্তায় ইভটিজিং করি আর বলি আমার মুখ আছে আপনার বোনকে বলা বলা আমার বাক স্বাধীনতা তখন আপনি কি করবেন?? আপনার

Jahirul haque

২০২০-১০-২৯ ২১:২৩:১৯

বাংলাদেশে পোশাক খাতে রপ্তানির প্রধানতম পণ্য মনে করা হলেও বাস্তবে প্রধান পণ্য হল বিদেশে কর্মরত জনশক্তি

Shamim

২০২০-১০-২৯ ২১:০৮:১৮

রিজিকের মালিক কে? আল্লাহ রাব্বুল আলামিন, তাই মুসলিম ইমানদারগণের কোন ভয় নাই। আমাদের রিজিকের ব্যাবস্তা আল্লাহ করেদিবেন। কিন্তু আমরা ফ্রান্সের প্রেসিডেন্ট কাফের মুশরিক যে আমাদের প্রয়ো নবী হযরত মুহাম্মদ (সাঃ) এর সম্পর্কে কটুক্তি করে তাকে ছারবোনা।

মোস্তফা আবরার

২০২০-১০-২৯ ২০:৪০:০১

পশ্চিমা দেশে লেবার অনেক ব্যয়বহুল। তাদের দেশে infrastructure development, insurance, safety এসব মেইন্টেইন করতে যেকোন পন্ডিত্যের দাম বাংলাদেশের চেয়ে প্রায় ৫-১০ গুন বেড়ে যায়। তাছাড়া পোষাক শিল্পের মত সস্তা শিল্পে বেতন কম হওয়ায় তারা কাজ করতে চায়না । তাই বাংলাদেশের বিকল্প বের করতে বা তৈরী করতে ওদের কমপক্ষে ৫-৭ বছর লাগবে। সুতরাং এসব ফাঁকা আওয়াজ দিয়ে লাভ নাই।

Engr Tanvir Choudhur

২০২০-১০-৩০ ০৯:৩৪:১৭

আমার রাসূল সা: এর বিষয়ে কোন আপস নেই। তারা আমাদের কোন কিছুই নেবার প্রয়োজন নেই।

Mak

২০২০-১০-২৯ ২০:০৬:৩৩

আপনি যদি ভেবে থাকেন, আপনি আমার রিজিকদাতা; তাহলে আপনার উচিৎ এলকোহল কম সেবন করা। কারন, একমাত্র নেশাগ্রস্ত ব্যাক্তিই এটা ভাবতে পারে। আমার রিজিক আমার আল্লাহ দেন। কোন ইউরোপীয় দেশ নয়। বরং, বাংলাদেশ থেকে পোষাক না কিনলে আপনাদের ন্যাংটা থাকতে হবে। গ্যারান্টেড।

Nurun Nabi

২০২০-১০-৩০ ০৮:৪৭:৫২

La, Halua

Aftab Chowdhury

২০২০-১০-২৯ ১৯:১৫:৩৫

হা হা হা । ওরা এমনি এমনি বাংলাদেশ থেকে নেয় না । কম দামে পায় বলেই নেয় । ওরা নিতে বাধ্য যতদিন না এর চেয়ে কমে না পায় , আর অন্ন কোথাও এর চেয়ে কমে পাওয়া অসম্ভব । কারন এদেশের লুটেরা গার্মেন্টস মালিকরা যেভাবে শ্রমিক ঠকিয়ে রক্ত চুষে ব্যবসা করে পৃথিবীর কোন দেশে এটা অসম্ভব।

নবী

২০২০-১০-২৯ ১৭:৪৪:৫২

বাংলাদেশের পোশাক না নিলে নেংটু হয়ে থাকা লাগবে বাদরের গোষ্ঠীর।

Not Interested

২০২০-১০-২৯ ১২:৫৫:৩৪

রিযিকের মালিক কে? এক কথায়, মুসলমানদের উত্তর, "আল্লাহ"। কিন্তু দুখঃ হলো, আমাদের ঈমানের শক্তি কম, তাই ভাবি অমুক আমাদের প্রডাক্ট না নিলে, আমরা চলবো কি ভাবে?

Munir Hossain

২০২০-১০-২৯ ১২:৩৬:২০

কোনো প্রভাব পরবে না । বরং সারা পৃথিবীর মুসলমান যদি ফ্রান্সের জিনিস ক্রয় না করে তাহলে ফ্রান্স ভারতের গুজরাট হয়ে যা

আপনার মতামত দিন

প্রথম পাতা অন্যান্য খবর

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বললো, একেবারে অনুমাননির্ভর

চীনা বিজ্ঞানীদের দাবি করোনা ছড়িয়েছে ভারত, বাংলাদেশ বা অন্য দেশ থেকে

২৯ নভেম্বর ২০২০

পরমাণু বিজ্ঞানী হত্যা

ইসরাইলকে দায়ী করেছে ইরান

২৯ নভেম্বর ২০২০

আরো ৩৬ জনের মৃত্যু

২৯ নভেম্বর ২০২০

দেশে সর্বশেষ ২৪ ঘণ্টায় করোনায় আরো ৩৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ...

ভাস্কর্য নিয়ে অনাহূত বিতর্কের ভিন্ন উদ্দেশ্য আছে

২৯ নভেম্বর ২০২০

যারা ভাস্কর্য নিয়ে অনাহূত বিতর্ক সৃষ্টি করছে তাদের ভিন্ন কোনো উদ্দেশ্য আছে বলে মন্তব্য করেছেন ...

নিভে গেল আলো

২৮ নভেম্বর ২০২০

শেষবার একটু দেখা

২৮ নভেম্বর ২০২০



প্রথম পাতা সর্বাধিক পঠিত

DMCA.com Protection Status